সরকারি প্রকল্প

Govt Scheme – বাংলার এই নতুন প্রকল্পে 25 হাজার টাকা দেওয়া হচ্ছে, কারা ও কিভাবে পাবে?

পশ্চিমবঙ্গ সরকারের তরফে এক সরকারি প্রকল্পের (Govt Scheme) মাধ্যমে রাজ্যের ছেলে মেয়েদের ২৫ হাজার টাকা এককালীন দেওয়ার ব্যবস্থা করেছে। আমাদের মধ্যে অনেকে হয়তো অনেকের রুপশ্রী প্রকল্পের (Rupashree Prakalpa) কথা শুনেছেন, কিন্তু এই প্রকল্পের সকল ধরণের খুঁটিনাটি সম্পর্কে হয়তো জানেন না। তাই আজকের এই প্রতিবেদনে আপনারা সেই সব তথ্য সম্পর্কে জেনে নিতে পারবেন।

West Bengal Govt Scheme Apply Details.

বাংলায় এখন চলছে বিয়ের মরশুম। কিন্তু এই বিয়ের মরশুমে অনেক দরিদ্র পরিবার রয়েছে যারা হয়তো আর্থিক অভাবে তাদের মেয়ের বিয়ে দিতে পারছেন না। তাই তাদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের (Government Of West Bengal) তরফ থেকে চালু করা হয়েছে রূপশ্রী প্রকল্প (Govt Scheme). মূলত পশ্চিমবঙ্গ সরকার রূপশ্রী নামে একটি প্রকল্প (Govt Scheme) নিয়ে এসেছে, যার দ্বারা আর্থিকভাবে পিছিয়ে পড়া দরিদ্র পরিবারের মেয়েদের বিয়েতে সহায়তা করা হয়ে থাকে।

পারিবারিক আয় বছরে দেড় লক্ষ টাকার কম হলে এককালীন বিয়ের জন্য ২৫ হাজার টাকা অনুদান দেওয়া হবে রাজ্য সরকারের রূপশ্রী প্রকল্প (Govt Scheme Rupashree Prokolpo) থেকে। ১৮ বছর বয়সী অবিবাহিত মেয়েরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারে এবং সেক্ষেত্রে তাদের পাত্রের বয়স হতে হবে ২১ বছর। তবে এই প্রকল্পের সুবিধা গ্রহণ করার জন্য আবেদনকারীকে অতি অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

আর যদি সে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা না হয় সেক্ষেত্রে তাকে অন্তত বিগত ৫ বছর পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে অথবা তার অভিভাবকদের পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। এর পাশাপাশি আবেদনকারীর নিজস্ব ব্যাংক একাউন্ট থাকতে হবে‌। এরপর বিয়ের এক কিংবা দুমাস আগে উপযুক্ত কাগজপত্র নিয়ে আবেদনকারীকে স্থানীয় বিডিও অফিস, এসডিও অফিস কিংবা পুর কমিশনারের অফিসে গিয়ে আবেদন করতে হবে। রূপশ্রী প্রকল্পের (Govt Scheme) আবেদন করার জন্য বেশ কিছু নথি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

1) পারিবারিক আয়ের প্রমাণপত্র।
2) আবেদনকারীর বয়সের প্রমাণপত্র অর্থাৎ জন্মের শংসাপত্র, ভোটার কার্ড বা আধার কার্ড ইত্যাদি।
3) আবেদনকারীর বৈবাহিক অবস্থার প্রমাণ হিসেবে স্বঘোষণা পত্র।
4) আবেদনকারীর ব্যাংকের পাস বইয়ের প্রথম পৃষ্ঠার ফটো কপি।

5) আবেদনকারী ও পাত্রের রঙিন পাসপোর্ট সাইজ ফটো।
6) প্রস্তাবিত বিয়ে প্রমাণপত্র।
7) পাত্রের বয়সের প্রমাণ পত্র।
8) এছাড়াও আরও কোন নথি চাইলে দেওয়া বাধ্যতামূলক (Govt Scheme).

5 Rupees Coin (৫ টাকার কয়েন)

উক্ত সমস্ত ডকুমেন্টগুলিকে নিয়ে বিয়ের এক কিংবা দুমাস আগে আবেদনকারীকে স্থানীয় বিডিও অফিস, এসডিও অফিস কিংবা পুর কমিশনারের অফিসে গিয়ে আবেদন করতে হবে এই সরকারি প্রকল্পের (Govt Scheme) সুবিধা পাওয়ার জন্য। এরপর তার আবেদন যাচাই করে যদি সঠিক মনে হয় তবে তার বিয়ের ঠিক এক সপ্তাহ কিংবা পাঁচদিন আগে আবেদনকারীর ব্যাংক একাউন্টে ২৫ হাজার টাকা পৌঁছে যাবে রাজ্য সরকারের তরফ থেকে।

ডেবিট কার্ড থাকলেই এই সুবিধা পাবেন গ্রাহকেরা, কিভাবে পাবেন জানুন।

তাই আর দুশ্চিন্তা না করে যে সকল অভিভাবকরা তাদের কন্যা সন্তানের বিবাহ নিয়ে নিয়ে অত্যন্ত চিন্তিত তাদের অতি শীঘ্রই রূপশ্রী প্রকল্পের সুবিধা গ্রহণ করা উচিত। আর যদি আপনাদের এই নিয়ে আরও কোন ধরণের সমস্যা হয়, তাহলে আপনারা অবশ্যই দুয়ারে সরকার ক্যাম্পে এসে এই প্রকল্পে আবেদন জানিয়ে যেতে পারবেন। আপনাদের সেখানে থাকা কর্মকর্তারা সাহায্য করে দেবে।
Written by Sampriti Bose.

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় ঘোষণা! কি কি পরীক্ষায় আসবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button