সরকারি প্রকল্প

Swasthya Sathi – স্বাস্থ্যসাথী কার্ডের এই নিয়মে বড় বদল, বিজ্ঞপ্তি জারি করলো সরকার।

পশ্চিমবঙ্গে স্বাস্থ্যসাথী কার্ড বা Swasthya Sathi নিয়ে ফের এক জরুরি নির্দেশ জানিয়ে দিলো রাজ্য সরকার (Government Of West Bengal). এবার থেকে রাজ্য মেডিকেল কাউন্সিলে নাম নথিভুক্ত না করালে স্বাস্থ্যসাথী প্রকল্পের অধীনে চিকিৎসা পরিষেবা দিতে পারবেন না চিকিৎসকরা। মূলত ভিন রাজ্য থেকে লাইসেন্সপ্রাপ্ত চিকিৎসকদের দ্বারা স্বাস্থ্যসাথী প্রকল্পের অধীনে চিকিৎসার বেশ কিছু ত্রুটি সামনে আসায় রাজ্য সরকারের তরফে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

WB Swasthya Sathi Card Latest News.

মূলত ২০১৬ সালের ৩০ ডিসেম্বর রাজ্যের মানুষের চিকিৎসার সুবিধার্থে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) স্বাস্থ্যসাথী প্রকল্পের (Swasthya Sathi) শুভ সূচনা করেন। এই প্রকল্পের অধীনে বিভিন্ন জটিল রোগের চিকিৎসা সংক্রান্ত অস্ত্রোপচারের জন্য কার্ড হোল্ডার ব্যক্তির নিজস্ব বা পরিবার পিছু সর্বোচ্চ ৫ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়ে থাকে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে।

এখনো পর্যন্ত প্রায় ১ কোটি ৪২ লক্ষ ৫৩ হাজার রাজ্যবাসী এই প্রকল্পের সুবিধা গ্রহণের জন্য স্বাস্থ্যসাথীর কার্ড করিয়েছেন। তবে এই প্রকল্পের অধীনে নির্মিত স্বাস্থ্যসাথী কার্ডে (Swasthya Sathi) অনেক বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানে পরিষেবা মিলছে না বলে প্রায়শই অভিযোগ করে থাকেন রোগী ও তার পরিবারের সদস্যরা। বেসরকারি হাসপাতালের তরফে আসা এই অনিয়ম গুলির বিষয়ে বেশ কিছু গুরুতর অভিযোগ জমা পড়েছে রাজ্য প্রশাসনের শীর্ষ কার্যালয় নবান্নে (Nabanna).

তাই এবার এই স্বাস্থ্যসাথী প্রকল্পের (Swasthya Sathi) পরিষেবা সংক্রান্ত নিয়মে পরিবর্তন আনতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। সূত্রের খবর অনুযায়ী, এবার থেকে Swasthya Sathi প্রকল্পে চিকিৎসা পরিষেবা দিতে চাইলে ডাক্তারদের অবশ্যই রাজ্য মেডিকেল কাউন্সিলে নাম নথিভুক্ত করাতে হবে। মূলত অনেক সময় রোগীর ভুল চিকিৎসা হলে সংশ্লিষ্ট চিকিৎসকের লাইসেন্স নম্বর দিয়ে খোঁজ করে জানা যায় যে তার রেজিষ্ট্রেশন অন্য রাজ্যের অথচ তিনি এই রাজ্যে পরিষেবা দিয়েছেন।

LPG Gas (রান্নার গ্যাস নিয়ে বড় ঘোষণা)

তখন রাজ্য সরকারের পক্ষে ওই চিকিৎসকের বিরুদ্ধে কোনো পদক্ষেপ গ্রহণ করতে হলে সমস্যায় পড়তে হয়। তাই রাজ্য স্বাস্থ্য দপ্তর (Health And Family Welfare Department) সূত্রে জানানো হয়েছে, এখন থেকে এই প্রকল্পে পরিষেবা প্রদান করতে হলে, বাইরের রাজ্য থেকে রেজিস্ট্রেশন প্রাপ্ত ডাক্তারদের ওয়েস্ট বেঙ্গল মেডিকেল কাউন্সিলে বাধ্যতামূলকভাবে নিজের নাম নথিভুক্ত করতে হবে। পাশাপাশি স্বাস্থ্য সাথী পোর্টালে (Swasthya Sathi Portal) আধার ও প্যান কার্ড নম্বর দিয়ে অতি অবশ্যই রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

মোবাইল ফোন গ্রাহকদের জন্য বড় খবর। বন্ধ হয়ে গেল ফোন নম্বর।

কাউন্সিলে নাম নথিভুক্তকরণ করে রেজিস্ট্রেশন না করালে সেই চিকিৎসক Swasthya Sathi কার্ডের অধীনে চিকিৎসা পরিষেবা দিতে পারবেন না। তাই রাজ্যের সকল চিকিৎসকদের অতি দ্রুত বেঙ্গল মেডিকেল কাউন্সিলে নিজের নাম নথিভুক্তকরণের পাশাপাশি স্বাস্থ্যসাথী পোর্টালেও রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করে নিতে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে।
Written by Sampriti Bose.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button