বিনিয়োগ

PPF Scheme – পোস্ট অফিসের এই স্কিমে মাসে 500 টাকা বিনিয়োগে 66 লক্ষ রিটার্ন নিশ্চিত। ভারত সরকারের গ্যারান্টি।

পোস্ট অফিস এর সকল স্কিমই হল একটি জনপ্রিয় বিনিয়োগ স্কিম (Post Office PPF Scheme). আর এর মধ্যে PPF Scheme খুবই জনপ্রিয়। আর এই স্কিমের মাধ্যমে আপনি নিরাপদভাবে আপনার টাকা বিনিয়োগ করতে পারেন এবং নিশ্চিত পরিমাণের মুনাফা পাবেন। আপনি এই স্কিমের মাধ্যমে নিরাপদ থাকতে পারেন যে আপনার বিনিয়োগ টাকা মার যাবে না। এই স্কিমের মাধ্যমে আপনি কয়েক বছরে সামান্য টাকা জমা করে লক্ষ লক্ষ টাকা রিটার্ন পেতে পারবেন।

Bank Post Office PPF Scheme Gives Huge Return On Investment.

পোস্ট অফিসের পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিম (PPF Scheme) একটি উত্তম বিকল্প হতে পারে মধ্যবিত্ত লোকের জন্য যারা নিরাপদ এবং নিশ্চিত রিটার্ন চান। এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। যে কোনও ভারতীয় নাগরিক প্রায়শই সাধারণ ব্যক্তিগত তহবিল থেকে বেশি রিটার্ন পেতে পারেন এবং তাদের বিনিয়োগ নিরাপদ থাকে। পিপিএফ অ্যাকাউন্ট (PPF Account) খুলে পরিমাণ জমা করলে আপনি চক্রবৃদ্ধির সুবিধা পেতে পারেন।

বর্তমানে পিপিএফের সুদের (PPF Scheme Interest Rate) হার প্রায় ৭.১ শতাংশ। PPF Scheme মাধ্যমে আপনি বাচ্চাদের বিয়ে থেকে বাড়ি কেনা পর্যন্ত সমস্ত প্রয়োজন পূরণ করতে পারেন। এই একাউন্ট খোলার জন্য আপনি পোস্ট অফিস বা ব্যাঙ্কে যে কোনও শাখায় যেতে পারেন এবং সহায়ক তথ্য ও সহায়কতা পেতে পারেন।৬৬ লক্ষ টাকা এককালীন কিভাবে পাবেন জেনে নিন।

PPF Scheme বিনিয়োগ করার নিয়ম অনুযায়ী, আপনি প্রতি বছর সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা করতে পারেন এবং এই স্কিমটি ১৫ বছরের জন্য হতে পারে তবে আপনি এটি ৫ বছরের ব্লকে প্রসারিত করতে পারেন। আপনি যদি টানা ১৫ বছর ধরে প্রতি বছর PPF Scheme ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে আপনার মোট বিনিয়োগ হবে ২২,৫০,০০০ টাকা, তবে ৭.১ শতাংশ সুদ সহ, আপনি মোট টাকা ৪০,৬৮,২০৯ টাকা পাবেন।

যদি আপনি ৫ বছরের একটি ব্লকে PPF Scheme Invest করে এবং পরবর্তী ৫ বছরের জন্য এই বিনিয়োগ চালিয়ে যান, তবে মোট ২০ বছরে আপনি মোট ৩০,০০,০০০ টাকা বিনিয়োগ করবেন। ৭.১ অনুযায়ী, দিলে আপনি মোট ৬৬,৫৮,২৮৮ টাকা পাবেন যার মধ্যে ৩৬,৫৮,২৮৮ টাকা হলো সুদ। এই পরিমাণের সাথে আপনি সহজেই বিবাহ, সন্তানদের উচ্চ শিক্ষা এবং বাসস্থানের চাহিদা পূরণ করতে পারবেন। আপনি যদি ২৫ বছর বয়সে শুরু করেন, তবে ৪৫ বছর বয়সে এই পরিমাণের মালিক হতে পারবেন।

PPF Scheme Important Update

ধরা যাক আপনি ভারতে বসবাস করছেন। এইমাত্র ভারতীয় নাগরিকরা পিপিএফ এক্সটেনশন পেতে পারেন। তবে, অন্য দেশের নাগরিকরা পিপিএফ অ্যাকাউন্ট খোলার অনুমতি পাবে না। যদি তারা ইতিমধ্যে অ্যাকাউন্ট ধারণ করেন, তবে তাদের সেই অ্যাকাউন্টটি বাড়ানোর অনুমতি নেই। PPF Scheme এক্সটেনশনের জন্য, আপনাকে প্রথমে আপনার ব্যাংক বা পোস্ট অফিসে যেখানে আপনার একাউন্ট আছে সেখানে আবেদন জমা দিতে হবে।

Blue Aadhaar Card (নীল আধার কার্ড)

আপনি মেয়াদপূর্তির তারিখ থেকে ১ বছর পূর্ণ হওয়ার আগে এই আবেদনটি জমা দিতে হবে। যদি আপনার আবেদনে পিপিএফ অ্যাকাউন্টের মেয়াদ ৫ বছরের জন্য বাড়ানো হয়, তাহলে আপনাকে প্রতি বছর কমপক্ষে ৫০০ টাকা জমা দিতে হবে। আপনি এই ন্যূনতম পরিমাণ জমা না করলে আপনার একাউন্ট বন্ধ হয়ে যাবে। আবার পুনরায় একাউন্ট চালু করতে, আপনাকে প্রতি বছর ৫০ টাকা জরিমানা দিতে হবে।

মোদীর এক কথায় LIC এর শেয়ার মূল্য লাফিয়ে উঠলো। গ্রাহকদের ভাগ্য খুলে গেল।

আর্থিক পরামর্শকের সাথে আলাপ করে যে কোনও বিনিয়োগ সিদ্ধান্ত নেওয়া ভালো। উপদেষ্টা আপনাকে আপনার আর্থিক লক্ষ্য, বিনিয়োগের ধরন, ধারণা গুলির ব্যাপারে মন্তব্য করবেন এবং আপনাকে পূর্ণ রূপে সমর্থ করতে সাহায্য করবেন। তারা আপনার আর্থিক সম্পদের রূপান্তরে সাহায্য করতে পারে এবং আপনার PPF Scheme বিনিয়োগ স্ট্র্যাটেজির উন্নতির জন্য সুপারিশ দিতে পারেন।
Written By Siuli Meto.

ব্যাংক একাউন্ট থাকলেই 10000 টাকা পাবেন। প্রধানমন্ত্রীর বড় ঘোষণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button