Trending News

Train Ticket – নিত্যযাত্রীদের জন্য খুশির খবর, টিকিটে ছাড় নিয়ে বড় ঘোষণা ভারতীয় রেলের।

ট্রেনের টিকিটের (Train Ticket) দাম নিয়ে এবারে এক দারুণ খুশির খবর পাওয়া যাচ্ছে ভারতীয় রেলের (Indian Railways) তরফে। লোকাল ট্রেন (Local Train) হোক বা দূরপাল্লার প্যাসেঞ্জার ট্রেন সকল যাত্রীদেরই টিকিট কিনতে হয়। কিন্তু প্রতিদিন অন্তর সকল জিনিসের দাম বৃদ্ধি পেয়ে যাওয়ার জন্য আমাদের দেশে এমন অনেক মানুষ আছে যাদের অনেক দূরদূরান্তে যাওয়ার জন্য বেশি টাকা খরচ করতে হয়, সেই জন্য অনেকের একটু সমস্যা হয়। কিন্তু এবারে রেলের তরফে এক জরুরি ঘোষণা করা হয়েছে।

Train Ticket Discounted Fair Update In India.

দেশের সিনিয়র সিটিজেনদের জন্য রেল কর্তৃপক্ষের তরফে করা হলো বিরাট ঘোষণা। এবার থেকে সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে রেলের টিকিট (Train Ticket) বাবদ নিবে বিশেষ ছাড়। মূলত দেশের সিনিয়র সিটিজেনদের সুবিধার্থেই ভারতীয় রেলের পক্ষ থেকে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। মূলত করোনাকালীন সময় থেকেই দেশের সিনিয়র সিটিজেনদের টিকিটের উপরে সমস্ত ছাড় তুলে নিয়েছিল ভারতীয় রেল।

এখনো পর্যন্ত সেই ছাড়ের বিষয়টা নতুন করে শুরু করেনি রেল মন্ত্রক (Ministry Of Railway). তবে দেশের একাধিক সংগঠনের তরফ থেকে এই ছাড় চালু করার দাবি উঠেছে ইতিমধ্যেই এবং সংসদেও বিরোধী দলের সাংসদরা ছাড় নতুন করে শুরু করার দাবি তুলেছেন। এরপরই সম্প্রতি ভারতীয় রেলের তরফে একটা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানা গিয়েছে।

সূত্রের খবর অনুযায়ী, একাধিক সংগঠন এবং সমিতি সিনিয়র সিটিজেনের টিকিটের (Senior Citizen Train Ticket) উপরে ছাড় চালু করার আবেদন জানিয়েছিল ভারতীয় রেলের কাছে। সেই সমস্ত আবেদন যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখেছে রেল এবং তারপর এই রেল মন্ত্রকের তরফে টিকিটে নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ভারতীয় রেল মন্ত্রকের সিদ্ধান্ত অনুযায়ী, এখনো পর্যন্ত রেল দেশের সিনিয়র সিটিজেনদের টিকিটের উপরে বিশেষ ছাড় চালু করতে চাইছে না।

তবে, কয়েকটি ক্ষেত্রে এই ছাড় সিনিয়র সিটিজেনরা পাবেন। উদাহরণ স্বরূপ বলা যায়, যদি কোনো সিনিয়র সিটিজেন ব্যক্তির ক্যান্সার বা এরকম কোন গুরুতর রোগ থাকে তাহলে টিকিটে ছাড় (Train Ticket Discount) পাওয়া যায়। তবে এছাড়া, নতুন করে টিকিটের ক্ষেত্রে কোন ছাড় মিলবে না। ডিসকাউন্ট পুনর্বহাল না করার পিছনে ভারতীয় রেলের যুক্তি হলো বর্তমানে ভাড়ার উপরে ভর্তুকি দিচ্ছে ভারতীয় রেল।

Govt Employees (সরকারি কর্মচারী)

যদিও এই বিষয়ে অনেক দিন আগেই ভারতীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব একটা গুরুত্বপূর্ণ মন্তব্য করেছিলেন। তিনি বলেছিলেন, ১০০ টাকার টিকিট রেল মন্ত্রক মাত্র ৫৫ টাকায় যাত্রীদের দিচ্ছে। এই অবস্থায় একটা মোটা ভর্তুকি দেওয়া হচ্ছে এবং যদি এরপরেও আবার টিকিটের ছাড় (Train Ticket) চালু করা হয় তাহলে রেলের উপরে অনেকটা বাড়তি চাপ আসবে। সেই কারণে সিনিয়র সিটিজেনদের টিকিটের ক্ষেত্রে বাড়তি ছাড় দেওয়ার বিষয়ে রেলের তরফে আরো একবার নতুন করে চিন্তা করা হয়েছে।

WBBPE – D.El.Ed প্রার্থীদের জন্য জরুরি ঘোষণা করলো পর্ষদ, আধিকারিক বিজ্ঞপ্তি দেখে নিন।

এমনিতেই ভারতীয় রেল এই মুহূর্তে খুব একটা লাভজনক সংস্থা নয়। সেই পরিস্থিতিতে নতুন করে ছাড় দিয়ে চাপ বাড়াতে চাইছে না রেল মন্ত্রক। সিনিয়র সিটিজেনদের রেলের টিকিট কাটার (Train Ticket) ক্ষেত্রে বিশেষ ছাড় দেওয়া না হলেও কিছু জরুরী ক্ষেত্রে তাদেরকে বিশেষ ছাড় দেওয়া হবে বলে জানা গিয়েছে। আর এতেই, উৎসবের মরশুমে অত্যন্ত খুশি হয়েছেন দেশের সিনিয়র সিটিজেনদের একাংশ।
Written by Sampriti Bose.

SAS Exam – পুজোর ছুটি মিটলেই স্কুলে স্কুলে স্টেট অ্যাসেসমেন্ট সার্ভে পরীক্ষা। কোন কোন স্কুল বিবেচ্য

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button