সরকারি কর্মচারী

রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ভাতা পাওয়া এখন শুধু সময়ের অপেক্ষা, শেষ মুহূর্তের প্রস্তুতি সরকারের।

রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধি নিয়ে শেষ মুহূর্তের প্রস্তুতি চালাচ্ছে রাজ্য সরকার। আর এই ঘোষণার পরে সকল সরকারি কর্মীদের খুশির আর কোন ঠিকানা নেই বললেই চলে। সদ্যই প্রকাশিত হয়েছে দেশের বেশ কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল। আর এই ফলাফল প্রকাশের পরে বড়দিনের আগেই মহার্ঘ ভাতা বাড়ানো হতে চলেছে সেই সকল রাজ্যের রাজ্য সরকারি কর্মচারীদের।

রাজ্য সরকারি কর্মীদের জন্য দারুণ খুশির খবর।

কয়েকদিন আগেই জানা গিয়েছিল, দেশের অধিকাংশ রাজ্যে ডিএ বৃদ্ধি হলেও আপাতত মহার্ঘ ভাতা বাড়ছে না ভোটমুখী রাজ্য গুলির রাজ্য সরকারি কর্মীদের। সেখানে একাধিক রিপোর্টে বলা হয়, মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Hike News) জন্য রাজ্য সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মীদের আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে। কারণ, সামনেই বিধানসভা ভোট এসে যাওয়ায় ডিএ বৃদ্ধির বিষয়টি আর সংশ্লিষ্ট রাজ্য গুলির সরকারের উপর নির্ভরশীল ছিল না।

মূলত কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি AICPI (All India Consumer Price Index) সূচক মেনে। পশ্চিমবঙ্গ এবং কয়েকটি রাজ্য ছাড়া দেশের বাকি প্রায় সর্বত্রই কেন্দ্রীয় হারেই মেটানো হয়ে থাকে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ। তবে ভোটের কারণে বিজেপি শাসিত মধ্যপ্রদেশ এবং কংগ্রেস শাসিত ছত্তিশগড়ে ডিএ বাড়েনি কেন্দ্রীয় হারে। তবে এবার ভোট মিটতেই সংশ্লিষ্ট রাজ্য গুলির ডিএ বাড়তে পারে বলে সূএের খবর।

Govt Scheme (রুপশ্রী সরকারি প্রকল্প)

একাধিক রিপোর্টের তথ্য অনুযায়ী, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন হলেই বাড়তে পারে ডিএ। প্রসঙ্গত, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড় বিধানসভা নির্বাচনী ফলাফলে জয়ী হয়েছে বিজেপি। এরপর কয়েকদিনেই আদর্শ আচরণবিধি তুলে নেওয়া হবে সেখান থেকে। মূলত এর আগে মধ্যপ্রদেশের রাজ্য সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির জন্য নির্বাচন কমিশনের কাছে অনুমতি চাওয়া হয়েছিল।

5 টাকার পুরনো কয়েন নিয়ে RBI এর ঘোষণা, আর কতদিন বৈধ থাকবে?

কিন্তু নির্বাচন কমিশনের তরফে সেই অনুমতি দেওয়া হয়নি। ছত্তিশগড়েও এই একই কারণে আটকে যায় ডিএ বৃদ্ধি। তবে এবার বিধানসভা নির্বাচন প্রক্রিয়া শেষ হবার পর ডিসেম্বরের মধ্যে যে কোনদিনই উক্ত রাজ্যের রাজ্য সরকারি কর্মীদের জন্য আসতে পারে সুখবর। তাদের দিয়ে ৪২ শতাংশ থেকে ৪ শতাংশ বেড়ে হতে পারে ৪৬ শতাংশ। নির্বাচন শেষে বড়দিনের আগেই ডিএ বৃদ্ধির ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন ভারতবর্ষের বেশ কিছু রাজ্যের রাজ্য সরকারি কর্মচারীরা।
Written by Sampriti Bose.

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় ঘোষণা! কি কি পরীক্ষায় আসবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button