টেকনোলজি

Online Payment – অনলাইন পেমেন্ট করা নিয়ে বড় আপডেট, বিনামুল্যের দিন শেষ?

এখনকার দিনে কয়েক কোটি মানুষ UPI এর মাধ্যমে Online Payment বা অনলাইন পেমেন্ট করে থাকেন। আর এই ব্যবস্থা বিনামুল্যের হওয়ার কারণের জন্য এখন কয়েক কোটি মানুষ এই ব্যবস্থার মাধ্যমে নিজেদের খরচা কিছুদিনের মধ্যেই করে নিতে পারে। কিন্তু এবারে এই UPI Online Payment নিয়ে এক গুরুত্বপূর্ণ খবর জানতে পাওয়া যাচ্ছে। আর এই খবর সকল ব্যবহারকারীদের জেনে রাখা উচিত।

Online Payment UPI Latest News.

আসন্ন ৩১ ডিসেম্বর এর পর থেকে নিষ্ক্রিয় হতে চলেছে এক বছরেরও বেশি সময় ধরে অব্যবহৃত UPI ID গুলি। মূলত অনলাইন জালিয়াতি রুখতে এবং অনলাইন পেমেন্ট (Online Payment) পদ্ধতিকে আরও সুরক্ষিত করতেই ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার (NPCI) তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে ভারতবর্ষে আর্থিক লেনদেনের ক্ষেত্রে একটি সহজলভ্য, জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ মাধ্যম হলো UPI.

আর এই ইউপিআই লেনদেনের ক্ষেত্রে Phone Pe, Google Pay ও Paytm মতো অ্যাপ গুলি অত্যন্ত জনপ্রিয়। হাতে টাকা না থাকলেও কেবল একটি স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকলেই দেশের যেকোনো জায়গায়, রেস্তোরাঁ, পার্কে কিংবা শপিংমলে ফোন পে, গুগল পে ও পেটিএম অ্যাপ এর UPI ID দিয়েই পেমেন্ট করতে পারেন গ্রাহকেরা। এমনকি কেউ যদি এটিএম কার্ড সঙ্গে নিয়ে বেরোতে ভুলেও যান তবে ইউপিআই আইডির মাধ্যমে এটিএম থেকে টাকা তুলতে পারবেন।

তবে এবার দেশের ইউপিআই তথা উক্ত অ্যাপ গুলি ব্যবহারকারীদের জন্য একটি দুঃসংবাদ দিলো ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া। আগামী মাস থেকেই উক্ত অ্যাপের মধ্যে থাকা ইউপিআই আইডি গুলিকে ব্যাংকের তরফে বাদ দিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে। মূলত আগামী ১ জানুয়ারী থেকেই নির্দিষ্ট বেশ কিছু ইউপিআই আইডি নিস্ক্রিয় (Online Payment) করতে চলেছে এনপিসিআই।

সেইমতো ব্যাংক গ্রাহক তথা উক্ত অ্যাপ ও ইউপিআই ব্যবহারকারীদের কাছে নির্দেশিকা পাঠিয়েছে এনপিসিআই।এনপিসিআই এর তরফে জানানো হয়েছে, যে সমস্ত ইউপিআই আইডির মাধ্যমে বিগত এক বছরে কোনোরূপ লেনদেন হয়নি, সে গুলি এবার বাদ পড়তে চলেছে ন্যাশনাল কর্পোরেশন অফ ইন্ডিয়া এর ডিজিটাল ফিন্যান্স ট্রানজেকশন মিডিয়া (Online Payment) এর তালিকা থেকে।

Swasthya Sathi (স্বাস্থ্যসাথী কার্ড)

তাই নিজেদের ইউপিআই আইডি বাঁচাতে চাইলে গ্রাহকদের আগামী ৩১ ডিসেম্বরেই মধ্যেই নিজেদের আইডিতে টাকা করে ব্যাংকের একাউন্টটি কে চালু করতে হবে। সম্প্রতি এনপিসিআই লক্ষ্য করেছে যে বেশ কিছু ইউপিআই আইডি তৈরি করা হলেও বহুদিন ধরেই সে গুলি অব্যবহৃত রয়েছে। অনেক সময়ই বিভিন্ন ইউপিআই গ্রাহকদের তরফে অভিযোগ ওঠে যে অব্যবহৃত ভুল ইউপিআইতে অনেক টাকা ক্রেডিট হয়েছে (Online Payment).

রান্নার গ্যাস নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা সরকারের, 1লা জানুয়ারি থেকে কার্যকর।

তাই অনলাইন জালিয়াতি রুখতে এবং অনলাইন পেমেন্ট পদ্ধতিকে আরও সুরক্ষিত করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে এনপিসিআই। তাই গ্রাহকদের দীর্ঘদিন ধরে ব্যবহার না হওয়া ইউপিআই আইডি গুলিকে তারা সুরক্ষিত করতে চাইলে আগামী ৩১ ডিসেম্বরের আগেই তাদের ইউপিআই আইডি দিয়ে অন্তত একটি পেমেন্ট (Online Payment) করে সেটিকে চালু রাখার পরামর্শ দিয়েছেন এনপিসিআই এর আধিকারিকরা।
Written by Sampriti Bose.

জেলায় জেলায় প্রাইমারি স্কুলে কর্মী নিয়োগ। বেতন 22000 টাকা, প্রশিক্ষণ না হলেও

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button