ব্যবসা-বাণিজ্য

Part Time Business Ideas – পড়াশোনা বা সংসার চালানোর পাশাপাশি হাতখরচ চালানোর মত কয়েকটি পার্টটাইম কাজের হদিস।

Part Time Business Ideas গুলিকে কাজে লাগিয়ে মোটা টাকা আয় করুন।

পড়াশোনার পাশাপাশি হাত খরচা চালাতে এই Part Time Business Ideas গুলোকে কাজে লাগাতে পারেন। আমাদের সমাজে এমন অনেক ছাত্র ছাত্রী থাকেন, যারা নিজেদের পড়াশোনার খরচ জোগাবার জন্য বিভিন্ন কাজের সন্ধান করে থাকেন। এই প্রতিবেদনে এমনই চারটি কাজের সম্বন্ধে আলোচনা করা হয়েছে, যেগুলি পড়ার পাশাপাশি খানিকটা সময় ব্যয় করে স্বচ্ছন্দে করা সম্ভব। এর ফলে বেশ ভালো টাকা আয় করা যেতে পারে। তাই হাত খরচা হিসেবে এগুলি ট্রাই করাই যায়।

বাংলার ডেয়ারি ফ্রাঞ্চাইজি নেওয়ার মাধ্যমে প্রতিমাসে স্বনির্ভর হয়ে রোজগার করুন।

ফটোগ্রাফি:
Part Time Business Ideas গুলোকে যদি আপনি মন দিয়ে আরও একটু বুদ্ধি খাটিয়ে সময়ের সাথে তাল মিলিয়ে করতে পারেন তাহলে এগুলি শুধু পার্ট টাইম নয় বরং এটি অনেক বড় ব্যবসায় পরিণত হতে পারবে, আপনার ভবিষ্যৎ পালটে যেতে পারে। এমনই একটা কাজ ফটোগ্রাফি, আপনি চাইলে আপনার পড়াশোনা বা কাজের পাশাপাশি উপার্জন করতে পারবেন। এর জন্য অবশ্য প্রথমেই প্রয়োজন একটা ভালো মানের ক্যামেরার।

ক্যামেরা থাকলে আপনার আশেপাশের এলাকার বিভিন্ন অনুষ্ঠান যেমন অন্নপ্রাশন, জন্মদিনে ছবি তুলে ভালো অঙ্কের টাকা রোজগার করতে পারবেন। আপনার ফটোগ্রাফি স্কিল যদি প্রফেশনাল লেভেলের হয়, সেক্ষেত্রে আপনি ব্রাইডাল ফটোশুটের কাজও পেতে পারেন। এক্ষেত্রে আরও বেশি পরিমাণে টাকা উপার্জন করা সম্ভব। পাশাপাশি বেশ কিছু ওয়েবসাইট আছে, যেখানে আপনার তোলা ছবি বিক্রি করতে পারেন। এখানে ইন্টারন্যাশনাল ক্লায়েন্টদের থেকে মোটা টাকার অফার পেতে পারেন আপনি।

পার্টটাইম ক্যাটারিং কাজ:
বর্তমানে অনেক পড়ুয়ারাই পার্টটাইম হিসেবে ক্যাটারিংয়ের কাজ করে থাকেন। আপনিও ইচ্ছুক হলে, নিজের এলাকার বিভিন্ন ক্যাটারারদের সাথে যোগাযোগ করে নিতে পারেন। সাধারণ, ক্যাটারিংয়ের কাজ সন্ধ্যে থেকে রাত অব্দি হয়ে থাকে। তাই স্কুল-কলেজের পরে খুব সহজেই ক্যাটারিংয়ের কাজ করা যায়। বিয়ের মরসুমগুলিতে মাসের বেশ অনেকগুলো দিনই হাতে কাজ থাকবে, উপার্জনও হবে ভালো।

ফুড ডেলিভারি পার্টনার:
এখন ফুড ডেলিভারি অ্যাপের উপর সাধারণ মানুষের নির্ভরতা বেড়ে গেছে অনেকখানি। সকলেই প্রায় ব্যস্ত থাকেন, এমতাবস্থায় খাবারের জন্য ভরসা Zomato, Swiggy এর মত অনলাইন ডেলিভারি অ্যাপগুলো। আপনি এই অ্যাপগুলির হয়ে ফুড ডেলিভারি পার্টনার হিসেবে কাজ করতে পারেন। আপনার ফাঁকা সময় এবং শনি-রবিবার অর্থাৎ ছুটির দিনে খাবার ডেলিভারি করতে পারেন। এক্ষেত্রে প্রতি মাসে আপনারা ২০ হাজার টাকা পর্যন্ত উপার্জন করতে পারবেন আপনি। তাই এই Part Time Business Ideas পড়ুয়াদের কাছে উপার্জনের খুব ভালো একটি অপশন।

বেকার ছেলেমেয়েদের জন্য চমৎকার 2টি স্বল্প পুঁজির ব্যবসার আইডিয়া, নিজের পায়ে দাড়ানোর সুযোগ।

টিউশন করা:
Part Time Business Ideas এর মধ্যে চিরাচরিত একটি উপার্জনের উপায় হল টিউশন করা। আপনার যোগ্যতা এবং পছন্দ অনুযায়ী বিষয় পড়িয়ে আপনি বেশ মোটা টাকা প্রতি মাসে আয় করতে পারবেন এখান থেকে। প্রথমে বেশি ছাত্র ছাত্রী না পেলেও আপনি যদি ভালো পড়ান, সেক্ষেত্রে পরবর্তীতে পড়ুয়া সংখ্যা বাড়বেই, কারণ এক্ষেত্রে নাম শুনে অনেকেই আসে। টিউশন ফি ঠিক করার সময় এমন একটা টাকা ধার্য করবেন যাতে পড়ুয়ারা সহজেই সেই টাকা দিতে পারে। বেশি ফি হলে অনেকেই তা দিতে অক্ষম হলে পড়ুয়াদের মধ্যে আপনার গ্রহণযোগ্যতা বাড়বে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button