সরকারি নথি

Ration Card – রেশন কার্ড নিয়ে রাজ্য সরকারের বড় ঘোষণা, রেশন তুলতে যাওয়ার আগে জানুন।

ভারতের ৮০ কোটির বেশি মানুষ বর্তমানে রেশন কার্ড (Ration Card) ব্যবহার করেন। তার মধ্যে আশ্চর্যজনক ঘটনা হলো পশ্চিমবঙ্গেই নাকি আনুমানিক ৯ থেকে ১০ কোটি মানুষ এই রেশন কার্ডের ব্যবহার করেন। ভারতের বিভিন্ন রাজ্যের সরকার রেশন কার্ডের মাধ্যমেই সংখ্যার ভিত্তিতে বিভিন্ন পরিবারের সদস্যদের রেশন বিতরণের কাজ করে। সাধারণ মধ্যবিত্ত ঘরের মানুষের জন্য রেশন কার্ড (Ration Card) অত্যন্ত কার্যকরী।

Ration Card Holders Get More Benefit.

শুধুমাত্র বিশেষত যেই সব মানুষেরা দারিদ্র্য সীমার একদম নীচে বসবাস করেন তাদের কাছে এর গুরুত্ব অপরিসীম। এই কাজের জন্য অনেক দোকানকে রেশন বিতরণের দায়িত্ব দিয়েছে বিভিন্ন রাজ্যের সরকার। তবে সর্বদা মাথায় রাখবেন রেশন কার্ড (Ration Card Benefits) কেবল রেশন পাওয়ার জন্য ব্যবহৃত হয় না, এটি গুরুত্বপূর্ণ নথি হিসাবেও ব্যবহৃত হয়।

কি সুবিধা পেতে চলেছে মানুষ? বেশিরভাগ সময় রেশন কার্ডে যেমন নাম, পদবী সহ ছোট খাটো ভুল ইত্যাদি (Ration Card) নানা ভুলের জন্য মানুষকে সমস্যায় পড়তে হয়। পশ্চিমবঙ্গ সরকার খাদ্য সরবরাহ দপ্তর এইসব সমস্যার সমাধান করার জন্য নতুন একটি অ্যাপ লঞ্চ করেছে। যার নাম হল Khadya Sathi Amar Ration. এই অ্যাপের মাধ্যমে অনেক গরীব মানুষের মুশকিল আসান হতে পারে। নতুন অ্যাপটি রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ বিভাগের অফিসিয়াল মোবাইল অ্যাপ।

নতুন অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে প্রথমে ডাউনলোড করতে হবে, তারপর ডাউনলোড করার পর Ration Beneficiary অপশনটিতে ক্লিক করতে হবে। তারপর আপনার রেশন কার্ডের সাথে যে মোবাইল নম্বরটি লিঙ্ক করা তাতে OTP আসবে তারপর Get OTP অপশনে ক্লিক করুন আপনার মোবাইলে একটি OTP আসবে, তা নির্ধারিত জায়গায় বসান।

একেবারে শেষে Submit অপশনে ক্লিক করলে আপনার রেশন কার্ড আপডেট হয়ে যাবে। এভাবে রেশন কার্ডজনিত সব রকম ভুল এখানে গিয়ে সংশোধন করতে পারবেন। এছাড়া আরও একটি পদ্ধতি রয়েছে তাতে প্রথমে আপনাকে www.food.wb.gov.in – এই ওয়েবসাইটে গিয়ে Ration Card অপশনটা সিলেক্ট করতে হবে। এরপর আপনি Apply for Correction In The Existing Ration Card অপশনে ক্লিক করুন।

LPG Price (রান্নার গ্যাসের দাম)

এরপর আপনার রেশন কার্ডের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বর বসান। রেশন কার্ড সংক্রান্ত যাবতীয় তথ্য আপনি পেয়ে যাবেন। এবার Form 5 অপশনটি সহজেই বেছে নিতে পারবেন। এরপর আপনার রেশন কার্ডের যেখানে আপডেটের প্রয়োজন সেখানে আপডেট করুন এবং প্রয়োজনীয় ডকুমেন্ট সাবমিট করে দিন।

Salary Hike – সরকারি কর্মচারীদের জন্য সুখবর, বেতন বৃদ্ধি নিয়ে সরকারের তরফে বড় ঘোষণা।

এছাড়া এই একই ওয়েবসাইটে গিয়ে আপনি চাইলেই রেশন কার্ডের স্ট্যাটাস চেক করতে পারেন, তারজন্য Check Status of Ration Card Application অপশনে ক্লিক করুন। এরপর নিজের বৈধ মোবাইল নম্বর বসিয়ে Captcha Code দিন এবং সার্চ করুন। তাহলেই আপনার রেশন কার্ডের সমস্ত রকম স্ট্যাটাস আপনি পেয়ে যাবেন।

Gold Price Today – সেপ্টেম্বরের শুরুতেই কমে গেল সোনার দাম। পশ্চিমবঙ্গে আজকের সোনা রূপোর

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button