Trending News

LPG Gas – রান্নার গ্যাস নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের। গ্রাহকদের দীর্ঘদিনের দাবি পূরণ।

বর্তমানে প্রত্যেক বাড়িতেই গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) ছাড়া আর কারো চলছে না। সাধারণ মানুষের কথা মাথায় রেখেই এলপিজি নিয়ে নতুন নির্দেশ দিয়েছে কেন্দ্র। মূলত সব সময় দেখা যায় নিজেদের অসাবধানতার বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহককে। কখনো ঘটে যায় গ্যাস বিস্ফোরণের মতো দুর্ঘটনা আবার কখনো দেখা যায় অন্য কোনও বড়সড় ঘটনা (Liquefied Petroleum Gas).

LPG Gas New Rule By Central Government.

সিলিন্ডার ব্যবহার করার আগে যে সেফটির সমস্ত দিক ঘটতে দেখে তবে এই সিলিন্ডার (LPG Gas) ব্যবহার করা উচিত সেই প্রসঙ্গে অনেকেই দেখিয়ে দেন গা ছাড়া ভাব। এবারে কেন্দ্রের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে বাড়িতে সিলিন্ডার পৌঁছে দেয়ার সঙ্গে সঙ্গে সিলিন্ডার (LPG Cylinder) সমস্ত দিক থেকে ব্যবহারকারীর জন্য সেফ রয়েছে কিনা সেই বিষয়ে চেক করে নেবেন ডেলিভারি যিনি দিচ্ছেন তিনি। এর পাশাপাশি আরো বেশ কিছু সতর্কতা অবলম্বন করা হবে।

রান্নার গ্যাস (LPG Gas) সরবরাহকারী সংস্থা অল ইন্ডিয়া এলপিজি ডিস্ট্রিবিউশন ফেডারেশন প্রকাশে এনেছে এই বিশেষ নিয়ম। বাড়ি বাড়ি গ্যাস সিলিন্ডার পরীক্ষার জন্য প্রথমে বেছে নেওয়া হয়েছিল দিল্লিকে। এই প্রসঙ্গে অল ইন্ডিয়া এলপিজি ডিস্ট্রিবিউশন ফেডারেশনের সভাপতি চন্দ্রপ্রকাশ সরাসরি জানিয়ে দিয়েছিলেন, তিন থেকে চার মাসের মধ্যেই ৩০ কোটি বাড়িতে গ্যাস সিলিন্ডার পৌঁছে দিয়ে আসবেন তারা।

এমনকি সেখানে সব সিলিন্ডার নিজেরা চেকও করে নেবেন। দুর্ঘটনা এড়াতেই এই বিশেষ উদ্যোগ এমনটাই জানিয়েছেন প্রকাশ বাবু। এই প্রসঙ্গে সভাপতি চন্দ্রপ্রকাশ আরো বলেছেন, “কোন রকমের আর্থিক লাভ ছাড়াই সমগ্র দেশে এই প্রচার চালানো হচ্ছে। আমরা গ্রাহকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে চাইছি। দুর্ঘটনা ঘটলে তৃতীয় পক্ষের বিমার দাবি করার ক্ষেত্রেও বাধ্যতামূলকভাবে (LPG Gas) মানতে হয় এই নিয়ম।”

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা গুলি জানিয়ে দিয়েছে বাড়িতে গ্যাস সিলিন্ডার (LPG Gas) ডেলিভারি করার সময় মোট চারটি বিষয়ে নিরাপত্তা রয়েছে কিনা তা খতিয়ে দেখবেন যিনি গ্যাস সিলিন্ডার সরবরাহ করবেন তিনি। যদি সেই সময় গ্যাস সিলিন্ডার (LPG Gas) নিয়ে কোনও সতর্কীকরণের প্রয়োজন হয় তাতেও তিনি মানুষকে সবটা বুঝিয়ে দেবেন। ওভেনসহ গোটা রান্না ঘরের নিরাপত্তা বিষয়ে নিজেই খতিয়ে দেখবেন ডেলিভারি ম্যান।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প)

গ্যাস ওভেনের পাইপে কোন রকম লিকেজ রয়েছে কিনা সেই বিষয়েও যথাযথ পরীক্ষা করবেন। এর সঙ্গে আরও জানানো হয়েছে সেফটি টেস্টে গ্যাস ওভেনের পাইপে যদি লিকেজে ধরা পড়ে তাহলে সেটি বদলে দিয়ে আসবেন গ্যাস সরবরাহকারী। গ্রাহকেরা ওভেনের (LPG Gas) পাইপ তার থেকে খুব সস্তায় কিনতে পারবেন। পাইপ ডেলিভারি ম্যান এর কাছ থেকে নাও কিনতে চান সেটিও তিনি করতে পারবেন।

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর। 10 নম্বর দেওয়ার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, মাঝে মধ্যেই গ্যাস সিলিন্ডার (LPG Gas) নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে উঠে আসে বিভিন্ন রকম বিস্ফোরণের ঘটনা। যার জেরে প্রাণ হারাতে হয়েছে একাধিক মানুষকে। প্রথমত দেখা যায় গ্যাসের পাইপ লিক কিংবা রেগুলেটরের সমস্যা। মূলত ভীষণ বিপদজনক বলে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা গুলি। এই কারণে বিশেষ সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাদের তরফ থেকে।
Written By Tithi Adak.

 ফ্রিতে 10 টি রান্নার গ্যাস দেবে তৃণমূল। পশ্চিমবঙ্গে কারা ও কিভাবে পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button