সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড নিয়ে নতুন নির্দেশ কেন্দ্রের। না জানলে সরকারি সুবিধা বন্ধ।

এবার সামনে এলো আধার কার্ড (Aadhaar Card) সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ তথ্য। বাড়ানো হলো আধার কার্ড আপডেটের সময় সীমা। নির্ধারিত সময়ের মধ্যে আধার কার্ড আপডেট না করানো হলে বাতিল হতে পারে আধার কার্ড (Aadhaar Card Cancel). বর্তমানে প্রত্যেক ভারতবাসীর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি হল আধার কার্ড। আধার কার্ড নাগরিকত্বের প্রমাণ দেয় না, তবে আধার একটি সচিত্র প্রমাণ পত্র।

Online UIDAI Aadhaar Card Update Till 30Th June 2024.

বিভিন্ন সরকারি সুবিধা (Government Benefits) পাওয়ার জন্য আধার নম্বর এখন গুরুত্বপূর্ণ। এছাড়াও বিভিন্ন কাজে আধার কার্ড প্রয়োজন হয়। তবে, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বেশ কয়েক মাস আগে পুরোনো আধার কার্ড আপডেট করার নির্দেশ দেওয়া হয়। সেক্ষেত্রে জানানো হয়েছিল আগামী ১৪ ই মার্চ ২০২৩ পর্যন্ত বিনামূল্যে এই আধার আপডেট করা যাবে। তবে আধার কার্ড আপডেট (Aadhaar Card Update) সংক্রান্ত নতুন তথ্য দিল ইউআইডিএআই (UIDAI).

সম্প্রতি বিনামূল্যে আধার কার্ড আপডেট (Free Aadhaar Card Update) করার সুবিধা তিন মাস পর্যন্ত বর্ধিত করেছে ইউআইডিএআই। ইউআইডিএআই এর তরফে জানানো হয়েছে, গত কয়েক মাসে আধার আপডেট উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। সেই প্রেক্ষিতে বিনামূল্যে আধার আপডেটের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। আগামী তিন মাস পর্যন্ত এই বৃদ্ধি ঘটানো হয়েছে। প্রত্যেক ভারতবাসী আগামী ১৪ ই জুন ২০২৩ পর্যন্ত বিনামূল্যে আধার আপডেট করতে পারবেন।

Gas Cylinder (রান্নার গ্যাস সিলিন্ডার)

Aadhaar Card Update Online Process

1) প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
2) সেখানে গিয়ে ক্লিক করতে হবে ‘আপডেট আধার’ বিকল্পে।
3) তারপর ডকুমেন্ট আপডেটে গিয়ে নিচের ড্রপ লিস্ট থেকে পরিচয়পত্রের স্ক্যান কপি এবং ঠিকানার প্রমাণ আপলোড করতে হবে।

জনপ্রিয় দুই ব্যাংক মিলিয়ে দিলো RBI. গ্রাহকদের টাকার কি হবে? আবার লাইনে দাঁড়াতে হবে?

4) সবশেষে ক্লিক করতে হবে সাবমিট বাটনে।
5) এরপর গ্রাহককে একটি অনুরোধ নম্বর দেওয়া হবে। এই নম্বর ভবিষ্যতে আবেদন ট্র্যাকিংয়ের কাজে লাগতে পারে। এইভাবে আবেদন করার কিছুদিনের মধ্যেই গ্রাহকের আধার আপডেট হয়ে যাবে। উল্লেখ্য আধার কার্ড আপডেট সম্পর্কিত স্ট্যাটাস (Aadhaar Card Status) দেখার জন্য গ্রাহকেরা ইউআইডিএআই এর অফিসিয়াল ওয়েবসাইটেও ভিজিট করতে পারেন।
Written by Sampriti Bose.

প্রতিদিন মাত্র 160 টাকা জমিয়ে কোটিপতি হওয়ার সুযোগ দিচ্ছে LIC এর এই নতুন পলিসি। দ্রুত বিনিয়োগ দ্রুত রিটার্ন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button