বিনিয়োগ

Post Office Scheme – ভবিষ্যৎ সুরক্ষিত করতে চান? পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করুন। সব চিন্তা ভুলে যান।

এবার পোস্ট অফিসের তরফে নিয়ে আসা হলো ৮টি বিশেষ স্কিম (Post Office Scheme). যেই স্কিম গুলির দ্বারা সুরক্ষিত হতে চলেছে বিনিয়োগকারী সহ তার কন্যার ভবিষ্যৎ। দেশের বিনিয়োগকারীদের জন্য এটি এক দারুণ সুখবর বলা যায়। বর্তমানে দেশের প্রায় প্রতিটি অর্থ উপার্জনকারী মানুষই বিভিন্ন স্কিমে টাকা বিনিয়োগ করে থাকেন। আর বিনিয়োগের ক্ষেত্রে পোস্ট অফিস বরাবরই বিনিয়োগকারীদের কাছে বিশেষ পছন্দের।

Post Office Scheme Secure Your Future.

মূলত পোস্ট অফিস তাদের চাহিদা অনুযায়ী, দেশের প্রতিটি বিভাগের জন্য স্কিম নিয়ে আসে। পোস্ট অফিস দেশের অর্ধেক জনসংখ্যাকে স্বাবলম্বী করার জন্য অনেক পরিকল্পনাও চালিয়ে থাকে। পোস্ট অফিসের বিভিন্ন স্কিমের মধ্যে রয়েছে ৮টি বিশেষ স্কিম। যে স্কিম গুলি (Post Office Scheme) দেশের বিনিয়োগকারীদের জন্য বিশেষ সহায়ক বলে মনে করা হয়ে থাকে। পোস্ট অফিসের ৮টি বিশেষ স্কিম গুলি হলো।

Sukanya Samriddhi Yojana

পোস্ট অফিসের জনপ্রিয় একটি স্কিম হল সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই স্কিমে ন্যূনতম ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করার সুবিধা রয়েছে। এই প্রকল্পে সুদের হার রয়েছে ৭.৬ শতাংশ। কন্যার বয়স ছোটো থাকা অবস্থায় এই প্রকল্পে বিনিয়োগ (Post Office Scheme) শুরু করতে হয় এবং বিনিয়োগ করা টাকা তোলা যায় কন্যার বয়স ১৮ বছর হবার পর।

Post Office Savings Account

নিজের বা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষার জন্য কোনো ব্যক্তি পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। এতে সুদের হার রয়েছে ৪ শতাংশ। কারোর কন্যা সন্তানের বয়স ১০ বছর হলে তিনি এই স্কিমে (Post Office Scheme) বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে বিনিয়োগ করা যায়। একাউন্টে ন্যূনতম ব্যালেন্স হিসেবে তিনি কম করে ৫০ টাকা রাখতে পারেন।

Post Office Monthly Income Scheme

পোস্ট অফিসের এই স্কিমের মাধ্যমে বিনিয়োগ করার ১ বছর পরে টাকা তুলতে পারা যায়। এতে সুদের হার রয়েছে বার্ষিক ৬.৬ শতাংশ। এই প্রকল্পে সর্বনিম্ন ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ৪.৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। আর এই Post Office Scheme হল দেশের সবচেয়ে জনপ্রিয় স্কিমের মধ্যে অন্যতম।

National Savings Certificate

পোস্ট অফিসের এই স্কিম বার্ষিক ৬.৮ শতাংশ হারে সুদ (Post Office Scheme Interest Rate) দিয়ে থাকে। এতে সর্বনিম্ন ১০০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। এছাড়াও পোস্ট অফিসের এই স্কিমের মাধ্যমে কর ছাড়ের সুবিধা রয়েছে (Post Office Scheme).

Post Office Time Deposit Account

কোনো ব্যক্তি তার কন্যা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষার জন্য পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে বিনিয়োগ করলে ৫ বছরের জন্য রেকারিং ডিপোজিট স্কিমে বিনিয়োগ করা যাবে। এই স্কিমের অন্যান্য সুবিধা পেতে গেলে অভিভাবকদের ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল জমা করতে হয়। এতে সর্বনিম্ন ১ হাজার টাকা থেকে বিনিয়োগ (Post Office Scheme) করা যায়।

Post Office Recurring Deposit

পোস্ট অফিসের এই স্কিমে (Post Office Scheme) ৫ বছর পর্যন্ত অর্থ বিনিয়োগ করতে হয়। কন্যা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষার জন্য অন্যতম স্কিম এটি। এতে সুদের হার রয়েছে বার্ষিক ৫.৮%। এই স্কিমের সর্বনিম্ন ১০০ টাকা থেকে বিনিয়োগ করা যায়।

Post Office Recruitment (পোস্ট অফিসে চাকরি)

Kisan Vikas Patra

পোস্ট অফিসের এই স্কিমে অধিক পরিমাণে সুদের হার নির্ধারণ করা রয়েছ। তাই নিশ্চিন্ত ভাবে এই স্কিমে বিনিয়োগ করলে লাভবান হওয়া যাবে। সর্বনিম্ন ১০০০ টাকা থেকে বিনিয়োগ করা যায়। এই স্কিমে সুদে কর আরোপ করা হয়েছে। এই স্কিমে দেশের অনেক মানুষ নিজেদের একাউন্ট খুলেছেন।

এখন থেকে 30 হাজারের বেশি টাকা রাখলেই বন্ধ হবে ব্যাংক একাউন্ট? RBI কি জানালো?

Public Provident Fund

পোস্ট অফিসের অন্যতম জনপ্রিয় স্কিম হলো পাবলিক প্রভিডেন্ট ফান্ড। ১৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করা যায়। এতে সুদের হার রয়েছে ৭.১ শতাংশ। এই স্কিমের ন্যূনতম ৫০০ টাকা থেকে বিনিয়োগ করা যায়। নিজের ভবিষ্যৎকে সুরক্ষিত করতে তাই বিনিয়োগকারীদের উক্ত স্কিম গুলির (Post Office Scheme) মধ্যে যে কোনোটিতে বিনিয়োগ করা উচিত।
Written by Sampriti Bose.

দেশের 40 কোটি জনগণকে টাকা দেবে কেন্দ্র সরকার। পশ্চিমবঙ্গের মানুষ এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button