ব্যাংকিং

Cash Withdrawal – 1লা এপ্রিল থেকে কত টাকা তুলতে পারবেন ব্যাংক একাউন্ট থেকে? এখনই জেনে নিন।

সমগ্র দেশবাসীর জন্য Cash Withdrawal বা টাকা তোলার নিয়ম নিয়ে বড় ঘোষণা করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI). এবার থেকে বন্ধ হতে চলেছে এটিএম কার্ড (ATM Card) এবং ক্রেডিট কার্ড (Credit Card) ব্যবহার করে অতিরিক্ত হারে গ্রাহকদের টাকা খরচ করা। কারণ বিভিন্ন ব্যাংকের টাকা তোলার ক্ষেত্রে একটি নির্দিষ্ট সীমা বেঁধে দিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। যেই সীমা অতিক্রম করলে দিতে হবে অতিরিক্ত চার্জ।

Debit Card Cash Withdrawal New Rule.

বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষই এটিএম কার্ড, ক্রেডিট কার্ড (ATM Cash Withdrawal) ব্যবহার করে থাকেন। আর এই কার্ড গুলি ব্যবহার করে মানুষ যখন তখন টাকা তুলে খরচ করে। তবে এবার আর বারবার এটিএম বা অন্য কোন কার্ড ব্যবহার করে টাকা তোলা যাবে না। রিজার্ভ ব্যাংকের তরফ থেকে বেঁধে দেওয়া হল নির্দিষ্ট সীমা। এই সীমা অতিক্রম করলেই এবার থেকে দিতে হবে চার্জ।

রিজার্ভ ব্যাংকের নতুন নিয়ম অনুযায়ী, বিভিন্ন ব্যাংকের টাকা তোলার (Cash Withdrawal) ক্ষেত্রে একটি নির্দিষ্ট সীমা বেঁধে দেওয়া হয়েছে। দেশের শীর্ষস্থানীয় ব্যাংক গুলি থেকে গ্রাহকেরা এটিএম কার্ডের (Debit Card) মাধ্যমে প্রতিদিন কত টাকা পর্যন্ত বিনা চার্জে তুলতে পারবেন, তা নিম্নে সবিস্তারে আলোচনা করা হলো। আর এই নিয়ম সম্পর্কে আপনারা আরও বিস্তারিত জেনে নিন।

SBI ATM Cash Withdrawal

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার এটিএম থেকে ৪০ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত তোলা যায়। এক মাসে পাঁচবার বিনামূল্যে টাকা তুলতে পারবে একজন গ্রাহক। এই সীমা পেরিয়ে গেলে টাকা তোলার জন্য আলাদা করে ২০ টাকা দিতে হবে গ্রাহকদের। নন এসবিআই এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে কুড়ি টাকা এবং বিদেশি এটিএম লেনদেনের অন্যতম ১০০ টাকা, জিএসটি এবং শতাংশ কর দিতে হয়।

ICICI Bank ATM Cash Withdrawal

এই ব্যাংকে টাকা তোলার ক্ষেত্রে সর্বোচ্চ সীমা নির্ভর করে ডেবিট কার্ডের উপর। টাকা তোলার ক্ষেত্রে পাঁচবার বিনামূল্যে এবং তারপর থেকে ২০ টাকা অতিরিক্ত চার্জ দিতে হয় গ্রাহকদের। আর্থিক লেনদেনে ৮.৫০ শতাংশ ফি নেওয়া হয়। বিদেশি এটিএম লেনদেনে ১৫০ টাকা নেয়া হয় চার্জ।

Aadhaar Card (আধার কার্ড)

AXIS Bank ATM Cash Withdrawal

এখানেও ডেবিট কার্ডের ধরনের ওপর টাকা তোলার সময় নির্ভর করে। বিনামূল্যে পাঁচবার টাকা তুলতে পারবেন গ্রাহকরা। তারপর থেকে ২১ টাকা চার্জ দিতে হয়। বিদেশি এটিএম লেনদেনে ১২৫ টাকা অতিরিক্ত চার্জ দিতে হয় গ্রাহকদের। আর বিভিন্ন কার্ডে টাকার পরিমাণ ভিন্ন হতে পারে।

এটিএম কার্ডের খরচ বেড়ে গেল গ্রাহকদের। GST সমেত কত খরচ হবে? একাউন্ট থেকে কেটে নেবে।

PNB ATM Cash Withdrawal

এই ব্যাংকের এটিএম থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত টাকা তোলা যায়। বিনামূল্যে ৫ বার টাকা তুলতে পারেন গ্রাহকরা। তারপর থেকে ২০ টাকা চার্জ দিতে হয়। বিদেশি এটিএম লেনদেন ১৫০ টাকা চার্জ দিতে হয়। এখানে যে ব্যাংকগুলির সম্পর্কে আলোচনা করা হয়েছে সেই ব্যাংক গুলি বাদে গ্রাহকদের যদি অন্য কোনো ব্যাংকে একাউন্ট থেকে থাকে তাহলে সেই ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে তিনি খুব সহজেই টাকা তোলার সীমা জেনে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

বাড়ি বানাতে 40 লক্ষ টাকা দিচ্ছে ইউকো ব্যাংক। EMI কত হবে প্রতিমাসে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button