Trending News

Gas Cylinder – বছরে কটা রান্নার গ্যাস কিনতে পারবেন? নতুন নিয়ম জানেন? না জানলে খরচ বাড়বে।

দেশের নাগরিকদের জন্য Gas Cylinder নিয়ে ইতিমধ্যেই বড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নারী দিবস উপলক্ষ্যে রান্নার গ্যাসের দাম কমানোর সিদ্ধান্ত ঘোষণা করেছেন। পাশাপাশি, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স এও তিনি জানিয়েছেন, রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ১০০ টাকা কমানো হয়েছে। বিগত বেশ কিছু দিন ধরে রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধির (Gas Cylinder Price) ফলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হয়েছিল দেশের সাধারণ জনগণ থেকে প্রায় সমস্ত রাজনৈতিক দল গুলি।

How Many LPG Gas Cylinder You Can Buy.

কিন্তু, এরপর গতবছর রাখি বন্ধন উৎসবের সময় রান্নার গ্যাসের দাম (LPG Gas Cylinder Price) কমিয়েছিল কেন্দ্রীয় সরকার। মূলত গত ৩০ আগস্ট থেকে ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাসের দামের পরিবর্তন করা হয়। সেইসময় প্রতিটি সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানো হয়েছিল। তার ফলে কলকাতার বাজারে যে ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম ছিল ১১০০ টাকার কাছাকাছি ছিল তা কমে ৯০০ টাকার কাছাকাছি চলে আসে।

তারপর থেকে এখনো পর্যন্ত ৯০০ টাকার কাছাকাছিই দাম আছে। তবে ২০২২ সালে গ্যাস সিলিন্ডার সংক্রান্ত নতুন নিয়ম জারি করেছিল কেন্দ্র সরকার। তাতে বলা হয়েছিল একজন ব্যক্তি নির্ধারিত একটি সংখ্যার ভর্তুকি যুক্ত গ্যাস পাবেন৷ নির্ধারিত লিমিটের বেশি গ্যাস লাগলে সে ক্ষেত্রে ভর্তুকি (Gas Cylinder Subsidy) পাওয়া যাবে না। মিডিয়া রিপোর্টস অনুযায়ী, একজন ব্যক্তি বছরে সর্বোচ্চ ১৫টি গ্যাস কিনতে পারবেন৷ এর মধ্যে ১২টি সিলিন্ডারে ভর্তুকি পাওয়া যাবে।

LPG Gas Cylinder (রান্নার গ্যাস সিলিন্ডার)

বাকি Gas Cylinder ক্ষেত্রে কোনও ভর্তুকি পাওয়া যাবে না৷ তবে মোট ১৫টার বেশি সিলিন্ডার বছরে কেনা যাবে না৷ মাসে ২টি গ্যাস সিলিন্ডার কেনার অনুমতি দেওয়া হয়েছে। পেট্রোলিমায়ম মন্ত্রকের তরফে জানানো হয়েছে, একজন ব্যক্তি ভর্তুকিহীন গ্যাস ১৫টির বেশি কিনতে পারেন কিন্তু সে ক্ষেত্রে সঠিক কারণ দেখাতে হবে৷ যেমন বাড়িতে বিয়ে বা অন্যান্য কোনও অনুষ্ঠান থাকলে তার সঠিক প্রমাণ দেখিয়ে গ্যাস কিনতে পারবেন।

রেশন কার্ড গ্রাহকদের মুখে হাসি ফুটল। ডবল রেশন। সরকারের যুগান্তকারী সিদ্ধান্ত।

এখন থেকে আর অতিরিক্ত বেশি ভর্তুবিহীন গ্যাস কিনতে পারবেন না গ্রাহকেরা। কিন্তু রান্নার গ্যাস কেনা নিয়ে এখনো পর্যন্ত কোন ধরণের লিমিট দেওয়া হয়নি। এখনো পর্যন্ত সকল নাগরিকেরা নিজেদের ইচ্ছে অনুসারে রান্নার গ্যাস কিনতে পারবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

দেশ জুড়ে চালু হলো CAA আইন। কারা নাগরিকত্ব পাবেন? কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button