ব্যাংকিং

Savings Account – সেভিংস একাউন্ট থাকলে সতর্ক হন, নইলে নোটিশ পাবেন।

এখন থেকে বছরে নিয়মিতভাবে দশ লক্ষ টাকা বা তার বেশি Savings Account জমা বা তোলা হলে সে গুলি সম্পর্কে ট্যাক্স ডিপার্টমেন্টকে তথ্য দেওয়া বাধ্যতামূলক বলে জানানো হলো আয়কর বিভাগের এর তরফে। পাশাপাশি বেশ কয়েকটি লেনদেনের ক্ষেত্রেও নতুন নিয়ম জারি করা হয়েছে। তাই এবার থেকে আয়কর বিভাগকে না জানিয়ে নগদে লেনদেন করলে আয়কর বিভাগের তরফ থেকে নোটিশ দেওয়া হবে গ্রাহকদের।

Savings Account Holders Get Income Tax Notice.

বর্তমানে সকলেই ব্যাংকের (Savings Account) মাধ্যমে টাকা লেনদেন করে থাকে। তবে আয়কর বিভাগ এবং বিভিন্ন বিনিয়োগ প্ল্যাটফর্ম যেমন ব্যাংক, মিউচুয়াল ফান্ড হাউস, ব্রোকার প্ল্যাটফর্ম ইত্যাদি সাধারণ জনগণের জন্য নগদ লেনদেনের নিয়ম কঠোর করেছে আরো। এখন এই বিনিয়োগ এবং ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান গুলি শুধুমাত্র একটি নির্দিষ্ট সীমা পর্যন্তই নগদ লেনদেনের অনুমতি দেয়।

এটি লঙ্ঘন করা হলে, আয়কর বিভাগের তরফে একটি নোটিশ পাঠানো হয়ে থাকে। এখন থেকে একটি অর্থবর্ষে Savings Account নগদ ১০ লক্ষ টাকা জমা বা তার বেশি তোলার বিষয়ে ট্যাক্স ডিপার্টমেন্টকে অবহিত করা প্রয়োজন। এমন পরিস্থিতিতে, যদি গ্রাহকের একাউন্টে ১০ লক্ষ টাকা বা তার বেশি লেনদেন হয়ে থাকে তাহলে তাকে সাবধান হতে হবে।

তবে, কারেন্ট একাউন্টে (Current Account) এই সীমা ৫০ লক্ষ টাকা বা তারও বেশি। কিন্তু সেক্ষেত্রেও কিছু বিষয়ে সচেতন হওয়া প্রয়োজন। এই প্রসঙ্গে হেস্ট বুক লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান কপিল রানা বলেছেন যে, একাউন্ট থেকে আয় এবং ব্যয়ের বিষয়ে একজন ব্যক্তির আয়কর বিধি 114E সম্পর্কে সচেতন হওয়া উচিত। উল্লেখ্য, ১৯৪৯ সালের ব্যাংকিং রেগুলেশন অ্যাক্ট অনুযায়ী, প্রতিটি ব্যাংকের (Savings Account) সংস্থা বা সমবায় ব্যাংকের ক্ষেত্রে একাউন্টের সাথে সম্পর্কিত বেশ কিছু লেনদেনের রিপোর্ট জানাতে হয় গ্রাহকদের। সেই সকল রিপোর্টের বিবরণ নিম্নরূপ –

PAN Aadhaar Link (প্যান আধার লিঙ্ক)

কারেন্ট এবং টাইম ডিপোজিট বাদে – এক বা দুইটি একাউন্টে যদি একটি অর্থবর্ষে ১০ লক্ষ টাকা বা তার বেশি জমা করা হয় সে ক্ষেত্রে গ্রাহকদের লেনদেন রিপোর্ট জানাতে হয়। পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস অ্যাক্ট ২০০৭ এর ধারা ১৮ এর অধীনে ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা জারি করা ব্যাংক ড্রাফ্ট, পে অর্ডার, ব্যাংকের চেক ইত্যাদি কেনার জন্য একটি অর্থবর্ষে দশ লক্ষ বা তার বেশি নগদ সংগ্রহ করা হয়েছে এমন ক্ষেত্রে Savings Account গ্রাহকদের লেনদেন রিপোর্ট দেখাতে হবে।

নতুন বছরের শুরুতেই টানা ছুটি। সবাই এই ছুটি পাবে?

এছাড়াও, ইস্যু করা এক বা একাধিক ক্রেডিট কার্ডের বিলের বিপরীতে একটি অর্থবর্ষে বছরে এক লক্ষ বা ​​তার বেশি নগদ অর্থ প্রদান করা হলে কিংবা ইস্যু করা এক বা একাধিক ক্রেডিট কার্ডের বিলের বিপরীতে যে কোনো মোডে দশ লক্ষ বা ​​তার বেশি অর্থ প্রদান করা হলে সেই সংক্রান্ত রিপোর্ট জানাতে হবে। মূলত দেশে আর্থিক ক্ষেত্রে হওয়া বিভিন্ন জালিয়াতিকে রুখতে এবার থেকে ১০ লক্ষ টাকার বেশি আর্থিক লেনদেনের (Savings Account) ক্ষেত্রে গ্রাহকদের আয়কর বিভাগকে জানিয়ে তবেই লেনদেন করতে হবে বলে জানানো হয়েছে।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে বড় খবর। আদালতের নির্দেশ! চলতি মাসেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button