ব্যাংকিং

Safest Bank – 2024 সালের নিরাপদ ব্যাংকের তালিকা জানালো RBI. গ্রাহকদের চিন্তার দিন শেষ।

সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া প্রকাশ করলো দেশের সবচেয়ে নিরাপদ (Safest Bank) ৩টি ব্যাংকের তালিকা। আরবিআই (RBI) এর মতে বর্তমানে ভারতের সবচেয়ে নিরাপদ ব্যাংক গুলি হলো SBI, HDFC এবং ICICI Bank. বর্তমানে দেশের অধিকাংশ মানুষই ব্যাংকের মাধ্যমে টাকা সঞ্চয় করে থাকেন। তাই সঞ্চয়ের প্রসঙ্গ উঠলে ব্যাংকের বিষয়টিই সবার আগে উঠে আসে।

Safest Bank List By RBI.

বর্তমানে ব্যাংকে একাউন্ট (Bank Account) নেই এমন মানুষের সংখ্যাও দেশে খুব কমই বলা যায়। প্রয়োজন অনুযায়ী, সেভিংস একাউন্ট (Savings Account) কিংবা কারেন্ট একাউন্ট খুলে বড় অংকের টাকা লেনদেন করে থাকে গ্রাহকেরা। আবার সরকারের বিভিন্ন ধরণের প্রকল্পের (Safest Bank) সুবিধা পেতেও পড়ুয়া কিংবা দরিদ্র মানুষেরা ব্যাংকে একাউন্ট খোলেন। ফলে বর্তমান সময়ে অর্থ লেনদেন বা সঞ্চয়ের ক্ষেত্রে ব্যাংক গুলি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

যেহেতু ব্যাংকের (Safest Bank) সঙ্গে সাধারণ মানুষের সম্পর্ক অর্থকে কেন্দ্র করে, সেহেতু ব্যাংক গুলি কতটা নিরাপদ তা জানাটাও জরুরি। স্বাভাবিকভাবেই ব্যাংকে টাকা রাখার ক্ষেত্রে কোন ব্যাংক সবচেয়ে নিরাপদ সেই সেই বিষয়ে সকলের মনেই প্রশ্ন জাগে। কারণ ব্যাংকের অবস্থা খারাপ হলে, ব্যাংক যদি দেউলিয়া ঘোষণা করে তাহলে গ্রাহকদের আর্থিক দিক থেকে সমস্যার (Safest Bank) সম্মুখীন হতে হবে।

বর্তমানে ভারতের প্রত্যেকটি ব্লকে একাধিক ব্যাংকের শাখা রয়েছে। কোথায় আবার পাশাপাশি দুই তিনটি ব্যাংক। প্রত্যেকেটি ব্যাংকের শাখাতেই কয়েক হাজার হাজার গ্রাহক রয়েছেন। ভারতে মোট ৩৪টি ব্যাংক রয়েছে। যার মধ্যে ১২টি ভারত সরকার (Government Of India) চালিত ব্যাংক এবং ২২টি বেসরকারি ব্যাংক। সম্প্রতি আরবিআই এই সকল ব্যাংকের মধ্যে সবচেয়ে নিরাপদ ব্যাংকের তালিকা (Safest Bank List) প্রকাশ করেছে।

সবচেয়ে নিরাপদ ব্যাংকের এই তালিকায় রয়েছে একটি সরকারি ব্যাংক (Public Sector Bank) এবং দুটি বেসরকারি ব্যাংক (Private Bank). এই ব্যাংক গুলি হলো এসবিআই, এইচডিএফসি এবং আইসিআইসিআই ব্যাংক। মূলত ২০২৩ সালের শুরুর দিকে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাংকস ২০২২ নামক একটি তালিকা প্রকাশ করে। সেখানেই নিরাপদ ব্যাংক হিসাবে (Safest Bank) উপরিউক্ত তিনটি ব্যাংকের নাম উঠে এসেছে।

SBI Savings Account (স্টেট ব্যাংকে সেভিংস একাউন্ট)

সম্প্রতি আরবিআই জানিয়েছে, ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাংক হিসাবে এসবিআই, এইচডিএফসি এবং আইসিআইসিআই এর নাম অব্যাহত রয়েছে। আসলে ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাংক হলো সেই সমস্ত ব্যাংক যা দেশীয় ব্যবস্থাপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই ব্যাংক (Safest Bank) যদি দেউলিয়া হয়ে যায় বা আর্থিক অবস্থা খারাপ হয় তাহলে দেশের অর্থনৈতিক কাঠামো ভেঙে পড়বে।

সরকারি কর্মীদের জন্য অবশেষে বড় সিদ্ধান্ত, বেতন বৃদ্ধির প্রবল সম্ভাবনা।

তাই এই সমস্ত ব্যাংক গুলিকে বাঁচাতে বা রক্ষা করতে সরকার সর্বদা ব্যাংক গুলির সঙ্গে থাকবে। সেদিক থেকেও ব্যাংক গুলি নিরাপদ। আরবিআই এর এই ঘোষণার পর থেকে অনেক বেশি স্বস্তি বোধ করছেন এসবিআই, এইচডিএফসি এবং আইসিআইসিআই এর গ্রাহকরা। কিন্তু এরমানে একদমই এটা নয় যে বাকি সকল ব্যাংক গুলি নিরাপদ নয় বা এইখানে টাকা রাখা যাবে না।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button