টেকনোলজি

SIM Card – সিম কার্ডের সুরক্ষা নিয়ে বড় ঘোষণা সরকারের, সকল নাগরিকের উদ্দেশ্যে।

এবার থেকে SIM Card এ নতুন নিয়ম চালু করেছে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রক (DOT). আর্থিক প্রতারণা ও জালিয়াতি ঠেকাতে এবং দেশের নিরাপত্তাকে সুনিশ্চিত করতে মোবাইল কানেকশনের ক্ষেত্রে একাধিক এই নতুন নিয়ম চালু করেছে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রক। কিন্তু এবারে খুবই কড়া এক নিয়ম ঘোষণা করা হল সরকারের তরফে। সিম কার্ড (SIM Card) কেনার আগে সকল ক্রেতা ও বিক্রেতাদের এই নিয়মটি অক্ষরে অক্ষরে পালন করতেই হবে নইলে জরিমানাও দিতে হতে পারে।

SIM Card Buying New Rule For All Smartphone Customers.

সিম কার্ডের (SIM Card) সাহায্যে সাধারণ গ্রাহকদের মোবাইলে এস এম এস পাঠিয়ে জালিয়াতির ঘটনা ব্যাধির আকার নিয়েছে ভারতে। এস এম এসে পাঠানো লিঙ্কে ভুল করে কোন‌ও গ্রাহক ক্লিক করলেই মুহূর্তের মধ্যে ফাঁকা হয়ে যাচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। দেশে জালিয়াতি ক্রমেই বাড়ছে প্রায় ৫০ লক্ষ ভুয়ো সিম কার্ড চিহ্নিত করে বাতিল করে দিয়েছে টেলিকমিউনিকেশন মন্ত্রক (Department Of Telecommunication).

আমজনতাকে আর্থিক প্রতারণা করার পাশাপাশি ভুয়ো সিম কার্ড (SIM Card) তুলে জঙ্গিরা দেশের বিভিন্ন প্রান্তে নাশকতা ছড়াচ্ছে। দেশের সাধারণ মানুষের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে কড়া মনোভাব নিয়েছে কেন্দ্রীয় সরকার। আর তার জেরেই দু’সপ্তাহ পূর্ণ হওয়ার আগেই প্রায় ৫০ লক্ষ ভুয়ো সিম কার্ড চিহ্নিত করে বাতিল করে দিয়েছে টেলিকমিউনিকেশন মন্ত্রক।

কি বললেন টেলিকম মন্ত্রী? কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব পরিষ্কার জানিয়েছেন, সরকারের নতুন সিম কার্ড পলিসি (New SIM Card Policy) প্রত্যেককে মেনে চলতে হবে। এক্ষেত্রে বিন্দুমাত্র ছাড় দেওয়া হবে না। যে নিয়ম মানবে না তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে। সরকার তদন্ত করে দেখেছে এই দেশে সিম কার্ড বিক্রি এবং তা কেনার ক্ষেত্রে যে বিধি চালু আছে তাতে বহু ফাঁকফোকর আছে।

আর সেই সুযোগেই এই সব জালিয়াতি ও নাশকতার কাজ হচ্ছে। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতেই কেন্দ্রীয় টেলিকমিউনিকেশন মন্ত্রক কেওয়াইসি প্রসেসের উপর জোর দিয়েছে। নতুন কি নিয়ম চালু হল?গত ১৭ অগস্ট থেকে চালু হয়ে গিয়েছে এই নতুন নিয়ম। গ্রাহকদের আগে এবার মোবাইল সিম কার্ড (SIM Card) বিক্রেতাদের বায়োমেট্রিক ভেরিফিকেশন হবে। পাশাপাশি হবে পুলিশ ভেরিফিকেশন‌ও হবে।

JIO True 5G (জিও ৫জি)

এই দুটি ধাপ সঠিকভাবে পেরোতে পারলে তবেই কোন‌ও ডিলার বা মোবাইল দোকান সিম কার্ড বিক্রির অনুমতি পাবে। পুরনো সিম কার্ড বিক্রেতাদের‌ও এই নিয়ম মানতে হবে। আবার গ্রাহকরা সিম কার্ড কিনতে গেলে তাঁদের সঙ্গে সঙ্গে SIM Card KYC সম্পন্ন করতে হবে, তবেই সিম কার্ড পাবেন। তবে এর মধ্যেই কেন্দ্রের কড়া নির্দেশ না মানার কারণে ইতিমধ্যেই দেশের ৬৭ হাজার সিম কার্ড ডিলারের লাইসেন্স বাতিল হয়ে গিয়েছে।

Govt Scheme – হঠাৎ টাকার দরকার হলে, আর্থিক সাহায্য করবে সরকার। এই প্রকল্পে কিভাবে  আবেদন করবেন?

তাঁরা আর কোন দিন সিম কার্ড বিক্রি বা মোবাইল কানেকশন দেওয়ার কাজের সঙ্গে যুক্ত থাকতে পারবেন না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছে সরকার। সেই সঙ্গে কয়েকশো সিম কার্ড বিক্রেতার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। আশঙ্কা বেশ কিছু সিম কার্ড বিক্রেতাকে দ্রুত গ্রেফতার করা হতে পারে। এই জন্য সকল গ্রাহকদের উচিত যে নিজেদের সিম কার্ড কেনার আগে দোকানদারের ভেরিফিকেসন হয়েছে কিনা সেই সম্পর্কে জেনে নেওয়া।

Gold Price Today – সেপ্টেম্বরের শুরুতেই কমে গেল সোনার দাম। পশ্চিমবঙ্গে আজকের সোনা রূপোর

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button