সরকারি নথি

Ration Item List – আজ থেকে চালু হলো রেশন তোলার নয়া নিয়ম। কোটি গ্রাহকের মুখে হাসি।

মার্চ মাস থেকেই রেশন ব্যবস্থায় আসতে চলেছে বিরাট পরিবর্তন (Ration Item List). মূলত দুর্নীতিমুক্ত রেশন ব্যবস্থা চালুর উদ্দেশ্যেই খাদ্য দপ্তরের তরফে এই বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানা গিয়েছে। বর্তমানে সারা দেশ জুড়ে রেশন ব্যবস্থার গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। সরকারের তরফ থেকে দেশবাসীর সুবিধার জন্য যে যে বিশেষ ব্যবস্থা গুলি করা হয় তার মধ্যে অন্যতম একটি হলো রেশন ব্যবস্থা (Ration System).

ePOS System Is Mandatory For Take Ration Item List In Shop.

এই রেশন ব্যবস্থার মাধ্যমে দেশের মানুষদের সরকারের তরফ থেকে বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী (Ration Item List) প্রদান করা হয়। আগে আমাদের দেশে রেশন কার্ড গ্রাহকরা স্বল্প মূল্যে মাথাপিছু নির্দিষ্ট পরিমাণ খাদ্য সামগ্রী রেশনের মাধ্যমে পেতেন। তবে করোনা মহামারী এদেশে ব্যাপক রূপে প্রভাব বিস্তার করার পর দেশের মানুষদের সুবিধার্থে সরকারের তরফ থেকে বিনামূল্যে রেশন (Free Ration) দেওয়ার কথা ঘোষণা করা হয়।

স্বাভাবিক ভাবেই করোনা মহামারীর সময় বিনামূল্যে রেশনের মাধ্যমে খাদ্য সামগ্রী (Free Ration Item List) পেয়ে উপকৃত হয়েছেন দেশ তথা আমাদের রাজ্যের বিভিন্ন মানুষরা। বলা যায়, যে সময় মানুষের রোজগারের সংকট দেখা দিয়েছিল সে সময় দেশের সাধারণ মানুষের অন্নদাতার ভূমিকা গ্রহণ করেছিল রেশন ব্যবস্থা। তবে মহামারী এদেশ থেকে বিদায় নিলেও দেশের মানুষের কথা ভেবে আমাদের দেশে বিনামূল্য রেশন (Ration Item List) ব্যবস্থা আজও প্রচলিত রয়েছে।

তবে যে রেশন (Ration Item List) ব্যবস্থা সাধারণ মানুষের এতো উপকার করে। সেই রেশন ব্যবস্থাকে কেন্দ্র করে বারংবার উঠে এসেছে বিভিন্ন ধরনের দুর্নীতির অভিযোগ। সে সব অভিযোগ কখনো শোনা গেছে গ্রাহকদের কাছ থেকে আবার কখনো অভিযোগ জানিয়েছেন রেশন ডিলাররা। বিভিন্ন রকমের রেশন দুর্নীতি বন্ধ করতে নতুন একটি ব্যবস্থা গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government).

চলতি মার্চ মাস থেকেই রেশনের ক্ষেত্রে বদলে যাচ্ছে বিভিন্ন নিয়ম। এর আগে রেশন সম্পর্কিত সমস্ত দুর্নীতি রোধ করার জন্য ভারতীয় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে রেশন ব্যবস্থায় ডিজিটাল পদ্ধতি শুরু করা হয়েছিল। চালু করা হয়েছিল ডিজিটাল রেশন কার্ড। এই ডিজিটাল রেশন কার্ড (Digital Ration Card) চালু হওয়ার পরে বিভিন্ন ধরনের দুর্নীতিতে কিছুটা লাগাম টানা গেলেও সম্পূর্ণ ভাবে সেই দুর্নীতি রোধ করা সম্ভব হয়নি (Ration Item List).

এবার যাতে রেশন সংক্রান্ত সমস্ত দুর্নীতি সহজেই রোধ করা যায় সেই ব্যবস্থাপনা করতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু করা হচ্ছে ePOS ব্যবস্থা। ২০২৩ সালের ডিসেম্বর মাস থেকেই এই পদ্ধতি চালু করার কথা বলা হলেও পশ্চিমবঙ্গ সহ আরো বেশ কিছু রাজ্যে চালু করা সম্ভব হয়ে ওঠেনি। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে অভিযোগ করা হচ্ছে বিভিন্ন রাজ্যে এই ব্যবস্থা গুলি চালু না হওয়ার পেছনে আসলে রয়েছে রাজ্য সরকারের গাফিলতি (Ration Item List).

Ration (রেশন কার্ড নিয়ে সুখবর)

তবে এবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে না মানলে, আটকে দেওয়া হবে ভর্তুকি। জানা যাচ্ছে আগামী মাস থেকেই ePOS ব্যবস্থা সম্পূর্ণ ভাবে চালু হয়ে যাবে। ePOS মেশিনে উপভোক্তাদের ফিঙ্গারপ্রিন্ট আপলোড থাকবে। যার ফলে যখনই উপভোক্তা রেশন দোকান থেকে রেশন সামগ্রী (Ration Item List) তুলবেন তখন সেই আপডেট সঙ্গে সঙ্গে পৌঁছে যাবে উচ্চতর অফিসারদের কাছে।

দেশ জুড়ে কেন্দ্রের নতুন প্রকল্প, প্রতিমাসে 5000 টাকা সারাজীবন একাউন্টে ঢুকবে। অনলাইনে আবেদন করুন।

শুধু তাই নয় এই ePOS মেশিনে কত পরিমাণ খাদ্য সামগ্রী (Ration Item List) রেশন ডিলারের (Ration Dealer) কাছে মজুত রয়েছে কত পরিমাণ খাদ্য সামগ্রী (Ration Item List) বিক্রি হলো, কত পরিমাণ খাদ্য সামগ্রী প্রয়োজন সব তথ্য খুঁটিনাটি ভাবে রেশন ডিলারের কাছে থাকার পাশাপাশি তার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছেও থাকবে। ফলে আসবে আরও বেশি স্বচ্ছতা। রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে কেন্দ্রীয় সরকারের তরফে গৃহীত এই বিশেষ পদক্ষেপটি প্রশংসিত হচ্ছে সর্বত্রই।
Written by Sampriti Bose.

ভোট ঘোষণার আগেই 1 লক্ষ 40 হাজার টাকা দেবে মোদী সরকার। আবেদন শুরু হয়ে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button