সরকারি প্রকল্প

Duare Sarkar – দুয়ারে সরকার ছাড়াও পাবেন এই প্রকল্পের সুবিধা, কিভাবে আবেদন করবেন দেখুন।

পশ্চিমবঙ্গ সরকারের এক জনকল্যাণমুখী প্রকল্প সমুহের মধ্যে এই Duare Sarkar বা দুয়ারে সরকার প্রকল্প অন্যতম। এককথায় এটিকে কোন প্রকল্প বলে চলে না, এটি এমন একটি সামাজিক মাধ্যমে পরিণত হয়েছে। যেখানে আপনারা রাজ্য সরকারের (Government Of West Bengal) সব প্রকল্পের সুবিধা একই সঙ্গে পেয়ে যাবেন। আগের মত বিভিন্ন সরকারি অফিসে দৌড়ে দৌড়ে নিজেদের জুতো ছিঁড়তে হবে না।

You Will Get More Benefits From Duare Sarkar Camp.

কিন্তু এই বারের দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar) সরকারের তরফে কিছু নতুন নতুন প্রকল্প নিয়ে আসা হয়েছে এবং এই সকল প্রকল্পে ভালই সারা পাওয়া গেছে জনগণের তরফ থেকে। কিন্তু এখন বর্তমানে এই ক্যাম্প বন্ধ আছে, আবার কিছু দিন পর থেকে শুরু করা হবে। কিন্তু এই ক্যাম্প ছাড়াও সকলে এই নতুন প্রকল্পের জন্য প্রতিদিনই আবেদন করতে পারবেন বলে জানা যাচ্ছে সরকারের তরফে।

এখন বাংলা সহায়তা কেন্দ্র থেকে সারা বছর পরিযায়ী শ্রমিকরা তাদের নাম নথিভুক্তকরণ করতে পারবেন। দক্ষিণ দিনাজপুর জেলার ৮০টি বাংলা সহায়তা কেন্দ্রে এই পরিষেবা বছরভরই মিলবে। ই-শ্রমের তথ্য বলছে, দক্ষিণ দিনাজপুরে দুই লক্ষ ৫৩ হাজার ৫৭৫ জন অসংগঠিত শ্রমিক রয়েছেন। দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক বিজিন কৃষ্ণ বলেছেন, দুয়ারে সরকার (Duare Sarkar) শিবির শেষ হয়েছে মানে এটা নয়, যে পরিযায়ী শ্রমিকদের প্রকল্প বন্ধ হয়ে গেল। বাংলা সহায়তা কেন্দ্র থেকে সারা বছরই নাম তোলা যাবে।

বস্তুত, দুয়ারে সরকার (Duare Sarkar) এর শিবিরে পরিযায়ী শ্রমিকদের প্রকল্পে নাম নথিভুক্ত করতে উত্তর দিনাজপুরে সাড়া পড়লেও, দক্ষিণ দিনাজপুরে তেমন সাড়া পড়েনি। শুক্রবারই শেষ হয়েছে সপ্তম দফার শিবির। তাই বাদ পড়ে যাওয়া শ্রমিকদের নাম সারা বছর পঞ্চায়েত ও ব্লক অফিসে থাকা বাংলা সহায়তা কেন্দ্রে তোলার পরিকল্পনা নিয়েছে প্রশাসন।

প্রশাসন সূত্রে খবর, দক্ষিণ দিনাজপুরে দুই লক্ষ ৫৩ হাজার ৫৭৫ জন অসংগঠিত শ্রমিদের অধিকাংশই পরিযায়ী শ্রমিক। তাঁদের তথ্য সংগ্রহ করতেই পরিযায়ী শ্রমিকদের জন্য দুয়ারে সরকার (Duare Sarkar) শিবির হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণ দিনাজপুর জেলার ১১ হাজার ৫০০ জন এই প্রকল্পের জন্য আবেদনপত্র সংগ্রহ করেছেন। তাঁদের মধ্যে আবেদন জমা দিয়েছেন মাত্র ৩,৫০০ জন।

তবে উত্তর দিনাজপুরে এ দিন পর্যন্ত পরিযায়ী শ্রমিকেরা ৪০ হাজার আবেদনপত্র নিয়েছেন। সবচেয়ে বেশি আবেদন বিলি হয়েছে গোয়ালপোখর ১ ও ২ নম্বর ব্লকে। এই জেলার ইসলামপুর মহকুমার পাঁচটি ব্লকে পরিযায়ী শ্রমিকের সংখ্যা সবচেয়ে বেশি। অপর দিকে, উত্তর দিনাজপুরের শ্রম দফতরের উপ-শ্রম কমিশনার বিদিশা ভট্টাচার্য বলেছেন, বাড়ি গিয়ে প্রচার করার ফলে উওর দিনাজপুরে দুয়ারে সরকারে (Duare Sarkar) অনেক সাড়া মিলেছে।

Govt Employees (সরকারি কর্মচারী)

তবে, প্রশাসনের এক সূত্রের বক্তব্য, এই সংখ্যাও যথেষ্ট নয়। কারণ, এই জেলাতেও কয়েক লক্ষ বাসিন্দা ভিন্ রাজ্যে কাজের জন্য রয়েছেন, সামনেই পুজোর মাস। তার আগে, অতিরিক্ত উপার্জনের জন্য শ্রমিকরা এখনও সেখানেই কাজ করছেন। তাই শিবিরে (Duare Sarkar) উপস্থিতি অনেকটাই কম। তবে পরিবারের এক জন বাংলা সহায়তা কেন্দ্রে (Bangla Sahayata Kendra) গিয়ে ভিন রাজ্যে থাকা পরিবারের পরিযায়ী শ্রমিকদের তথ্য দিয়ে নথিভুক্ত করাতে পারবেন।

Petrol Diesel Price – পেট্রোল ডিজেলের দাম নিয়ে স্বস্তিতে মধ্যবিত্ত, আরও দাম কমার ইঙ্গিত।

পরিবারের যিনি আবেদন করছেন তাঁর সঙ্গে বাইরে থাকা শ্রমিকের যে সম্পর্ক রয়েছে তার যে কোনও একটি প্রমাণপত্র দেখালেই, আবেদন করা যাবে বলে প্রশাসন সূত্রে খবর। আর এই কারণের জন্য এখন থেকে Duare Sarkar ক্যাম্প ছাড়াও এই বাংলা সহায়তা কেন্দ্রের মাধ্যমেও আপনারা এই নতুন প্রকল্পর (WB Govt New Scheme) আবেদন করতে পারবেন।

Ujjwala Yojana – পুজোর আগে বিনামূল্যে 75 লক্ষ মানুষকে গ্যাস সিলিন্ডার দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button