সরকারি নথি

কোটি কোটি মানুষের Ration Card বাতিল হতে পারে! মাসের শুরুতেই গুরুত্বপূর্ণ খবর

রেশন কার্ড বা Ration Card নিয়ে প্রকাশ্যে এল বড় ঘোষণা। দেশে বহু মানুষের রেশন কার্ড এবার যেতে চলেছে বাতিলের খাতায়। সরকার রেশন ব্যবস্থা চালু করেছিলেন দেশের গরীব মানুষদের অতি স্বল্প মূল্যে বা বিনামূল্যে খাদ্যের যোগান করে দেওয়ার উদ্যেশ্যে। শুধু মাত্র খাদ্যদ্রব্যই (Ration Items List) নয় দেশের মানুষের কাছে এটি একটি গুরুত্বপূর্ণ পরিচয়পত্রও বটে। কালক্রমে রেশনের মাধ্যমে সুযোগ সুবিধা দিন দিন বাড়ানোই হয়েছে।

Ration Card Holders Will Know This Important Update.

এমত অবস্থায় যদি সরকারের তরফ থেকে রেশন কার্ড (Ration Card) বাতিল করে দেওয়া হয় তাহলে সমস্যায় পড়তে হবে কোটি কোটি মানুষকে। তবে সকল মানুষের রেশন কার্ড বাতিল করছে না সরকার। বিশেষ কিছু মানুষের রেশন কার্ড বাতিল করা হবে। এই তালিকায় আপনারও নাম নথিভুক্ত নেই তো? তাহলে জেনে নিন সরকারের তরফ থেকে ঠিক কাদের রেশন কার্ড বাতিল করা হবে এবং কেন।

করোনা মহামারীর সময় কাল থেকে যখন মানুষের কাছে কাজের সংস্থান ছিল না সেই থেকে সরকারের পক্ষ থেকে বিনামূল্যে জনসাধারণের রেশন বিলি করা হয়। বহুদিন যাবত দেখা যাচ্ছে বেশ কিছু ব্যাক্তি রয়েছেন যারা Ration Card মাধ্যমে রেশন সংগ্রহ করেন না কিন্তু রেশন তালিকায় তাদের নাম নথিভুক্ত রয়েছে। এক্ষেত্রে একটা বিরাট অংকের মানুষরা নতুন করে রেশন পাচ্ছেন না।

আবার অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে বিনামূল্যে পাওয়া রেশন কিছু ব্যাক্তি স্বল্প টাকার বিনিময়ে রেশন বিক্রি করে দিচ্ছেন। এখানে যে ব্যাক্তিরা বিনামূল্যে রেশন (Free Ration) নিয়েছেন তারা যোগ্য না, তাদের রেশনের প্রয়োজন নেই। এই ধরনের ব্যাক্তিদের ক্ষেত্রে যারা টানা ৬ মাস রেশন (Ration Card) সংগ্রহ করেননি তাদের শনাক্তকরণের পর কার্ড বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফ থেকে।

তবে সমস্যা এক তরফা নয় জন সাধারণের তরফ থেকে যেমন রেশনে নাম থাকা সত্ত্বেও তারা রেশন নিচ্ছেন না ঠিক তেমনি তাল মিলিয়ে দুর্নীতি করে চলেছেন রেশন ডিলাররা এমনটাই অভিযোগ। প্রায়ই শোনা যায় তারা সঠিক পরিমাণে খাদ্য দ্রব্য (Ration Card) সরবরাহ করছেন না, যতটা পরিমাণ প্রাপ্য তার থেকে কম পরিমাণে দ্রব্য দেওয়া হচ্ছে। তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে চলেছে সরকার এবং সেই বিষয়ে খুব শীঘ্রই নির্দেশিকা জারি করা হবে বলে মনে করছেন অনেকে।

Samudra Sathi Scheme (সমুদ্র সাথী প্রকল্প)

এই পরিস্থিতির মোকাবিলা করার জন্য কেন্দ্রীয় সরকারের খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রক ডিস্ট্রিবিউশন সেন্ট্রার গুলির জন্য নতুন নিয়ম শুরু করা হবে। এই আধুনিক পদ্ধতি অবলম্বন করে ডিলারদের (Ration Card) ওপর কড়া নজর রাখতে পারবেন উচ্চ পদস্থ অধিকারীকরা। মে মাস থেকে যারা রেশন সংগ্রহ করবেন তাদের ক্ষেত্রে রেশন পাওয়া হবে অনেক সহজলভ্য এবং সিস্টেমেটিক।

 50 টাকা বিনিয়োগে 35 লাখ টাকা রিটার্ন। নতুন স্কিম নিয়ে হাজির পোস্ট অফিস।

Ration Card নিয়ে সরকারের এই পদক্ষেপ আশা করা যাচ্ছে বহু মানুষ উপকৃত হবেন। কারণ মানুষদের পাওনা সামগ্রী নিয়ে দুর্নীতি কোনোভাবেই বরদাস্ত নয় বলে মনে করছেন অনেকে। তাহলে Ration Card নিয়ে সরকারের এই সিদ্ধান্ত সম্পর্কে আপনাদের মতামত কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার মাধ্যমে।
Written By Sathi Roy.

গরমের মধ্যে চুপি সারে একধাক্কায় বেড়ে গেল Electric Bill? কারেন্ট বিল নিয়ে রাজ্যের বিদ্যুৎ সংস্থা WBSEDCL কি জানালো?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button