সরকারি প্রকল্প

CLSS Scheme – বাড়ি বানানোর জন্য 30 লাখ টাকা পাবেন। শুধু CLSS স্কিমে আবেদন করুন।

দেশের অসংখ্য মানুষদের বাড়ি বানানোর জন্য ৩০ লক্ষ টাকা করে দিতে চলেছে সরকার (CLSS Scheme). কেন্দ্রীয় সরকারের তরফে কার্যকরী নানাবিধ যোজনার মধ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhan Mantri Awas Yojana) অন্যতম উল্লেখযোগ্য। বর্তমানে এই যোজনার আওতায় বাড়ি তৈরির জন্য অনুদান প্রদান করা হয়ে থাকে, তবে আগামী দিনে এই যোজনার আওতায় এক বিশেষ স্কিম কার্যকর করা হবে যার মাধ্যমে গ্রাহকরা ৩০ লক্ষ টাকা পর্যন্ত পাবেন।

Get Home Loan From CLSS Scheme.

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে এমনটাই জানানো হয়েছে। প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় যে বিশেষ সুবিধাটি কার্যকর করা হবে তা হল ক্রেডিট লিঙ্ক সাবসিডি স্কিম (CLSS Scheme). আর আবাস যোজনার আওতায় এই ক্রেডিট লিঙ্ক সাবসিডি স্কিম এই প্রথমবারের জন্য কার্যকর হতে চলেছে তা নয়, ইতিপূর্বে প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় এই CLSS Scheme কার্যকর করা হয়েছিল, যা ২০২১ সালে বন্ধ করে দেওয়া হয়।

কিন্তু আগামী দিনে খুব শীঘ্রই পুনরায় এই ব্যবস্থাটি কার্যকর করা হবে। ক্রেডিট লিঙ্ক সাবসিডি স্কিম (CLSS Scheme) পুনরায় কার্যকর হওয়ার প্রসঙ্গ উত্থাপিত হওয়ায় মূল যে বিষয়টি উঠে এসেছে তা হল এই স্কিমের মাধ্যমে বিভিন্ন সুবিধা পাওয়া যাবে। মূলত এই ক্রেডিট লিঙ্ক সাবসিডি স্কিম (Credit Link Subsidy Scheme) কার্যকর করা হলে কোনো ব্যাক্তি যদি মেট্রো বা নন মেট্রো যেকোনো শহরে ৩৫ লক্ষ টাকা মূল্যের বাড়ি বানাতে চায়।

তবে তিনি আবাস যোজনার আওতাধীন এই বিশেষ স্কিম মারফত ৩০ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকিযুক্ত হোম লোন (CLSS Scheme Home Loan) নিতে পারবেন। প্রসঙ্গক্রমে জানিয়ে রাখি যে, ইতিপূর্বে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন যে, যে সমস্ত ব্যক্তিরা মেট্রো অথবা নন মেট্রো শহরে ভাড়া বাড়ি কিংবা বস্তিতে বসবাস করেন তাদের নিজস্ব পাকাবাড়ি কেনার জন্য এক বিশেষ প্রকল্প কার্যকর করা হবে।

Aadhaar Card (আধার কার্ড)

শুধু তাই নয়, অন্যদিকে অবাসন ও নগর বিষয়ক মন্ত্রী হরদীপ শিং পুরি জানিয়েছেন যে, শহরে সাশ্রয়ী মূল্যে বসবাসের জন্য সুদের ভর্তুকি নিয়ে মন্ত্রিসভায় প্রস্তাব পাঠানো হবে। আর অর্থমন্ত্রী এবং আবাসন ও নগর বিষয়ক মন্ত্রীর এই দুই বক্তব্যের ভিত্তিতেই আগামী দিনে পুনরায় ক্রেডিট লিঙ্ক সাবসিটি স্কিম (CLSS Scheme) কার্যকর করা হবে বলেই দাবি তোলা হয়েছে।

বিনা পরিশ্রমে 5000 টাকা পাবেন এই সরকারি প্রকল্পে! দুর্দান্ত খবর সকলের জন্য।

তবে, লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী আবাস যোজনার (CLSS Scheme) অধীনে জন সাধারণের উদ্দেশ্যে প্রদান করা এই সুবিধাটি রাজনৈতিকভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। আর এর মাধ্যমে সকল মানুষরা নিজেদের পছন্দের বাড়ি বানিয়ে নিতে পারবেন এবং তাদের জীবনের সবচেয়ে শখ পূরণ হয়ে যাবে। এবারে এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

কৃষকবন্ধুদের লক্ষ লক্ষ টাকার সুবিধা দেওয়া হবে। নতুন ঘোষণা শুনে খুশি অন্নদাতারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button