Trending News

LPG Gas – রান্নার গ্যাস নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা সরকারের, 1লা জানুয়ারি থেকে কার্যকর।

রান্নার গ্যাস (LPG Gas) নিয়ে 2024 সালের আগেই এক জরুরি নিয়মের পরিবর্তন করা হল। আর এই নিয়মের ফলে অনেক গ্রাহকের সমস্যা বাড়তে পারে বলে মনে করছেন অনেকে। এখন থেকে রান্নার এলপিজি গ্যাস বুকিং এর ক্ষেত্রে আসতে চলেছে নতুন নিয়ম। বায়োমেট্রিক প্রক্রিয়া সম্পন্ন না করলে মিলবে না রান্নার গ্যাস। মূলত রান্নার গ্যাস বুকিংকে কেন্দ্র করে বিভিন্ন অসাধু কাজ কর্মকে বন্ধ করতেই কেন্দ্রীয় সরকারের তরফে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

LPG Gas Cylinder Booking Update.

বর্তমানে দেশের প্রতিটি বাড়িতেই রান্নার এলপিজি গ্যাস (LPG Gas) ব্যবহার করা হয়ে থাকে। এখন খুব কম সংখ্যক মানুষই রয়েছেন যারা সহজলভ্য ও জ্বালানির জন্য সাশ্রয়ী এলপিজি সিলিন্ডার ব্যবহার করেন না। এখন প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় দেশের প্রায় ১০ কোটি মহিলাকে অল্প দামে রান্নার গ্যাস (LPG Gas) দেওয়া হচ্ছে। তবে চলতি ডিসেম্বর মাস থেকেই বদলে যেতে চলেছে রান্নার গ্যাসের বুকিং (LPG Gas Booking) এর পদ্ধতি।

এবার থেকে গ্যাস সিলিন্ডার বুকিং এর জন্য সকলকেই মানতে হবে এই নতুন নিয়ম। ডোমেস্টিক, কমার্শিয়াল, উজ্জ্বলা যোজনা সকল ক্ষেত্রেই এই নতুন নিয়ম চালু করা হবে। সূত্রের খবর অনুযায়ী, নতুন নিয়ম অনুসারে আঙুলের ছাপ ও মুখ মণ্ডল যাচাইকরণের মাধ্যমে গ্যাস বুক করতে হবে সকল গ্যাস সিলিন্ডার ব্যবহারকারীদের। গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) ডেলিভারি ম্যান।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

যে বাড়ি বাড়ি গ্যাস সিলিন্ডার পৌঁছে দেয়, সে সিলিন্ডার বাড়িতে দিতে আসার সময় ফেস স্ক্যান ও ফিঙ্গার প্রিন্ট যাচাইকরণ করেই গ্যাস দেবেন। মূলত এই পদ্ধতিতে যার নামে গ্যাস সিলিন্ডার ও বই আছে, তাকেই বায়োমেট্রিক প্রক্রিয়া সম্পন্ন করে গ্যাস সিলিন্ডার বুকিং করতে হবে। প্রাথমিকভাবে উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana) অধীনে সকল মহিলাদের এই পদ্ধতিতে গ্যাস বুকিং প্রক্রিয়া চালু করতে তাদের বায়োমেট্রিক বিবরণ ও বিস্তারিত তথ্য পুনরায় নিকটবর্তী গ্যাস সাপ্লাই অফিসে জমা দিতে বলা হয়েছে।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে নাম তোলা নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট, দারুণ সুযোগ সবার জন্য।

সবার আগে খুব শীঘ্রই উজ্জ্বলা যোজনার অধীনে গ্যাস সিলিন্ডার (Gas Cylinder) ব্যবহারকারীদের জন্য এই নিয়ম লাগু করা হলেও আস্তে আস্তে সকল প্রকার গ্যাস ব্যবহারকারীদেরকেই এই নিয়ম আবশ্যিকভাবে মানতে হবে বলে জানানো হয়েছে। আর এই নিয়ম সকলের জন্য ১ লা জানুয়ারি থেকে কার্যকর হতে চলেছে বলেও মনে করছেন অনেকে।
Written by Sampriti Bose.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button