সরকারি নথি

UIDAI Aadhaar Card – আধার কার্ড থাকলে জানুয়ারি মাসের শুরুতেই করতে হবে এই কাজ। নতুন পুরনো সব কার্ডে।

আধার কার্ড বা UIDAI Aadhaar Card হল বর্তমান সময়ে আমাদের দেশের সকল নাগরিকদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সরকারি নথিপত্রের মধ্যে অন্যতম। কিন্তু এবারে ভারত সরকারের (Government Of India) তরফে এই কার্ড নিয়ে দেশের সকল নাগরিকদের জন্য ফের একবারের জন্য সতর্কতা জারি করলো। আর বছরের শেষ দিনে সকলের উচিত এই সম্পর্কে জেনে নেওয়া।

UIDAI Aadhaar Card Update Date Extended By Government Of India.

বর্ষশেষে ফের একবার বাড়ানো হলো আধার কার্ড আপডেটের (UIDAI Aadhaar Card) সময়সীমা। ২০২৪ সালের ১৪ মার্চ পর্যন্ত বিনামূল্যে আধার কার্ড আপডেট করা যাবে। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে দেশের মানুষের সুবিধার্থেই আধার কার্ড আপডেটের সময়সীমা বৃদ্ধি সংক্রান্ত এই বিশেষ ঘোষণাটি করা হয়েছে। বর্তমানে দেশের সকল মানুষদের জন্য আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি।

এই আধার কার্ডের দ্বারা ভারতের প্রতিটি নাগরিককে চিহ্নিত করা যেতে পারে। একটি আধার নম্বর প্রতিটি নাগরিকের জন্যই অনন্য। আধার কার্ডে বায়োমেট্রিক (UIDAI Aadhaar Card Biometric) ফর্ম্যাটে নথিভুক্ত ব্যক্তির নাম, স্থায়ী ঠিকানা, ছবি, লিঙ্গ, আঙুলের ছাপ ইত্যাদি সংরক্ষিত থাকে। বড়ো পরিচয়পত্রের পাশাপাশি, আধার কার্ড সারা দেশে বিভিন্ন সরকারি প্রকল্পের জন্যও ব্যবহৃত হয়। তথ্য অনুযায়ী, প্রায় ১১০০ টি স্কিমে আধার কার্ড ব্যবহার করা হয়।

এর মধ্যে ৩১৯টি প্রকল্প কেন্দ্রীয় সরকারের। এছাড়াও, অনেক আর্থিক প্রতিষ্ঠান যেমন ব্যাংক এবং এনবিএফসি গ্রাহকদের প্রমাণীকরণ এবং অনবোর্ড করতে আধার (UIDAI Aadhaar Card) ব্যবহৃত হয়। দেশের কোনো নাগরিকের কাছে যদি আধার কার্ড না থাকে তাহলে তিনি কোনো প্রকার সরকারি অনুদান (Government Subsidy) গ্রহণ করতে পারবেন না। তাই এই আধার কার্ড সুরক্ষিত ও নির্ভুল রাখা অত্যন্ত প্রয়োজন।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার এই আধার কার্ডের (UIDAI Aadhaar Card) বিষয়ে একটি বড়ো ঘোষণা করেছিল। যেখানে বলা হয়েছিল, যাদের আধার কার্ড ১০ বছর বা তার বেশি পুরনো হয়ে গেছে তাদের সকলকে আধার কার্ড আপডেট করতে হবে। এই ঘোষণার পর, ইতিমধ্যে দেশের অধিকাংশ মানুষ আধার কার্ড আপডেট (UIDAI Aadhaar Card Update) করে নিলেও এখনো অনেকে রয়েছেন যারা নিজেদের আধার কার্ড আপডেট করেনি।

তাই তাদের জন্য বিনামূল্যে আধার কার্ড আপডেটের (UIDAI Aadhaar Card) সময়সীমা দেওয়া হয়েছিল গত ১৪ ডিসেম্বর পর্যন্ত। তবে, সেই নির্ধারিত সময়ের মধ্যেও সকলে আধার কার্ড আপডেট না করানোয় আধার কার্ড আপডেটের সময়সীমা আরো কিছুটা বাড়ানো হলো। আগামী বছরের ১৪ মার্চ পর্যন্ত করা যাবে এই আধার কার্ড আপডেট। উল্লেখ্য, এই প্রসঙ্গে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া তথা UIDAI বলেছে যে এটি বাধ্যতামূলক নয়।

তবে যদি কারোর ঠিকানা গত দশ বছরে পরিবর্তিত হয় তবে তাকে অবশ্যই আধার কার্ড আপডেট (UIDAI Aadhaar Card) করতে হবে। আগে অনলাইনে আধার কার্ড আপডেট করার ক্ষেত্রে ২৫ টাকা চার্জ দিতে হত কিন্তু এখন সেটি করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে। অনলাইনে বিনামূল্যে আধার কার্ড আপডেট করার ক্ষেত্রে বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। সেই পদ্ধতিগুলি নিম্নরূপ।

আধার কার্ড আপডেটের পদ্ধতি

  • প্রথমে আধারের অফিসিয়াল ওয়েবসাইট www.myaadhaar.uidai.gov.in এটিতে যেতে হবে।
  • এরপর তথ্য দেখার পরে, ঠিকানা আপডেট করতে গিয়ে সঠিক বিকল্পটি নির্বাচন করতে হবে।
  • এর পরে নিবন্ধিত মোবাইল নম্বরে ওটিপি আসবে।
  • তারপর গ্রাহককে ‘ডকুমেন্ট আপডেট’ এ আবার ক্লিক করতে হবে। এর পরে তার বর্তমান বিবরণ (UIDAI Aadhaar Card) দৃশ্যমান হবে।
Ration Strike (রেশন ধর্মঘট)
  • এরপরে গ্রাহককে তার বিবরণ যাচাই করতে হবে। যদি সমস্ত তথ্য সঠিক প্রদর্শিত হয় তবে পরবর্তী হাইপারলিংকে ক্লিক করতে হবে।
  • তারপর পরবর্তী ধাপে ড্রপডাউন তালিকা থেকে পরিচয়ের প্রমাণ (UIDAI Aadhaar Card) এবং ঠিকানার প্রমাণের নথি নির্বাচন করতে হবে।
  • এরপরে গ্রাহককে তার ঠিকানা প্রমাণের স্ক্যান কপি আপলোড করতে হবে এবং গ্রাহককে ‘জমা দিন’ বোতামে ক্লিক করে তার নথিগুলির একটি অনুলিপি আপলোড করতে হবে।

রান্নার গ্যাসের দাম কমানো নিয়ে বড় সিদ্ধান্ত। 1লা জানুয়ারি থেকে কার্যকর হচ্ছে।

সমস্ত প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার পরে, অবশেষে আধার আপডেটের (UIDAI Aadhaar Card) অনুরোধ গ্রহণ করা হবে এবং একটি ১৪ সংখ্যার আপডেট অনুরোধ নম্বর তৈরি করা হবে। উল্লেখ্য, আধার কার্ড আপডেটের সময় আবেদনকারী কোনো তথ্য ভুল দিলে তার আধার কার্ডটি আপডেট করার উপযোগী বলে বিবেচিত হবে না। দেশের যে সকল নাগরিকরা এখনো আধার কার্ড আপডেট করেনি, তাদের আগামী বছরের ১৪ মার্চের মধ্যে বিনামূল্যে আধার কার্ড আপডেট করে নিতে হবে।
Written by Sampriti Bose.

প্রধানমন্ত্রীর ‘স্বর্ণিমা প্রকল্পে’ 2 লক্ষ টাকা দিচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button