ব্যাংকিং

Nirmala Sitharaman – ব্যাংকের সুদ নিয়ে নতুন বছরে অর্থমন্ত্রীর ঘোষণা। গ্রাহকদের জন্য এই ঘোষণা।

ভারতের অর্থমন্ত্রী Nirmala Sitharaman বা নির্মলা সিতারমন ব্যাংকের সুদ (Interest Rate) নিয়ে নতুন বছরের শুরুতেই এক দারুণ সুখবর শোনালেন দেশবাসীকে। রিজার্ভ ব্যাংক (RBI) রেপো রেট (Repo Rate) বৃদ্ধি করলে সকল ব্যাংক EMI তে সুদের হার বাড়িয়ে দেয় কিন্তু সেভিংস একাউন্টে (Savings Account) এই হার একই থেকে যায়। আর এই কারণের জন্য গ্রাহকদের অনেক অভিযোগ।

Nirmala Sitharaman New Announcement.

এবার ঋণ বৃদ্ধি ও আমানত বৃদ্ধির হারের পার্থক্য কমানোর জন্য স্টেট ব্যাংক এবং ব্যাংক অব বরোদা বিভিন্ন আমানত প্রকল্পের ক্ষেত্রে সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করল। পাশাপাশি আমানত সংক্রান্ত সুদের বিষয়ে গুরুত্ব দেওয়ার কথা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman). রিজার্ভ ব্যাংক সুদের হার বাড়ালেও তারা ঋণের সুদ যে গতিতে বাড়ায় সেই গতিতে আমানতের সুদ বাড়ায় না।

দীর্ঘদিন ধরেই এমনই অভিযোগ জানানো হতো দেশের ব্যাংকগুলির তরফে। ব্যাংকিং মহলের খবর অনুযায়ী, এখন ঋণ বৃদ্ধির হারের সঙ্গে আমানত সংগ্রহ পাল্লা দিতে পারছে না। কারণ হিসেবে বলা হচ্ছে নিচু সুদ। তবে এবার তহবিল সংগ্রহের জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংক গুলিকে নতুন ধরনের ও আকর্ষণীয় আমানত প্রকল্প আনার কথা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman).

সম্প্রতি ওই সমস্ত ব্যাংকের এমডি ও সিইওদের সঙ্গে বৈঠকে ইচ্ছাকৃত ঋণখেলাপি এবং গ্রাহকদের সঙ্গে জালিয়াতি রোখার বার্তাও দিয়েছেন তিনি। তাঁর স্পষ্ট নির্দেশ, যে সমস্ত ব্যাংক আধিকারিকেরা ইচ্ছাকৃত ঋণখেলাপি এবং গ্রাহকদের সঙ্গে জালিয়াতির মতো কার্যকলাপের সঙ্গে যুক্ত রয়েছে তাঁদের বিরুদ্ধে কড়া প্রশাসনিক পদক্ষেপ নেওয়া হবে (Nirmala Sitharaman).

সংশ্লিষ্ট মহলের বক্তব্য অনুযায়ী, গত কয়েক মাস ধরে ঋণ বৃদ্ধি ও আমানত বৃদ্ধির হারের পার্থক্য ৩% থেকে ৪%। আর সেই ফারাক কমানোর জন্যই এবার স্টেট ব্যাংক এবং ব্যাংক অব বরোদা বিভিন্ন আমানত প্রকল্পে সুদের হার বাড়িয়েছে। আবার সম্প্রতি রিজার্ভ ব্যাংকের ডেপুটি গভর্নর স্বামীনাথন জে মনে করিয়ে দিয়েছেন, ব্যাংকিং ব্যবস্থা ফের নিচু সুদের জমানার দিকে পা বাড়ালে পুরনো আমানত প্রকল্প গুলির জন্য বেশি খরচ গুনতে হবে ব্যাংক গুলিকে (Nirmala Sitharaman).

Safest Bank (সুরক্ষিত ব্যাংক)

ফলে সতর্ক থাকতে হবে ব্যাংক গুলিকে, যাতে তারা দুই দিকই বজায় রাখতে পারে। এদিন কর্পোরেট সংস্থার বড় অঙ্কের ঋণখেলাপি প্রতিরোধের কথাও বলেছেন অর্থমন্ত্রী Nirmala Sitharaman. তিনি জানিয়েছেন, ঋণ মঞ্জুরের আগে নথি পরীক্ষা সহ যাবতীয় প্রক্রিয়ার উন্নতি ঘটাতে হবে। জাতীয় সম্পদ পুনর্গঠন সংস্থা তথা এনএআরসিএল এর মাধ্যমে আরও এনপিএ ফেরানোয় জোর দিতে হবে।

আধার কার্ড থাকলে জানুয়ারি মাসের শুরুতেই করতে হবে এই কাজ। নতুন পুরনো সব কার্ডে।

সবমিলিয়ে, নতুন বছরের শুরুতেই স্টেট ব্যাংক (SBI) এবং ব্যাংক অব বরোদা (Bank Of Baroda) বিভিন্ন আমানত প্রকল্পের ক্ষেত্রে সুদের হার বাড়ানোর কথা ঘোষণায় অনেকটাই স্বস্তি পেয়েছেন গ্রাহকেরা। Nirmala Sitharaman এর এই সিদ্ধান্তের ফলে সুবিধা হতে চলেছে দেশের কোটি কোটি ব্যাংক গ্রাহকদের জন্য। আর এর নিয়ে আগামী দিনে কি কি সিদ্ধান্ত নেওয়া হয় সেই দিকে নজর সকলের।
Written by Sampriti Bose.

নতুন বছরে সুদ বাড়লো। এই 6 টি ব্যাংকে টাকা রাখলে পাবেন 8% পর্যন্ত সর্বোচ্চ সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button