ব্যাংকিং

Income Tax Slab – আয়কর নিয়ে অবশেষে স্বস্তির খবর। নতুন স্ল্যাব নিয়ে শেষ মুহূর্তের প্রস্তুতি।

এবার সামনে এলো আয়কর দাতাদের (Income Tax Slab) জন্য বড়ো আপডেট। আসন্ন ফেব্রুয়ারি মাসের অন্তর্বর্তীকালীন বাজেটে পরিবর্তিত হতে পারে Income Tax Slab. আশা করা হচ্ছে, আগামী বছরেও পূর্ণাঙ্গ বাজেট (Union Budget 2024) পেশ করার সময় আয়কর স্ল্যাবে কিছু পরিবর্তন আনা হতে পারে। দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Union Finance Minister Nirmala Sitharaman) ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন। তবে, এটি একটি নির্বাচনী বছর। তাই বাজেট হবে অন্তর্বর্তীকালীন।

New Income Tax Slab Coming In Budget 2024.

কার অর্থমন্ত্রী নিজেই জানিয়েছেন, এই বাজেট হবে ভোটের ভিত্তিতে। নির্বাচনী বছরে পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হয় না। নির্বাচনের ফলাফলের পর গঠিত নতুন সরকার একটি পূর্ণাঙ্গ বাজেট পেশ করেন, যা সাধারণত ফলাফলের দুই মাস পর উপস্থাপন করা হয়। এমতাবস্থায় বাজেটে কর অব্যাহতির মতো ঘোষণার অপেক্ষায় সাধারণ মানুষ। ১ ফেব্রুয়ারি ২০২৩ এ উপস্থিত বাজেটে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ট্যাক্স স্ল্যাব গুলিতে (Income Tax Slab) কিছু পরিবর্তন করেছিলেন।

আশা করা হচ্ছে, আগামী বছরেও পূর্ণাঙ্গ বাজেট পেশ করার সময় আয়কর স্ল্যাবে কিছু পরিবর্তন আনা সম্ভব। তবে, আর্থিক বছর শেষ হওয়ার আগে, নতুন এবং পুরোনো ট্যাক্স স্ল্যাবের (Income Tax Slab) হার গুলি বোঝা উচিত সকলেরই। বর্তমানে আয়কর ব্যবস্থা মূলত দুই রকমের হয়ে থাকে‌। একটি হল, নতুন আয়কর ব্যবস্থা (Income Tax) এবং অপরটি হল পুরাতন আয়কর ব্যবস্থা। এই দুই ধরনের আয়কর ব্যবস্থার (Income Tax Slab) সম্পর্কে বিস্তারিত নিম্নরূপ।

New Income Tax Regime

২০২৩ সালের বাজেটে পরিবর্তনের পর, নতুন কর ব্যবস্থায় ৭ লাখ টাকা পর্যন্ত আয়কর প্রদানকারী করদাতাদের কোনো কর আরোপ করা হবে না, নতুন করা ব্যবস্থায়। এই আয়গোষ্ঠীর লোকদের জন্য নতুন কর ব্যবস্থা একটি ভালো বিকল্প কারণ ৭ লক্ষ টাকা আয় ছাড়াও ৫০ হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন (Income Tax Standard Deduction) পাওয়া যায়। সামগ্রিকভাবে, ৭ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত কোনো কর দিতে হবে না গ্রাহকদের।

Income Tax Slab In New Tax Regime

  • ৩ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনো ট্যাক্স (Income Tax Slab) নেই।
  • ৩ থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর ৫% কর (ধারা 87A এর অধীনে কর ছাড়)।
  • ৬ থেকে ৯ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর ১০% কর।
  • ৯ থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর ১৫% ট্যাক্স।
  • ১২ থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর ২০% কর।
  • ১৫ লক্ষ টাকা বা তার বেশি আয়ের উপর ৩০% কর।

Old Income Tax Regime

পুরোনো ট্যাক্স স্ল্যাবে কর ছাড় পাওয়ার সুযোগ রয়েছে। এতে বিনিয়োগের মাধ্যমে কর অব্যাহতি করা যেতে পারে। এতে 80C, 80D এর মতো ধারা গুলির অধীনে বিনিয়োগের উপর কর ছাড় পাওয়া যায়। বিশেষজ্ঞরা মনে করেন যে করদাতারা বাড়ি ভাড়া বা গৃহঋণ দেন তাদের জন্য পুরনো কর ব্যবস্থা এখনো ভালো। গত বাজেটে ধারা 87A এর অধীনে, ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর বাড়ানো হয়েছিল (Income Tax Slab).

৫ লক্ষ টাকায় ১২৫০০ টাকার কর ছাড় পাওয়া যেত, কিন্তু ৭ লক্ষ টাকা আয়ের ক্ষেত্রে তা বাড়িয়ে ২৫০০০ টাকা করা হয়েছে। এর মানে হলো যে নতুন কর ব্যবস্থা বেছে নেওয়া করদাতাদের ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনো কর দিতে হবে না। আর এবারের বাজেটে Income Tax Slab নিয়েও কোন বড় পরিবর্তন করা হতে চলেছে বলে মনে করছেন অনেকে।

EPFO (ইপিএফও)

Income Tax Slab In New Tax Regime

  1. ২.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর মৌলিক ছাড় কর ছাড় পাওয়া যায়।
  2. ২.৫ থেকে ৫ লক্ষ টাকার মধ্যে আয়ের উপর ৫ শতাংশ কর।
  3. ৫ লক্ষ থেকে ৭.৫ লক্ষ টাকার মধ্যে আয়ের উপর ১৫ শতাংশ কর।
  4. ৭.৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকার মধ্যে আয়ের উপর ২০ শতাংশ কর।
  5. ১০ লক্ষ টাকার উপরে আয়ের উপর ৩০ শতাংশ কর ধার্য করা হয় (Income Tax Slab).

ইনকাম ট্যাক্স নিয়ে বড় সুখবর। এই নিয়ম মানলে কম ট্যাক্স দিতে হবে।

আর্থিক বছরের শুরুতে ট্যাক্স স্ল্যাব (Income Tax Slab) বেছে নেওয়ার সুযোগ রয়েছে গ্রাহকদের। আবার কিছু ভুল হলে আর্থিক বছরের শেষে সংশোধনের জন্য সময়ও আছে। এমতাবস্থায় নতুন ও পুরনো স্ল্যাব নিয়ে কোন বিভ্রান্তি থাকলে, উক্ত বিষয়গুলিকে থেকে সহজেই নিজেদের বিভ্রান্তি দূর করতে পারবেন গ্রাহকেরা। তাই কোন্ স্ল্যাবটি গ্রাহকের জন্য সঠিক, সেটি বেছে নিয়ে তবেই স্ল্যাব নির্ধারণ করা উচিত গ্রাহকদের।
Written by Sampriti Bose.

 চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button