ব্যাংকিং

Income Tax Slab – পুরনো নাকি নতুন আয়কর কাঠামো? কোনটায় বেশি সুবিধা? না জানলে আপনার লস।

নতুন নাকি পুরনো কোন আয়কর কাঠামো (Income Tax Slab) বেছে নেবেন? বুঝতে পারছেন না? কী তফাৎ হয়েছে নতুন পুরনো মধ্যে? অনেক চেষ্টা করেছেন বোঝার? তাও কিছুতেই মনের মধ্যে জট কাটছে না? আজকে আমাদের এই প্রতিবেদনে রইল তিনটি টিপস। যাতে খুব সহজেই আপনার মনের জট কেটে যাবে। আজ 5 তারিখ। আগেই শুরু হয়েছে নতুন অর্থবর্ষ।

New VS Old Income Tax Slab Comparison.

পরিস্থিতিতে বেতনভোগী ব্যক্তিরা বুঝে উঠতে পারছেন না তারা নিজেদের জন্য কোন আয়কর পরিকাঠামো বেছে নেবেন। এই নিয়ে রয়েছেন নানা রকম চিন্তায় এবং পুরনো আয়কর পরিকাঠামোর মধ্যে কোনটা বাছবেন আপনি?২৩-২৪ এর অর্থ বর্ষ থেকে নতুন আয়কর কাঠামো ইতিমধ্যেই ডিফল্ট হয়ে গিয়েছে। এর মধ্যে যদি কেউ নিজেদেরকে পুরনো আয়কর কাঠামোর (Income Tax Slab) মধ্যেই রাখতে চান তাহলে তাকে সেই বিষয়ে জানাতে হবে। নিজের জন্য কোনো কাঠামোটি বাছাই করবেন?

New VS Old Income Tax Slab

কর ছাড় (Income Tax Rebate) এবং ডিডাকশন মূলত এই দু’টি বিষয়ই নতুন এবং পুরনো আয়কর কাঠামোর মধ্যে বড়সড় একটি পার্থক্য গড়ে তোলে। পুরনো আয়কর কাঠামোর (Income Tax Slab) মধ্যে আইনের এইটিসি ধারা, এইটিবি ধারা এবং এইটিটিটিএ ধারা অনুযায়ী কর ছাড়ের সুবিধা পেয়ে থাকেন উপভোক্তারা। নতুন আয়কর পরিকাঠামো অনুযায়ী এত কর ছাড়ের সুবিধা না থাকলেও আয়ের ভিত্তিতে কর ছাড় দেও lয়া হয়ে থাকবে।

New Income Tax Slab Details

তিন লাখ টাকা অবধি যে সব ব্যক্তিদের আয় রয়েছে তাদের কোন রকম ট্যাক্স দিতে হবে না। ৬ লাখ টাকা অবধি, যে সমস্ত ব্যক্তিদের আয় রয়েছে তাদেরকে দিতে হবে পাঁচ শতাংশ ট্যাক্স। 6 থেকে 9 লাখ আয় যাদের রয়েছে তাদের দিতে হবে দশ শতাংশ। ৯ থেকে ১২ লাখ টাকা অবধি যাদের রয়েছে তাদের দিতে হবে ১৫ শতাংশ। ১২ থেকে ১৫ লাখ টাকা যাদের রয়েছে তাদের দিতে হবে ২০ শতাংশ। ১৫ লাখ টাকার ওপরে যাদের আয় (Income Tax Slab) রয়েছে তাদের দিতে হবে ৩০ শতাংশ।

Old Income Tax Slab For Tax Rebate

যে সমস্ত ব্যক্তিদের ২.৫ লাখ টাকার মধ্যে আয় ছিল তাদের দিতে হতো জিরো শতাংশ ট্যাক্স। পাঁচ লক্ষ টাকা অবধি যাদের আয় তাদের দিতে হতো পাঁচ শতাংশ ট্যাক্স। ৫ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত যাদের আয় তাদের দিতে হতো ২০ শতাংশ ট্যাক্স। যাদের ১০ লাখ টাকার বেশি হয় আয় তাদের দিতে হতো ৩০ শতাংশ ট্যাক্স। ২০২৪ সালের পহেলা ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Finance Minister Nirmala Sitharaman) নিয়ম অনুযায়ী।

Post Office RD (পোস্ট অফিস রেকারিং ডিপোজিট)

যে সমস্ত অন্তবর্তীকালীন বাজেট পেশ করা হয়েছে তাতে আয়কর সংক্রান্ত কোনো পরিবর্তনের ঘোষণা করা হয়নি। স্ট্যান্ডার্ড ডিডাকশন সমান রাখা হয়েছে প্রত্যেক বছরের মতোই। অর্থাৎ এক্ষেত্রে নতুন এবং পুরনো আয়কর পরিকাঠামো অনুযায়ী স্ট্যান্ডার্ড ডিডাকশন (Standard Deduction) হবে ৫০০০০ টাকা। অন্যদিকে নিয়ম অনুযায়ী যদি কোনও করদাতা আলাদা করে Income Tax Slab বেছে না নিয়ে থাকেন তাহলে তিনি স্বয়ংক্রিয়ভাবে চলে আসবেন নতুন আয়কর পরিকাঠামোর আওতায়।

SBI থেকে PNB সব ব্যাংকের এটিএম কার্ড নিয়ে মাসের শুরুতেই গুরুত্বপূর্ণ খবর।

কারণ এটাকেই ডিফল্ট হিসেবে ধরে নেওয়া হবে। অন্যদিকে যারা থাকতে চান পুরনো আয়কর কাঠামোর (Old Income Tax Slab) আওতায় তাদেরকে আগে থেকেই জানিয়ে দিতে হবে নিজের কোম্পানিকে। যদি এই কাজটা করতে ভুলে যান কোন ব্যক্তি তাহলে আয়কর রিটার্ন রাখিল করবেন তিনি পুরোনো আয়কর কাঠামো বেছে নিতে পারবেন।
Written By Tithi Adak.

কোন গ্যারান্টি ছাড়াই 50 হাজার টাকা দেবে মোদী সরকার। ব্যাংকে একাউন্ট থাকলেই হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button