সরকারি নথি

Aadhaar Card Photo – আধার কার্ডের পুরনো ছবি আর চলছে না? মাত্র 2 মিনিটে পাল্টে ফেলুন।

দেশের অসংখ্য আধার কার্ড ব্যবহারকারীদের জন্য এসে গেল বড়ো সুযোগ (UIDAI Aadhaar Card Photo). এখন থেকে সহজেই আধার কার্ডের পুরানো ছবি পালটে ফেলতে পারবেন গ্রাহকেরা। তবে এর জন্য অবলম্বন করতে হবে বিশেষ কিছু পদ্ধতি। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষের কাছে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি হয়ে উঠেছে।

Aadhaar Card Photo Online Update.

আধার কার্ড (UIDAI Aadhaar Card) ছাড়া কোনও ভাবেই এখন চলে না। যারা সরকারি কিংবা বেসরকারি স্কুলে কাজ করতে যান তাদের জন্য ভীষণভাবে প্রয়োজনীয় হয়ে উঠেছে আধার কার্ড। এমনকি চাকরির জন্য বিভিন্ন ভাবে আবেদন করতেও আধার কার্ড (Aadhaar Card Photo) লাগে। আজকাল আধার কার্ড ছাড়া ব্যাংক থেকে টাকাও তোলা যায় না। এমনকি নতুন সিম কার্ড তুলতেও লাগে আধার কার্ড।

মূলত নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসার পর প্রত্যেক ভারতীয় নাগরিকদের পরিচয় পত্র হিসেবে আধার কার্ডকে গুরুত্বপূর্ণ করে দেন। ২০১১ সালে আধার কার্ডের প্রক্রিয়াকরণ শুরু হয়। সেই সময় লম্বা লাইন দিয়ে আধার কার্ডের বায়োমেট্রিক ও আইরিশ দেওয়া সম্পন্ন হয়। কিন্তু,মানুষের হাতে আজকাল সময় কম। অনেকেই এমন রয়েছেন যারা ২০১১ সালের পর থেকে কোনো রকম ভাবে আর আধার কার্ড আপডেট (Aadhaar Card Photo Update) করিয়ে উঠতে পারেননি।

এক্ষেত্রে কোনও কাজ করার সময় তাঁকে পড়তে হয় অসুবিধার সম্মুখে। যেমন দেখা যায় ফিঙ্গার প্রিন্ট না নেওয়া কিংবা আইরিসের অসুবিধা হওয়া। মূলত এই আধার কার্ড আপডেট (Aadhaar Card Photo) না করা থাকলে দেশের মানুষ জন নানাবিধ সমস্যার সম্মুখীন হতে পারেন। পাশাপাশি, বয়সের সাথে সাথে মানুষের মুখের আদলের পরিবর্তন হয়। তাই নির্দিষ্ট সময় অন্তর আধার কার্ডের বায়োমেট্রিক আপডেট করা একান্ত প্রয়োজন।

অনেক সময় দেখা যায় আধার কার্ডের যে ছবি তোলা হয়েছিল। এক সময় তার সঙ্গে বর্তমান মুখের কোন মিল নেই। সে ক্ষেত্রে প্রশ্নের মুখে দাঁড়ায় ব্যক্তির পরিচয়। এমতাবস্থায় আধার কার্ডের ছবি (Aadhaar Card Photo) পরিবর্তন করতে চাইলে গ্রাহককে যেতে হবে কাছাকাছি কোনও কেন্দ্রে। আর খুবই সহজে আপনারা এই কাজটি সম্পন্ন করে নিতে পারবেন।

ATM Card (এটিএম কার্ড)

How To Update Aadhaar Card Photo Online

1) প্রথমে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
2) ডাউনলোড করতে একটি ফর্ম।
3) সম্পূর্ণভাবে সব কিছু ফিলাপ করে নিকটবর্তী আধার তালিকাভুক্ত কেন্দ্র বা আধার সেবা কেন্দ্রে জমা দিয়ে দিতে হবে সেই পূরণকৃত ফর্মটি।
4) এটি নিশ্চিতকরণের পরে সেই কেন্দ্র থেকে তোলা হবে সেই ব্যক্তির একটি লাইভ ফটো।
5) পরে সেই ফটোটি প্রতিস্থাপন করা হবে পুরনো ফটোর (Aadhaar Card Photo) জায়গায়।

1লা এপ্রিল থেকে কত টাকা তুলতে পারবেন ব্যাংক একাউন্ট থেকে? এখনই জেনে নিন।

উল্লেখ্য এক্ষেত্রে ১০০ টাকা চার্জ নেওয়া হবে। তাই আর দেরি না করে যদি এখনো পর্যন্ত আধার কার্ড আপডেট (Aadhaar Card Photo) না করিয়ে থাকেন তাহলে নিকটবর্তী আধার কেন্দ্র (Aadhaar Seva Kendra) থেকে আধার কার্ড আপডেট করে নেওয়া উচিত গ্রাহকদের। নইলে ভবিষ্যতে কোন ধরণের সমস্যা হতে পারে। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

আবার বাড়লো ডলারের দাম। দেশ উন্নতি করলেও দাম কেন বাড়ছে? কাদের লাভ কাদের ক্ষতি?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button