ব্যাংকিং

Indian Currency – 500 টাকার নোট নিয়ে রিজার্ভ ব্যাংকের নতুন নিয়ম! সময় থাকতে জেনে নিন

এবার ৫০০ টাকার নোটের (Indian Currency) বিষয়ে দেশবাসীর জন্য নতুন নিয়ম নিয়ে এলো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India). নতুন এই নিয়মে কোন ধরনের ৫০০ টাকার নোট (500 Rupees Currency Note) অচল সেটিই আরো ভালোভাবে জানা যাবে বলেই মনে করা হচ্ছে। আর, নতুন এই নিয়মের ফলে গ্রাহকদের অনেক বেশি সুবিধা হতে চলেছে।

Indian Currency 500 Rupees Note Update.

মূলত বছরের পর বছর ধরে বিভিন্ন মূল্যের কাগজের নোট (Indian Currency) প্রচলিত রয়েছে আমাদের দেশে। তাই এই সমস্ত নোট ছিঁড়ে যাওয়া বা নোংরা হয়ে যাওয়া কোনো অস্বাভাবিক ঘটনা নয়। অনেক সময় লেনদেনের সময় অথবা বাচ্চাদের হাতে পড়েও নোট ছিঁড়ে যেতে পারে। তবে, আরবিআই এর নিয়ম অনুযায়ী কারো কাছে এই সমস্ত ছেঁড়া বা নোংরা নোট থেকে থাকলে তা নিয়ে চিন্তার কোনো কারণ নেই।

এই ধরনের নোট বদলের ক্ষেত্রেও বেশ কিছু নিয়ম রয়েছে আরবিআই তথা রিজার্ভ ব্যাংকের নিয়মে (RBI Rules). ২০২৩ সালে ২০০০ টাকার নোট নিষিদ্ধ হয়ে যাবার পর থেকে এই মুহূর্তে ৫০০ টাকার নোটই হলো আমাদের দেশের প্রচলিত সবচেয়ে বড়ো নোট। তাই এই ৫০০ টাকার নোট (Indian Currency) নিয়ে রিজার্ভ ব্যাংক নতুন নিয়ম জারি করেছে।

মুলত আমাদের দেশে প্রচলিত ৫০০ টাকা নোটের দৈর্ঘ্য ১৫ সেন্টিমিটার, প্রস্থ ৬.৬ সেন্টিমিটার এবং ক্ষেত্রফল ৯৯ বর্গ সেন্টিমিটার। আর বি আই এর নিয়ম অনুযায়ী, ৫০০ টাকার ছেঁড়া নোটটির ক্ষেত্রফল যদি ৮০ বর্গ সেন্টিমিটার বা তার ওপরে হয় তবে সেই নোটটির পুরো দাম ফেরত পাওয়া যাবে। তবে ছিঁড়ে যাওয়া নোটটির (Indian Currency) ক্ষেত্রফল যদি ৪০ সেন্টিমিটার বা তার কম হয় তবে অর্ধেক টাকা ফেরত পাবে।

মাঝে মধ্যে ভাইরাল হয় এই নোট সংক্রান্ত নানা ধরনের খবর। আর তাই বিষয়টিকে মাথায় রেখে আরবিআই এই ৫০০ টাকার নোট (Indian Currency) শনাক্তকরণের জন্য বেশ কিছু নিয়ম চালু করেছে। আর এই সকল নিয়ম জেনে নিলে ভবিষ্যতে আপনাদের খুবই সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। তাহলে এই সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জেনে নিন।

Indian Currency 500 Rupees Note New Rules

1) যেই নোটের ধার থেকে শুরু করে মাঝখান পর্যন্ত ছেঁড়া থাকবে।
2) যদি কোনো নোটে অতিরিক্ত পরিমাণে ময়লা লেগে থাকে।
3) যদি কোনো নোট অতিরিক্ত ব্যবহারের কারণে নষ্ট হয়ে যায়।
4) যদি কোনো নোটের গ্রাফিক্স পরিবর্তন হয়ে যায়।
5) কোনো নোটের রঙ নষ্ট হয়ে যায়।

Kanyadan Policy (এলআইসি কন্যাদান পলিসি)

রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী, যদি কোনো ব্যক্তির কাছে এই ধরনের পুরনো বা অবিক্রিত ৫০০ টাকার নোট থেকে থাকে তাহলে তা নিয়ে চিন্তা করার কোন কারণ নেই। যেকোনো ব্যাংকের শাখায় গিয়ে এই নোট (Indian Currency Notes) বদল করা যেতে পারে। তবে, আরবিআই এর নির্দেশ অনুযায়ী, যদি কোনো ব্যাংক এটি পরিবর্তন করতে না যায় সেক্ষেত্রে ব্যাংকের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে আরবিআই।

মেয়েদের জন্য 11 হাজার টাকার Fixed Deposit করে দেওয়া হচ্ছে, কিভাবে পাবেন এই সুবিধা?

তাই উক্ত নোট গুলি বাদ দিয়ে যেকোনো ধরনের ৫০০ টাকার নোট (Indian Currency 500 Rupees Note) নিয়ে আর চিন্তা করার দরকার নেই গ্রাহকদের। আর আপনার কাছে এই ধরণের নোট থাকলে আপনারা এখনই উক্ত পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে নিজেদের এই ছেড়া নোট বদলিয়ে নিতে পারবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

প্রতিমাসে ATM থেকে ফ্রিতে কতবার টাকা তুলতে পারবেন? নতুন নিয়ম জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button