ব্যাংকিং

ATM Card – SBI থেকে PNB সব ব্যাংকের এটিএম কার্ড নিয়ে মাসের শুরুতেই গুরুত্বপূর্ণ খবর।

দেশের অসংখ্য এটিএম কার্ড (ATM Card), ডেবিট কার্ড (Debit Card) ব্যবহারকারীদের জন্য বড়ো ঘোষণা করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI). এখন থেকে এটিএম কার্ড, ডেবিট কার্ডের নির্ধারিত সীমা পেরিয়ে গেলে চার্জ কাটা হবে গ্রাহকদের। দীর্ঘ সময় অপেক্ষা করে লাইন দিয়ে ব্যাংকে গিয়ে টাকা তোলার দিন এখন প্রায় শেষ বলা যায়। কারণ বর্তমানে ব্যাংক থেকে টাকা তোলার ক্ষেত্রে বেশিরভাগ সময়েই ব্যবহৃত হয় এটিএম কার্ড (SBI PNB ATM Card).

SBI PNB HDFC ICICI Bank ATM Card Exceeding Limit.

এই ATM Card দিয়ে নিজের ইচ্ছা মতো টাকা তুলতে পারেন সকলে। ডেবিট কার্ডের সাহায্যেও ইচ্ছা মতো টাকা তুলে থাকেন গ্রাহকেরা। তবে, ২০২২ সালের রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী, ইচ্ছামতো এটিএম থেকে টাকা তুলতে পারবেন না গ্রাহকরা। ব্যাংক অনুযায়ী ধার্য করে দেওয়া হয়েছে টাকা তোলার সীমা। বেশি তুললেই দিতে হবে ট্যাক্স। দেশের বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে এটিএম থেকে টাকা তোলার নির্ধারিত সীমা সম্পর্কে জেনে নিন।

PNB ATM Card Limit

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের এটিএম ব্যবহারে গ্রাহকদের জন্য বিনামূল্যে ৫০ হাজার টাকা তোলার সীমা ধার্য করেছে। বিনামূল্যে ৫ বার টাকা তোলা যাবে। মাসে ৫ বারের বেশি হলেই ২০ টাকা চার্জ কাটবে পিএনবি। নন পিএমবির ক্ষেত্রেও একই নিয়ম। তবে বিদেশে এটিএম ব্যবহারে সীমা অতিক্রম করলেই চার্জ কাটা হয় ১৫০ টাকা।

HDFC Bank ATM Card Limit

এইচডিএফসি ব্যাংকের ক্ষেত্রেও বিনা চার্জে ATM Card এর মাধ্যমে টাকা তোলার নিয়ম ৫ বার। তবে এই ব্যাংকের এটিএম থেকে টাকা তোলা যাবে ২৫০০০ থেকে ৭৫ হাজার পর্যন্ত। তার অধিক নিলেই সেই টাকার উপর ভিত্তি করে ২১ টাকা ফি সহ কর দিতে হয়। বিদেশে এই ব্যাংকের এটিএম থেকে লেনদেন করলে ট্যাক্স সহ ফি দিতে হয় ১২৫ টাকা।

Cash Withdrawal (টাকা তোলার নিয়ম)

ICICI Bank ATM Card Limit

আরবিআই এই ব্যাংকের গ্রাহকদের এটিএম এর লেনদেনের সীমা নির্দিষ্ট করে ধার্য করেনি। ডেবিট কার্ডের ওপর নির্ভর করে সেই সীমা ধার্য করা হয়। এক্ষেত্রেও বিনা চার্যে টাকা তোলার নিয়ম মাসে ৫ বার। তার বেশি হলেই চার্জ কাটা হয় ২০ টাকা। বিদেশে এই লেনদেনে ফি দিতে হয় ন্যূনতম ১৫০ টাকা।

আধার কার্ডের জন্য আবার ভোর থেকে লাইনে দাঁড়াতে হবে? ভোটের মাঝে নতুন খবর।

SBI ATM Card Limit

দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। এই ব্যাংকের এটিএম এ বিনামূল্যে ৫ বার টাকা তোলা যাবে ৪০ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত। সীমা অতিক্রম করলেই ফি নেওয়া হয় ২০ টাকা সাথে জিএসটি চার্জ। বিদেশি এটিএম লেনদেনে জিএসটির সাথে নেওয়া হয় ৩.৫ শতাংশ ট্যাক্স এবং নূন্যতম ১০০ টাকা ফি। তাই এবার থেকে গ্রাহকদের সতর্কতার সাথে ব্যবহার করতে হবে এটিএম কার্ড বা ডেবিট কার্ড।
Written by Sampriti Bose.

ব্যাংক থেকে লোন নিলেই করুন এই 5 টি কাজ। নইলে লোন শোধ হলেও টাকা কাটতেই থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button