সরকারি প্রকল্প

PM Awas Yojana – 1 লক্ষ 20 হাজার টাকা একাউন্টে ঢুকবে। কিভাবে আবেদন করলে পাবেন?

লোকসভা নির্বাচনের আগে এবার ১.২০ লক্ষ টাকা করে PM Awas Yojana বা প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের মাধ্যমে দেশের অসংখ্য সাধারণ মানুষকে দিতে চলেছেন মোদী সরকার (Modi Government). পাশাপাশি, গৃহহীন মানুষদের পেতে চলেছেন অতিরিক্ত সুবিধা। দেশের অসংখ্য মানুষের জন্য এটি এক দারুণ সুখবর। জীবন ধারণের জন্য আমাদের সকলেরই মাথার উপর ছাদের দরকার হয়।

PM Awas Yojana Online Apply Process.

কিন্তু আমাদের দেশে এখনো পর্যন্ত এমন অনেক দরিদ্র ব্যক্তি আছেন যাদের নিজেদের জন্য ঘর তৈরি করার সামর্থ্য নেই। তবে এখন থেকে দেশের আর কোনো ব্যক্তি গৃহহীন কিংবা ছাদহীন অবস্থায় থাকবে না। কারণ প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের (PMAY Scheme 2024) মাধ্যমে দেশের সকল গরীব মানুষদের মাথার ছাদ তৈরি করার সিদ্ধান্ত নিয়েছেন নরেন্দ্র মোদী (PM Awas Yojana).

সম্প্রতি কৃষ্ণনগরের একটি সভা থেকে PM Awas Yojana বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, কেন্দ্র আবাস যোজনার টাকা রিলিজ করে দিয়েছে। কিন্তু রাজ্য সরকার তা দিতে দেরি করছে মানুষকে। তবে প্রধানমন্ত্রী এও আশ্বাস দিয়েছেন যারা ফর্ম ফিলাপ করেছেন তারা অবশ্যই টাকা পাবেন। আজ না হলেও দুদিন পর ঠিকই তাদের টাকা ঢুকবে। মূলত ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কর্তৃক এই প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana) চালু করা হয়।

কেন্দ্রীয় সরকারের জনপ্রিয় প্রকল্প গুলির মধ্যে এটি অন্যতম। এর মূল উদ্দেশ্য হল অসহায় বাস্তুহীনদের মাথার ওপর স্থায়ী ছাদ তৈরি করে দেওয়া। এই প্রকল্পের মাধ্যমে যোগ্য দাবিদারদের মোট ১ লক্ষ ২০ হাজার টাকা দেওয়া হয়। যার মধ্যে ৬০ হাজার টাকা প্রথম কিস্তিতে দেওয়া হয়। তারপর বাড়িতে নিয়ে কাজ আর কতটা বাকি সেই দেখে আরো ৫০ হাজার টাকা দেওয়া হয় (PM Awas Yojana Installment).

সর্বশেষ কিস্তির মাধ্যমে বাড়ি তৈরির কাজ উঠিয়ে দেখে বাকি ১০ হাজার টাকা দেওয়া হয়ে থাকে। এই পিএম আবাস যোজনার সুবিধাভোগীদের সংখ্যা কম নয়, এখনো অনেকের নাম লিস্টে অপেক্ষাধীন। তাদেরই অনেকে এবার টাকা পেতে চলেছেন বলে জানান প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের (PM Awas Yojana) সুবিধা গ্রহণ করার জন্য আবেদনকারীকে মেনে চলতে হবে বিশেষ কিছু শর্ত, সেই শর্ত গুলি হলো।

PM Awas Yojana Online Apply Criteria

1) অবশ্যই ভারতের একজন নাগরিক হতে হবে।
2) আবেদনকারী প্রার্থীকে অবশ্যই বিপিএল ক্যাটাগরি ভুক্ত হতে হবে।
3) আবেদনকারীর পরিবারের কোন সদস্য যদি সরকারি চাকরি করে অথবা অন্য কোথাও পাকা বাড়ি থাকে, তার নাম বাদ দেওয়া হবে।
4) অন্য কোনো সরকারি ভাতা বা প্রকল্পের টাকা পান এমন ব্যক্তিরা এখানে আবেদন করতে পারবেন না।

PM Awas Yojana Online Apply Documents

1) পাসপোর্ট সাইজের দু কপি ফটো।
2) আধার কার্ড, ভোটার কার্ড ও রেশন কার্ড।
3) ব্যাংক একাউন্টের পাসবুকের প্রথম পাতা জেরক্স।
4) আবেদনকারী ব্যক্তির নিজস্ব বা পরিবারের কোন সদস্যের জব কার্ড।

Aadhaar Card Update (আধার কার্ড আপডেট)

PM Awas Yojana Online Apply Process

1) প্রথমে www.pmayg.nic.in এই ওয়েবসাইটে যেতে হবে।
2) এরপর, Awassoft লিংকে ক্লিক করে Report অপশনে ক্লিক করতে হবে।
3) Beneficiary details for verification লিংকে ক্লিক করতে হবে।
4) রাজ্য, ব্লক, জেলা এবং নিজের এলাকার পঞ্চায়েত অথবা পৌরসভার নাম নির্বাচন করতে হবে আবেদনকারীকে।5) এবার Submit বাটনে ক্লিক করতে হবে। সেক্ষেত্রে যদি টাকা ঢুকে গিয়ে থাকে তখন ‘Transaction Completed’ লেখাটি দেখাবে।

বাংলায় নতুন প্রকল্প শুরু। আবেদন করলে পাবেন 10 হাজার টাকা। কিভাবে এই সুবিধা মিলবে?

PM Awas Yojana Offline Apply Process

অনেকেই অফলাইনে আবাস যোজনার আবেদন করে থাকেন। এই জন্য আবেদনকারীকে নিজের নিকটবর্তী ব্লক অফিস, পঞ্চায়েত অথবা মিউনিসিপ্যালিটি অফিসে গিয়ে প্রকল্পের ফর্ম ফিলাপ করতে হয়। আর তার সঙ্গে কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস জমা করতে হয়। তাহলেই কাজ শেষ। আবেদনকারীর সঠিক যোগ্যতা থাকলে তিনি এই টাকা সরাসরি একাউন্টে পেয়ে যাবেন। দেশের গৃহহীন মানুষদের উক্ত যে কোনো পদ্ধতি অবলম্বন করে প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের মাধ্যমে বাড়ি বানানোর জন্য আবেদন করা উচিত।
Written by Sampriti Bose.

কেন্দ্র সরকারের এই কার্ড থাকলেই 5 লাখ টাকা পাবেন। কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button