সরকারি নথি

PAN Aadhaar Link – প্যান আধার লিংক নিয়ে ফের বড় নির্দেশ। একদম অবহেলা করবেন না!

এবার প্যান কার্ডের সঙ্গে আধার সংযুক্তির (PAN Aadhaar Link) বিষয়ে বড়ো ঘোষণা করল আয়কর দফতর (Income Tax Department). ইতিমধ্যেই প্যানের সঙ্গে আধার যুক্ত না হওয়ায় অনেক আয়করদাতার প্যান অকেজো হয়ে গিয়েছে। কর পর্ষদ (CBDT) বলেছে, করদাতাদের একাংশের অভিযোগ তাঁরা কর বাকি ফেলেছেন বলে আয়কর দফতর নোটিস পাঠিয়েছে।

PAN Aadhaar Link New Instruction For Income Tax Holders.

বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষের কাছে আধার কার্ড (UIDAI Aadhaar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি হয়ে উঠেছে। আধার কার্ড ছাড়া কোনও ভাবেই এখন চলে না। যারা সরকারি কিংবা বেসরকারি স্কুলে কাজ করতে যান তাদের জন্য ভীষণভাবে প্রয়োজনীয় হয়ে উঠেছে আধার কার্ড। এমনকি চাকরির জন্য বিভিন্ন ভাবে আবেদন করতেও আধার কার্ড লাগে। আজকাল আধার কার্ড ছাড়া ব্যাংক (PAN Aadhaar Link) থেকে টাকাও তোলা যায় না।

এমনকি নতুন সিম কার্ড তুলতেও লাগে আধার কার্ড। মূলত নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর প্রত্যেক ভারতীয় নাগরিকদের পরিচয় পত্র হিসেবে আধার কার্ডকে গুরুত্বপূর্ণ করে দেন। তবে, আধার কার্ডের পাশাপাশি অন্যতম গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট প্যান কার্ডও। তবে, এবার এই আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তির (PAN Aadhaar Link) বিষয়ে বড়ো ঘোষণা করা হলো।

আগামী ৩১ মে এর মধ্যে প্যানের সঙ্গে আধার যুক্ত (PAN Aadhaar Link) করা হলে অতিরিক্ত হারে কর কাটা বা সংগ্রহ অর্থাৎ টিডিএস বা টিসিএস করতে হবে না। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে প্রত্যক্ষ কর পর্ষদ। সাম্প্রতিক কালে আয়কর আইন সংশোধন করে চালু হওয়া নতুন নিয়ম অনুযায়ী, প্যানের সঙ্গে আধার যুক্ত করা না থাকলে দ্বিগুণ হারে টিডিএস (TDS) কাটাতে হবে।

LPG Gas (রান্নার গ্যাস)

যাঁদের আয় থেকে ১০% টিডিএস কাটে, তাঁদের থেকে কাটা হবে ২০%। নিয়োগকারীসহ যাঁরা টাকা মেটাচ্ছেন অর্থাৎ ডিডাক্টর বা কালেক্টর। তাঁদেরই অতিরিক্ত হারে ওই টিডিএস বা টিসিএস কেটে আয়কর দফতরে জমা দেওয়ার কথা। কিন্তু বহু ক্ষেত্রে বাড়তি ওই টাকা কাটা হয়নি। এই বার দ্বিগুণ হারে তা মেটানোর (PAN Aadhaar Link) দাবি জানিয়ে নোটিস পাঠিয়েছে আয়কর দফতর।

সেরা জিরো ব্যাল্যান্স সেভিংস একাউন্ট কোন ব্যাংকের? আগে জেনে একাউন্ট খুলুন।

এই দিকে বহু ক্ষেত্রে প্যানের সঙ্গে আধার যুক্ত না হওয়ায় অনেক আয়করদাতার প্যান অকেজো হয়ে রয়েছে। কর পর্ষদ বলেছে। করদাতাদের একাংশের অভিযোগ তাঁরা কর বাকি করে ফেলেছেন বলে আয়কর দফতর নোটিস পাঠিয়েছে। তাঁদের সুরাহা দিতে তাই প্যান আধার জোড়ার (PAN Aadhaar Link) নতুন সময় সীমা ঘোষণা হয়েছে। তাই আর দেরি না করে সকলেরই তাদের প্যান কার্ডের সাথে আধার কার্ড জুড়ে নেওয়া উচিত।
Written by Sampriti Bose.

500 টাকায় রান্নার গ্যাস এবং ফ্রি বিদ্যুৎ দেওয়ার ঘোষণা করলো সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button