সরকারি কর্মচারী

Pay Commission – রাজ্যে নতুন বেতন কমিশন চালু হতে চলেছে, কর্মীদের বেতন কতটা বাড়বে?

রাজ্য সরকারি কর্মীদের জন্য নতুন বেতন কমিশন (Pay Commission) নিয়ে আসা হবে বলে শেষ মুহূর্তের প্রস্তুতি চালানো হচ্ছে। উৎসবের মরশুমের আগের থেকে আমরা সমগ্র দেশে নতুন অষ্টম বেতন কমিশন (8Th Pay Commission) নিয়ে আসা হবে বলে বিভিন্ন সংবাদমাধ্যম সুত্রে আমরা শুনতে পাচ্ছিলাম। কিন্তু এবারে রাজ্য সরকারের তরফে সকল কর্মীদের ইচ্ছে পূরণ করার জন্য নতুন কমিশন নিয়ে আসা হচ্ছে।

Pay Commission Update For Government Employees.

শীঘ্রই বেতন কমিশনের (Pay Commission) অধীনে ডিএ বৃদ্ধি হতে চলেছে রাজ্য সরকারি কর্মচারীদের। সরকারের তরফে জারি করা হতে চলেছে নির্দেশিকাও। দীপাবলির মধ্যেই এই খবরে অত্যন্ত খুশি হয়েছেন রাজ্য সরকারি কর্মচারীরা। মূলত বেশ কিছুদিন ধরেই ডিএ বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে আন্দোলন করে চলেছেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্তু দীর্ঘকালীন আন্দোলন চললেও রাজ্য সরকারের তরফ থেকে কোন আশানুরূপ খবর সামনে আসেনি ডিএ আন্দোলনকারীদের জন্য।

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের মতোই কর্ণাটকের রাজ্য সরকারি কর্মীরাও গত বছর থেকেই সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) দাবিতে সরকারের ওপরে চাপ বাড়িয়েছিলেন। নির্বাচনের আবহে তাদের শান্ত করতে কর্ণাটকের তৎকালীন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই আস্বস্ত করেছিলেন যে শীঘ্রই রাজ্যে কার্যকর হবে সপ্তম বেতন কমিশন। কিন্তু এরপরে কর্ণাটকের নির্বাচনে হার হয় বিজেপির এবং সরকার গঠন করে কংগ্রেস।

তখন মুখ্যমন্ত্রী হন সিদ্দারামাইয়া। তাঁরই মন্ত্রিসভার স্বরাষ্ট্রমন্ত্রী জি পরমেশ্বর গত মাসে আভাস দিয়েছিলেন, নভেম্বরে কর্ণাটকে কার্যকর হতে পারে সপ্তম বেতন কমিশন। এমতাবস্থায় কর্ণাটকের সরকারি কর্মীরা বেতন ও মহার্ঘ ভাতা বৃদ্ধির জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু, এবার সপ্তম বেতন কমিশন (Pay Commission) নিয়ে রাজ্য সরকারের তরফ থেকে একটি গুরুত্বপূর্ণ আদেশ জারি করা হল।

মূলত আগে কর্ণাটকের ক্ষমতায় বিজেপি থাকাকালীন সুধাকর রাও এর সভাপতিত্বে সপ্তম রাজ্য বেতন কমিশন (Pay Commission) গঠন করা হয়েছিল। যেই কমিশনের মেয়াদ শেষ হবে আসন্ন ১৯ নভেম্বর। এছাড়া নভেম্বরে এই কমিশনের প্রতিবেদন জমা দেওয়ারও কথা ছিল। কিন্তু এবার রাজ্য সপ্তম বেতন কমিশনের মেয়াদ ফের বাড়ানো হল অর্থাৎ, আপাতত এই কমিটি রিপোর্ট জমা দিচ্ছে না।

তাই সপ্তম বেতন কমিশন এখন কার্যকর হবে না বলেই বোঝা যাচ্ছে। এখন কর্ণাটক সরকার এই সপ্তম বেতন কমিশনের (Pay Commission) মেয়াদ ২০২৪ সালের ১৫ মার্চ পর্যন্ত বাড়ানোর আদেশ জারি করেছে বলে জানা গিয়েছে। যদিও এর আগে কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া জানিয়েছিলেন, রাজ্যের কোষাগারের অবস্থার উপর নির্ভর করে জানানো হবে যে কবে সেখানে কার্যকর করা হবে সপ্তম বেতন কমিশন।

Train Ticket (ট্রেন টিকিট)

তবে এই আবহে মনে করা হচ্ছে, আগামী বছরের লোকসভা ভোটের আগে সেই রাজ্যে কার্যকর করা হতে পারে সপ্তম বেতন কমিশন। উল্লেখ্য, দুর্গাপুজো চলাকালীন মহার্ঘ ভাতা বেড়েছিল কর্ণাটকের রাজ্য সরকারি কর্মচারীদের। তখন রাজ্য সরকার বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিল, রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৩.৭৫ শতাংশ বাড়ানো হচ্ছে। তবে কেন্দ্রীয় হারে ডিএ বাড়েনি তখন।

Govt Employees – সরকারি কর্মীদের জন্য বড় সুখবর, আগে কখনো এমনটা হয়নি।

যদিও সেই রাজ্যে বর্ধিত মহার্ঘ ভাতা হল ৩৮.৭৫ শতাংশ। এদিকে এই ডিএ বৃদ্ধির ফলে এই রাজ্যের সরকারের ১১০৯ কোটি টাকা অতিরিক্ত খরচ হচ্ছে বছরে। এমতাবস্থায়, আগামী বছর লোকসভা ভোটের আগে রাজ্য সরকারি কর্মচারীদের সপ্তম বেতন কমিশনের (Pay Commission) অধীনে ডিএ বাড়ানো হয় কিনা সেটাই দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছেন কর্ণাটকের রাজ্য সরকারি কর্মচারীরা।
Written by Sampriti Bose.

Post Office Time Deposit – অল্প সময়েই টাকা ডবল! পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিম সাড়া ফেলেছে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button