সরকারি নথি

Ration Items List – ডিসেম্বরে রেশনে বেশি সামগ্রী পাবেন, গ্রাহকদের জন্য খুশির খবর।

চলতি ডিসেম্বর মাস থেকে রেশনে (Ration Items List) মিলতে চলেছে ৩৫টি সামগ্রী। রাজ্য সরকারের তরফে করা হলো এই বিরাট ঘোষণা। বর্ষশেষে এই বিরাট ঘোষণায় দারুণ খুশি রাজ্যবাসী। বর্তমানে দেশের দরিদ্র শ্রেণীর মানুষদের দুই বেলা অন্নের যোগান দিতে রেশনের একটি বড়ো ভূমিকা রয়েছে। করোনাকালীন সময় থেকে দেশের মানুষদের প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার অধীনে দেশের প্রায় ৮০ কোটি মানুষকে প্রতি মাসে বিনামূল্যে রেশন সামগ্রী অর্থাৎ চাল, গম ও আটা সরবরাহ করা হয়ে থাকে।

Ration Items List In December 2023.

তবে এবার থেকে রেশন দোকানে মোট ৩৫ রকমের রেশন সামগ্রী (Ration Items List) পাবেন সাধারণ মানুষেরা। এমনটাই জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে। ডিসেম্বর মাস থেকে রেশন দোকানে চাল, গম ও আটার পাশাপাশি দুধ, ঘি, গুড়, রুটি, মশলা, সয়াবিন, রাজমা ও মিষ্টি পাওয়া যাবে। তবে এই ৩৫ রকমের রেশন সামগ্রী বাংলার রেশন গ্রাহকেরা পাবেন না।

মূলত উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ এর সরকার সেই রাজ্যের রেশন (Ration Items List) গ্রাহকদের জন্য এই সুবিধাটির কথা ঘোষণা করেছে সম্প্রতি। রুটি, মসলা কিংবা সোয়াবিন ইত্যাদি খাদ্য সামগ্রী ছাড়াও ছাতা, রেইনকোট, ধূপ, চিরুনি, গ্লাস, মাখন, ঝাঁটা, এমনকি বাচ্চাদের জামাকাপড়ও মিলবে রাজ্যের রেশন দোকান গুলিতে। সেফটি ম্যাচ, নাইলন দড়ি, মগ, বালতি, ডিটারজেন্ট, পাইপ, সাবান, ঘড়ি ও ইলেকট্রনিকস জিনিসপত্র।

রাজ্য সরকারি কর্মী (State Government Employees)

পাশাপাশি সৌন্দর্যায়নের জিনিসপত্র, হ্যান্ড ওয়াশ, বাথরুম পরিস্কারের জিনিস, বাচ্চাদের খাওয়ার থেকে শুরু করে বডি অয়েল ও বডি লোশনও একেবারে স্বল্প ও ন্যায্য মূল্যে রেশন দোকান থেকে পেয়ে যাবেন উত্তর প্রদেশের বাসিন্দারা। সামনেই লোকসভা ভোট। আর তার আগেই চলতি ডিসেম্বর মাস থেকেই উওরপ্রদেশের রেশন দোকান গুলোতে চাল, গম ও আটার পাশাপাশি উক্ত মোট ৩৫ রকমের রেশন সামগ্রী (Ration Items List) পেতে চলেছেন উত্তরপ্রদেশের রেশন কার্ডধারী ব্যক্তিরা।

বাংলার এই নতুন প্রকল্পে 25 হাজার টাকা দেওয়া হচ্ছে, কারা ও কিভাবে পাবে?

আর এই অতিরিক্ত Ration Items List বা রেশন সামগ্রী পাওয়ার জন্য সকলেই খুবই আনন্দে রয়েছেন। আর আগামী বছরের লোকসভা ভোটের কথা মাথায় রেখে রাজ্য হোক বা কেন্দ্রীয় সরকারের তরফে নানান ধরণের আরও অতিরিক্ত সামগ্রী দেওয়া হবে বলে মনে করছেন অনেকে। কিন্তু এখন এই নিয়ম শুধুমাত্র উত্তরপ্রদেশে লাগু করা হয়েছে। পশ্চিমবঙ্গে এই ধরণের কোন নির্দেশ জারি করা হয়নি।
Written by Sampriti Bose.

প্রতিদিন মাত্র 4 ঘন্টা কাজ করলে LIC দেবে মাসে 20 হাজার টাকা। আজই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button