ব্যাংকিং

মেয়েদের জন্য 11 হাজার টাকার Fixed Deposit করে দেওয়া হচ্ছে, কিভাবে পাবেন এই সুবিধা?

কন্যাশ্রী, রূপশ্রীর পাশাপাশি এবারে আরো ১১ হাজার টাকার Fixed Deposit বা ফিক্সড ডিপোজিট পাবে মেয়েরা। এমন খবর জানতে পাওয়া গেছে সম্প্রতি। দেশের ও রাজ্যের সকল মেয়েদের পড়াশোনা এবং আত্মনির্ভর করে তোলার জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের তরফে নানান ধরণের প্রকল্প নিয়ে আসা হয়েছে। তার মধ্যে কন্যাশ্রী (Kanyashree Prakalpa) এবং রুপশ্রী প্রকল্পের (Rupashree Prakalpa) আওতায় প্রত্যেকেই ২৫ হাজার টাকা পর্যন্ত আর্থিক সুবিধা পেয়ে থাকেন একথা কারোর অজানা নয়।

Every Girl Child Get 11000 Rupees Fixed Deposit From Genexchild.

ভারতবর্ষে এখনো এমন বেশ কিছু পরিবার রয়েছে যেখানে কন্যা সন্তানের (Girl Child) জন্ম হলে তাদের মেনে নেওয়া হয় না। শিক্ষার ক্ষেত্রে অগ্রগতির জন্য সারা দেশ জুড়ে মেয়েদের ভবিষ্যৎ সুনিশ্চিত করার লক্ষ্যে উদ্যোগ নেওয়া হয়েছে বিভিন্ন জনমুখী প্রকল্পের। যার মধ্যে অন্যতম কন্যাশ্রী এবং রূপশ্রী। এর পাশাপাশি বিভিন্ন সংস্থা বালিকাদের সুরক্ষার জন্য একাধিক প্রকল্প (Fixed Deposit) সামনে এনেছেন।

যারা মেয়েদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করে তুলতে চাইছেন তাদের জন্য কন্যাশ্রী প্রকল্পের আওতায় এককালীন ২৫ হাজার টাকা পর্যন্ত সরাসরি ব্যাংক একাউন্টে (Bank Account) দিয়ে থাকে পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal). তারপর বিয়ের জন্য এককালীন আরও ২৫ হাজার টাকা সহায়তা করা হয়ে থাকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে (Fixed Deposit). এছাড়াও কেন্দ্র সরকারের রয়েছে বেটি বাঁচাও এবং বেটি পড়াও (Beti Bachao Beti Padhao) প্রকল্প।

এবারে মেয়েদের সার্বিক উন্নতির কথা চিন্তা করে অভিনব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এই বিশেষ সংস্থার পক্ষ থেকে। জেলেক্সের তরফ থেকে কোনও পরিবারে যদি কোনও কন্যা সন্তান হয় তাহলে তার জন্য ১১,০০০ টাকা অব্দি Fixed Deposit করে দেওয়ার সুবিধা প্রদান করে সেই সংস্থা। যখন পরিবারের কন্যা সন্তানের বয়স ১৮ বছর হয়ে যাবে তখন সেই টাকা উইথড্র (Fixed Deposit Withdrawal) করে নিতে পারবেন পরিবারের মানুষেরা।

How To Apply For This Genex Child Fixed Deposit?

এই সংস্থার তরফ থেকে আয়োজিত ১১ হাজার টাকা Fixed Deposit পাওয়ার জন্য সবার প্রথমে চলে যেতে হবে এই অফিশিয়াল ওয়েবসাইট www.genexchild.com. এর ওপরে প্রথম বিজ্ঞাপনটি কেটে দিয়ে নিচের দিকে স্ক্রোল করলেই স্ক্রিনের মধ্যে দেখতে পেয়ে যাবেন ১১ হাজার টাকার বিজ্ঞাপনটি। সেখানেই ক্লিক করে রেজিস্টার নাও অপশন বেছে নিতে হবে। এরপর ফোন বা কম্পিউটারের স্ক্রিনে ভেসে উঠবে একটি নতুন পেজ।

Investment Scheme (সঞ্চয় প্রকল্প)

সেখানে আবেদনকারীর নাম, জন্ম তারিখ, ইমেইল আইডি ইত্যাদি বসিয়ে দিতে হবে। এরপর নেক্সট বাটনে ক্লিক করতে হবে। তারপর বাবা মায়ের বিশদ ডিটেলস দিয়ে দিতে হবে সেখানে। মেয়েদের উন্নয়নের সুবিধায় কন্যাশ্রী রূপশ্রী ছাড়াও রয়েছে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar), মহিলা সমৃদ্ধি যোজনা (Mahila Samriddhi Yojana), লাডলি বেহেনা যোজনা (Ladli Behena Yojana) ইত্যাদি।

2000 টাকা ব্যাংক একাউন্টে ঢুকবে, এই প্রকল্পে আবেদন করলেই পাবেন

সুতরাং যারা যারা রয়েছেন আর্থিক সমস্যার সম্মুখে তারা বিভিন্ন যোজনার আওতায় নিজের নাম নথিভুক্ত করে রাখতে পারেন সহজেই। আর এই Fixed Deposit পাওয়ার আগে আপনারা পূর্বে উল্লেখিত সকল তথ্য সম্পর্কে জেনে নিয়ে তবেই আবেদন করবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written By Tithi Adak.

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা ব্যাংক একাউন্টে কবে ঢুকবে? মা বোনেরা এক ক্লিকে জেনে নিন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button