ব্যবসা-বাণিজ্য

Business Idea – দুর্গাপুজোর আগে লাখপতি হতে চান? নতুন ব্যবসার আইডিয়া সবার জন্য

দুর্গাপুজোর আগে বেকার যুবক যুবতীদের জন্য এসে গেল বড় সুখবর। এখন থেকে ব্যবসা (Business Idea) করেই প্রচুর টাকা উপার্জন (Money Making Tips) করতে পারবেন সকলে। এর জন্য বিনিয়োগ করতে হবে সামান্য কিছু টাকা। তবে একবার ব্যবসা দাঁড়িয়ে গেলে অল্প সময়ে সহজেই লাখপতি হতে পারেন সকলে। বর্তমানে দেশে বেকার যুবক যুবতীর সংখ্যা প্রায় অনেকই। এদের মধ্যে অনেকেই রয়েছেন যারা সরকারি কিংবা বেসরকারিতে চাকরির চেষ্টা করছেন।

Mushroom Farming Business Ideas 2024.

তবে, এখন ভারতের চাকরির বাজার মোটেও ভালো নয়। যোগ্যতা অনুযায়ী সঠিক চাকরি বেশিরভাগ সময়ই খুঁজেও পাওয়া যায় না। প্রতিদিন যেইভাবে বেকারত্বের হার বৃদ্ধি পাচ্ছে সেখানে অনেকেই চাকরির জন্য আর অপেক্ষা করেন না। চেষ্টা করেন নিজের জন্য এমন এক ব্যবসা (Business Idea) করলে মাস গেলে প্রচুর টাকা রোজগার করা যাবে। অনেকেই রয়েছেন যারা নতুন কিছু ব্যবসা শুরু করার কথা ভাবছেন।

দুর্গাপুজোর আগে সেরা ব্যবসার আইডিয়া

তবে, পুঁজির অভাবে নতুন ব্যবসা শুরু করে উঠতে পারছেন তারা‌। এবার তাদের জন্য এসে গেছে সুবর্ণ সুযোগ। এখন থেকে মাশরুমের ব্যবসা (Mushroom Making Business Idea) করে প্রচুর পরিমাণে টাকা উপার্জন করতে পারবেন সকলে। আর ভালো লাভ হওয়ার কারণেই এখন জায়গায় জায়গায় মাশরুম চাষের জনপ্রিয়তা বেড়েছে। আগে শুধু পাহাড়ি এলাকাই মাশরুম চাষের জন্য উপযোগী বলে বিবেচিত হতো তবে বর্তমানে নতুন কৃষি কৌশলে এখন সমতলেও মাশরুম চাষ হচ্ছে।

অল্প পুঁজির ছোট ব্যবসার আইডিয়া

কম সময়ে অল্প পুঁজিতে ব্যবসা (Small Investment Business Idea) শুরু করতে চাইলে এই ব্যবসার থেকে ভালো ব্যবসা আর নেই। আর এই কথা ভেবেই উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কোফাম বিভাগ চা বাগানের মহিলাদের নিয়ে একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করেন। যেখানে কিভাবে এই ওয়েস্টার মাশরুম চাষ (Mushroom Farming) করে তাঁরা লাভবান হতে পারবেন এই বিষয়ে বিশদে আলোচনা করা হয় (How to Make Money Easily).

কিভাবে ভারতে মাশরুম ব্যবসা শুরু করবেন?

আমাদের দেশে মূলত বোতাম, পোয়াল ও ঝিনুক মূলত এই তিন ধরনের মাশরুম চাষ হয়। এর মধ্যে সহজেই বাড়িতে চাষ করা যায় ঝিনুক মাশরুম বা ওয়েস্টার মাশরুম (Oyester Mushroom Business Idea). উত্তরবঙ্গের জেলা গুলোতে ঝিনুক মাশরুম চাষের সম্ভাবনা খুবই উজ্জ্বল। এছাড়াও এই মাশরুমের চাহিদাও বাজারে ভীষণ বেশি। তাই এই মাশরুম চাষে খুব সহজেই লাভের মুখ দেখতে পারেন সকলেই। গরম কাল বাদ দিলে প্রায় সারা বছর এই মাশরুম চাষ করা যায় আর অল্প সময়ে লাখপতি হতে পারবেন (Makes Lakhs of Rupees).

দুর্দান্ত ব্যবসার আইডিয়া

তবে, সেপ্টেম্বর থেকে মার্চ মাসের মধ্যে এই চাষ করতে পারলে ভালো। শুকিয়ে রেখে দিতে পারা যায় সাত থেকে আট মাস পর্যন্ত। প্রশিক্ষক অমরেন্দ্র পান্ডে জানান, দুই মাসের মধ্যেই মাশরুম চাষ হয়ে যায়। তাই গোটা বছর জুড়েই চাষ করা যায়। বাজারে মাশরুমের চাহিদা ও বেশি। তাই এই মাশরুম চাষ করা অত্যন্ত লাভজনক (Profitable Business Idea). তিনি আরও বলেন, ডুয়ার্সের চা বাগানের মহিলারা এখন চা পাতা তোলা ছাড়াও নতুন কিছু করতে চাইছে।

Ration (রেশন কার্ড)

মাশরুম চাষের ব্যবসা

তাদের জন্য এই ওয়েস্টার মাশরুম চাষ অত্যন্ত লাভজনক হতে পারে। বিশ্ব বিদ্যালয়ের কোফাম বিভাগের তরফে আয়োজিত কর্মশালায় যোগ দিয়ে এক প্রশিক্ষার্থী জানায়, এই কর্মশালায় এসে সে অনেক নতুন কিছু শিখতে পেরেছেন। এই কর্মশালা থেকে তাদের হাতে ধরে ওয়েস্টার মাশরুম চাষের (Farming Business Idea) পদ্ধতি শেখানো হয়েছে। আর এতেই সে অনেকটাই উপকৃত হয়েছে।

375 দিনে দারুণ রিটার্ন! IDBI Fixed Deposit স্কিমে বিনিয়োগ শুরু করে দিন

এর থেকেই বোঝা যাচ্ছে মাশরুম চাষের (Business Idea) প্রতি আগ্রহ রয়েছে সকলেরই। আর, এই মাশরুম চাষ করেই লাখপতি হতে পারেন অসংখ্য মানুষ। আর নিজেদের বাড়িতেও আপনারা এই ব্যবসা শুরু করতে পারবেন।দুর্গা পুজোর আগে সকল জিনিসের চাহিদা অনেক বেশি থাকে আর সেই জন্য এই চাষ করে আপনারা ভালো অঙ্কের মুনাফা অর্জন করতে পারবেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button