সরকারি নথি

Aadhaar Card Update – আধার কার্ড নিয়ে চূড়ান্ত সতর্কতা। 5 দিনের মধ্যে এই কাজ না করলে বাতিল হবে আধার কার্ড।

এবার আধার কার্ড আপডেট (Aadhaar Card Update) সংক্রান্ত বড় ঘোষণা করল UIDAI. আসন্ন ১৪ মার্চের মধ্যে আধার কার্ড সংশোধন না করালে বাতিল হতে পারে সকলের আধার কার্ড। বর্তমানে ভারতীয় নাগরিকদের জন্য আধার কার্ড হলো একটি গুরুত্বপূর্ণ নথি। ব্যাংকের টাকা তোলা থেকে শুরু করে কোনো স্কিমের সুবিধা নিতে গেলে প্রয়োজন পড়ে আধার কার্ডের। আধার কার্ড (UIDAI Aadhaar Card) ছাড়া এখন কোনো কাজ করা অসম্ভব হয়ে উঠেছে।

UIDAI Aadhaar Card Update Deadline.

কারণ বিভিন্ন ক্ষেত্রেই দরকারের সময় এই আধার কার্ড জমা করতে হয়। আধার কার্ড এখন বিশ্বের অন্যতম বায়োমেট্রিক শনাক্তকরণ সিস্টেম হয়ে উঠেছে। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI আধার কার্ডে ১২ নম্বরের একটি ডিজিট দেয়। এই ১২ ডিজিটের নম্বর মূলত বায়োমেট্রিক্সের সাথে যুক্ত। এই আধার কার্ড ব্যাক্তির পরিচয় এবং ঠিকানা প্রমান করে (UIDAI Aadhaar Card Update).

তাই মাঝে মধ্যেই আপনার Aadhaar Card Update করিয়ে নেওয়া উচিত। মূলত দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় সরকার (Central Government) সমস্ত ভারতীয় নাগরিকদের আধার কার্ড আপডেটের কথা বলে আসছে। যদি এখনো কোনো ব্যক্তি তার আধার কার্ড আপডেট না করিয়ে থাকেন, তাহলে অতি শীঘ্রই তার আধার কার্ডটিকে আপডেট করিয়ে নিতে হবে।

সম্প্রতি ইউআইডিএআই এর তরফে ঘোষণা করা হয়েছে যে আগামী ১৪ মার্চ পর্যন্ত বিনামূল্যে আধার কার্ড সংশোধন (Aadhaar Card Update) করার সুযোগ দেওয়া হচ্ছে। তাই যে সকল নাগরিকরা এখনো আধার কার্ড সংশোধন করেননি তাদের আগামী ১৪ মার্চের মধ্যে আধার কার্ড সংশোধন করাতে হবে নয়তো বিরাট সমস্যার সম্মুখীন হতে চলেছেন তারা।

উল্লেখ্য, যে সকল গ্রাহকেরা তাদের আধার কার্ড সংশোধন করতে চান, তাদের আর ইউআইডিএআই এর অফিসে যেতে হবে না। কারণ ইউআইডিএআই অনলাইনে আধার আপডেট (UIDAI Online Aadhaar Card Update) পরিষেবা চালু করেছে। বাড়িতে বসে আধার কার্ডের নাম, ঠিকানা, লিঙ্গ, জন্ম তারিখ, ইমেল আইডি এবং মোবাইল নম্বর পরিবর্তন করার জন্য যে পদক্ষেপ গুলি অনুসরণ করতে হবে, সে গুলি হলো।

Aadhaar Card Update Online Process

1) প্রথমে ইউআইডিএআই এর অফিসিয়াল ওয়েবসাইট www.myaadhaar.uidai.gov.in এ যেতে হবে।
2) এবার ‘আপডেট ডেমোগ্রাফিক ডেটা এবং চেক স্ট্যাটাস’ এ ক্লিক করতে হবে।
3) তারপর আধার কার্ডে থাকা মোবাইল নম্বরে যে ওটিপি আসছে সেটি বসিয়ে লগইন করতে হবে।
4) এরপর গ্রাহককে তার ১২ ডিজিটের আধার নম্বর ও ক্যাপচা বসিয়ে ‘সেন্ড ওটিপি’ অপশনে ক্লিক করতে হবে।

Savings Account (সেভিংস একাউন্ট)

5) এরপর রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসা ওটিপি বসিয়ে ‘আপডেট ডেমোগ্রাফিক্স ডাটা’ অপশন বেছে নিতে হবে।6) এরপর ‘প্রসিড’ এ ক্লিক করতে হবে।
7) এরপর প্রয়োজনীয় নথি আপলোড করে ‘সাবমিট’ করে দিতে হবে। এইভাবে উক্ত পদ্ধতি অবলম্বন করে আসন্ন ১৪ মার্চের মধ্যে আধার কার্ড সংশোধন (Aadhaar Card Update) করে নেওয়া উচিত গ্রাহকদের।

10 গুন রিটার্ন পাবেন। স্টেট ব্যাংকের নতুন সঞ্চয় প্রকল্প চালু। সব থেকে বেশি সুদ!!

কিন্তু অনেকেই মনে করছেন আগামী ১৪ ই মার্চের মধ্যে এই Aadhaar Card Update সম্পন্ন না করলে গ্রাহকদের আধার কার্ড বাতিল হতে চলেছে। কিন্তু কিছুদিন আগে আমাদের রাজ্যে একটি খবর প্রচারিত হচ্ছিলো যে অনেকের আধার কার্ড বাতিল করা হয়েছে। কিন্তু এখন সেই সম্পর্কে কিছু জানা যায়নি। কিন্তু এই Aadhaar Card Update না করলে আধার বাতিল হবে? সেই সম্পর্কে স্পষ্ট কিছুই জানা যায়নি।
Written by Sampriti Bose.

আজ থেকে একাউন্টে 1.20 লাখ টাকা ঢুকবে। কারা পাচ্ছেন? নতুন আবেদন কিভাবে করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button