সরকারি প্রকল্প

Free Silai Machine Yojana – বিনামূল্যে সেলাই মেশিন দিচ্ছে সরকার। নিজের পায়ে দাঁড়ানোর সুবর্ণ সুযোগ। কিভাবে আবেদন করবেন?

Silai Machine Yojana বা প্রধানমন্ত্রী সেলাই মেশিন যোজনা প্রকল্প নিয়ে জরুরি তথ্য। লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) আগেই এবার দেশের মহিলাদের স্বাবলম্বী করার উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকারের তরফে জারি করা হলো নতুন যোজনা। নতুন এই যোজনার অধীনে ভারতবর্ষের অন্যান্য রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গের মহিলাদেরও এবার থেকে সেলাই মেশিন (Silai Machine Yojana) দেওয়া হবে।

Free Silai Machine Yojana 2024 Apply Process.

মূলত সমাজের অগ্রগতিতে নারী ও পুরষ উভয়েরই সমান ভূমিকা থাকে। কিন্তু আর্থিক ও সামাজিক দিক থেকে নানা কারণে এখনও বাস্তব ক্ষেত্রে তার সম্পূর্ণ চিত্র ফুটে ওঠেনি। তাই এবারে সমাজের পিছিয়ে পড়া নারীদের জন্য কেন্দ্রীয় সরকার (Central Government) বাড়িয়ে দিল সহযোগিতার হাত। এতে নারীরা এগিয়ে যাবে ক্ষমতায়নের পথে‌। দেশের মহিলাদের মধ্যে সেলাই মেশিনের (Silai Machine Yojana) কাজ বেশ জনপ্রিয়।

তাই নারীদের জন্য উন্নতির কথা মাথায় রেখে রাজ্য সরকারের তরফে চালু করা হলো প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন যোজনা (Silai Machine Yojana) নামক নতুন যোজনা। এই প্রকল্পের অধীনে বিনামূল্যে সেলাই মেশিন প্রদানের মাধ্যমে অর্থনৈতিকভাবে মহিলাদের আরও সাবলম্বী (Self Employement) করে তুলতে চাইছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন যোজনার (Silai Machine Yojana) অধীনে গ্রাম, শহর, শহরতলী মিলিয়ে প্রায় ৫০ হাজার জন শ্রমজীবী মহিলাদের সেলাই মেশিন প্রদান করা হবে।

ইতিমধ্যেই মহারাষ্ট্র (Maharastra), গুজরাট (Gujrat), উত্তরপ্রদেশ (Uttarpradesh), মধ্যপ্রদেশ (Madhyapradesh), ছত্রিশগড় (Chattisgarh), কর্ণাটক (Karnataka), রাজস্থান (Rajasthan), হরিয়ানা (Haryana), বিহার (Bihar) প্রভৃতি রাজ্যে এই প্রকল্প চালু রয়েছে। এই স্কিম নিয়ে বলিউডে Sui Dhaga নামক একটি সিনেমাও হয়েছে। আর এবার পশ্চিমবঙ্গবাসীরাও পেতে চলেছেন এই সুবিধা। এই প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন যোজনায় আবেদন করার ক্ষেত্রে, আবেদনকারীকে মেনে চলতে হবে বেশ কিছু শর্ত। সেই শর্তগুলি নিম্নরূপ।

PM Free Silai Machine Yojana Criteria

1) আবেদনকারী শুধুমাত্র মহিলাই হবেন এবং তাকে অবশ্যই ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে।
2) শুধুমাত্র অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা পরিবারের মহিলারাই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে মহিলার পরিবারের বার্ষিক আয় ১২০০০ এর মধ্যে হতে হবে।
3) সমাজের বিধবা ও বিশেষভাবে অক্ষম মহিলারাও এই প্রকল্পের (Silai Machine Yojana) জন্য আবেদন করতে পারবেন।

Silai Machine Yojana Apply Documents

1) আধার কার্ড (Aadhaar Card).
2) বয়সের প্রমাণপত্র (Birth Certificate).
3) পরিবারের বার্ষিক আয়ের সার্টিফিকেট (Income Certificate).
4) আবেদনকারীর মোবাইল নম্বর (Mobile Number).

Eshram Card Apply (ই শ্রম কার্ড)

5) পাসপোর্ট সাইজের রঙ্গীন ফটো।
6) বিশেষভাবে সক্ষম মহিলাদের ক্ষেত্রে প্রতিবন্ধী সার্টিফিকেট।
7) জাতিগত শংসাপত্র (Caste Certificate).
8) বিধবাদের ক্ষেত্রে স্বামীর ডেথ সার্টিফিকেট।

রান্নার গ্যাসের দাম নিয়ে মোদী সরকারের বড় পদক্ষেপ। পশ্চিমবঙ্গে নতুন দাম কার্যকর।

Silai Machine Yojana Online Apply Process

1) প্রথমে আবেদনকারীকে www.india.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।
2) এরপর ওয়েব পেজটিতে পিএম ফ্রি সিলাই মেশিন যোজনার লিংকে ক্লিক করে ফর্মটি ডাউনলোড করতে হবে।
3) এরপর, ফর্মটি প্রিন্ট আউট করে সঠিকভাবে পূরণ করে তার সঙ্গে উক্ত প্রয়োজনীয় নথিপত্রগুলো যুক্ত করে সংশ্লিষ্ট অফিসে জমা দিতে হবে।
4) ফর্মটি জমা করার পর ফর্মের সমস্ত তথ্য এবং নথিপত্রগুলো যাচাইয়ের পর প্রার্থীদের নির্বাচন করে মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন প্রদান করবেন। এভাবে উক্ত পদ্ধতি অবলম্বন করে রাজ্যের মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন পাবার জন্য আবেদন করতে হবে।
Written by Sampriti Bose.

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে মহিলারা পাবে 12 হাজার টাকা! পুরুষরা পাবে 6 হাজার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button