সরকারি প্রকল্প

PM Kisan Yojana – কৃষকবন্ধুদের একাউন্টে আবার টাকা দিচ্ছে সরকার। মুখে চওড়া হাসি ফুটল। না পেলে কি করবেন দেখুন।

লোকসভা নির্বাচনের আগে এবার চূড়ান্ত লাভবান হতে চলেছেন দেশের অসংখ্য কৃষকরা (PM Kisan Yojana). দেশের সমস্ত কৃষক বন্ধুদের (Krishak Bandhu) জন্য প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অধীনে এক দারুন সুসংবাদ দিল কেন্দ্রীয় সরকার। শীঘ্রই পিএম কিষান যোজনা প্রকল্পে ১৬ তম কিস্তির টাকা ঢুকতে চলেছে সকলের একাউন্টে। পশ্চিমবঙ্গের কৃষকরা (West Bengal Farmers) এতে বাড়তি সুবিধা পেতে চলেছেন বলে সূত্রের খবর।

PM Kisan Yojana 16Th Installment Money.

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (PM Kisan Yojana) হল কেন্দ্রীয় সরকারের জনমুখী যোজনা গুলির মধ্যে একটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) দেশের ক্ষুদ্র ও দরিদ্র কৃষকদের আর্থিকভাবে সহায়তা করার জন্য ২০১৮ সালে সর্ব প্রথম এই যোজনা শুরু করেছিলেন। মূলত কৃষক শ্রেণীর মানুষেরাই দেশের অন্নদাতা। তাই তাদেরকে চাষবাস তথা ব্যক্তিগত জীবনেও আর্থিক ভাবে সহায়তা করার জন্য এই প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী।

বর্তমানে মোট ১২ কোটি কৃষকবন্ধু এই PM Kisan Yojana সুবিধাভোগী। এই পিএম কিষান যোজনার আওতায় আগে মোট ৬০০০ টাকা ভাতা প্রদান করা হত দেশের কৃষকদের। এই টাকা বছরে ৩টি কিস্তিতে মেটানো হত। প্রতি কিস্তি মারফত ২০০০ টাকা করে। তবে গত বছরের নভেম্বর মাসে মোদি সরকার সিদ্ধান্ত নিয়েছিল আরেকটি কিস্তি (PM Kisan Yojana Installment) বাড়ানোর, যেখানে আরো ২০০০ টাকা অতিরিক্ত পাবেন কৃষকরা (Indian Farmers).

যা এই বছরই চালু হতে পারে বলে ধারণা অনেকের। ফলে এবার মোট ৮০০০ টাকা ভাতা পেতে পারেন তারা। মূলত লোকসভা ভোটের আগে এই টাকার পরিমাণ বাড়তে পারে বলে আগেই শোনা গিয়েছিল। কিছু অবহিত আধিকারিকরা জানিয়েছিলেন, যদি শেষপর্যন্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয় তাহলে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan Yojana) আওতায় কৃষকদের ৮০০০ টাকা দেওয়া হবে।

সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে বছরে বাড়তি ২০০ বিলিয়ন টাকা অতিরিক্ত খরচ হবে। চলতি মাসে কৃষক যোজনার পরবর্তী কিস্তি অর্থাৎ ১৬ তম কিস্তির (PM Kisan Yojana) টাকা কৃষকরা পেতে চলেছে বলা হয়েছিল। এখনো অবধি কৃষকদের ১৫ টি কিস্তি দিয়েছে সরকার। তাই ব্যাংকে পরবর্তী কিস্তির টাকা এই মাসেই ঢুকে যাবে বলা হয়েছে।

মূলত প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan Yojana) প্রথম কিস্তিটা এপ্রিল থেকে জুলাই এর মধ্যে পাওয়া যায়। দ্বিতীয়টি আগস্ট থেকে নভেম্বরের মধ্যে। তৃতীয়টি ডিসেম্বরের থেকে মার্চের মধ্যে দেওয়া হয়। অর্থাৎ বছরে তিনবার কিস্তি দেওয়া হয়। আর এই টাকা সরাসরি কৃষকের ব্যাংক একাউন্টে ঢোকে। পিএম কিষান যোজনা বা কিষাণ সম্মান নিধি প্রকল্পের ১৫ তম কিস্তির টাকা গত বছরের নভেম্বর মাসে দেওয়া হয়েছিল।

তার আগে আবার সেই বছরে জুলাই মাসে কৃষকরা পেয়েছিলেন ১৪ তম কিস্তিটি। এবার যে টাকা দেওয়া হবে তা ১৬ তম কিস্তির টাকা। সরকারি সূত্রের খবর অনুযায়ী, এই মাসের মধ্যেই এ বছরের প্রথম কিস্তির টাকা অর্থাৎ ১৬ তম কিস্তিটি ছাড়বে কেন্দ্র। তবে কৃষকদের একাউন্টে PM Kisan Yojana টাকা ঢুকছে কি না সেটি চেক করার জন্য কিছু বিশেষ পদ্ধতি অবলম্বন করতে হবে তাদের। সেই পদ্ধতি গুলি হলো।

PM Kisan Yojana Online Payment Status Check

1) প্রথমে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট www.pmkisan.gov.in এ যেতে হবে।
2) এরপর হোম পেজে Formers কর্নারে ক্লিক করতে হবে।
3) তারপর PM Kisan Yojana Beneficiary Status অপশনে ক্লিক করতে হবে।
4) এখানে গ্রাহককে রাজ্য, জেলা, উপজেলা, ব্লক বা গ্রাম নির্বাচন করতে হবে।
5) এরপরে, স্ট্যাটাস জানতে তাকে Get Report বাটনে ক্লিক করতে হবে।
6) তারপর এখান থেকে তিনি দেখতে পাবেন তার একাউন্টে টাকা ঢুকেছে কিনা।

Aadhaar Card (আধার কার্ড)

PM Kisan Yojana Apply Criteria

1) কৃষকের জমির কাগজপত্র একদম ঠিকঠাক থাকতে হবে। যদি তার জমির কাগজপত্র ঠিকঠাক না থাকে তাহলে তিনি আটকে যেতে পারেন।
2) তিনি যদি PM Kisan Yojana সুবিধা পেতে চান তবে তার নিজস্ব একটা ব্যাংক একাউন্ট থাকতে হবে। ব্যাংক একাউন্টের সাথে তার আধার কার্ড লিংক রাখতে হবে। এই লিংক না থাকলে তার কিস্তি আটকে যেতে পারে।

বছরে কটা রান্নার গ্যাস কিনতে পারবেন? নতুন নিয়ম জানেন? না জানলে খরচ বাড়বে।

3) এখনো যদি এই আওতায় ভুক্ত কৃষকরা ই কেওয়াইসি না করিয়ে থাকে তাহলে এই টাকা পেতে সমস্যা হবে তাদের। তাই দ্রুত ই কেওয়াইসি ফর্ম ফিলাপ করে জমা দিতে হবে তাদের। আর এই ফর্ম ফিলাপের ক্ষেত্রে আধার কার্ড ও তার সাথে যুক্ত মোবাইল নম্বর দেখাতে হবে। এই সকল শর্তাবলী গুলি মেনে চললেই PM Kisan Yojana অধীনে সুবিধা গ্রহণ করতে পারবেন কৃষকরা।
Written by Sampriti Bose.

কৃষকদের একাউন্টে টাকা দিচ্ছে সরকার। সার, বীজ, ট্রাক্টর, পাম্প এবার সরকার দেবে। কিভাবে পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button