সরকারি প্রকল্প

PM Kisan Yojana – এই কাজ না করলে পিএম কিষানের টাকা পাবেন না। কৃষকবন্ধুদের জন্য গুরুত্বপূর্ণ খবর।

পিএম কিষান যোজনার (PM Kisan Yojana) কিস্তির টাকা পাওয়ার জন্য এবার ই কেওয়াইসি (PM Kisan Yojana KYC) করা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হল। দীর্ঘদিন ধরে পিএম কিষান যোজনার নামে চলতে থাকা দুর্নীতি আটকাতেই এই সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার৷ দেশের কৃষকদের (Indian Farmers) আর্থিক সাহায্য করার উদ্দেশ্যে কেন্দ্র সরকারের একাধিক যোজনা বা স্কিম রয়েছে৷ এর মধ্যে পিএম কিষান সম্মান নিধি বেশ জনপ্রিয়৷

PM Kisan Yojana 15Th Installment Update.

এই PM Kisan Yojana কৃষকদের প্রতি বছর ৬০০০ টাকা আর্থিক সাহায্য করা হয়ে থাকে৷ তিনটি কিস্তিতে ২০০০ টাকা করে কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি টাকা ট্রান্সফার করা হয়ে থাকে৷ এখন কেউ যদি পেশাগতভাবে একজন কৃষক হন তাহলে তিনি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan Samman Nidhi Yojana) সুবিধা গ্রহণ করতে পারবেন। বর্তমানে প্রচুর সংখ্যক মানুষ এই প্রকল্পের সাথে যুক্ত রয়েছে।

৮ কোটিরও বেশি কৃষক এখন ১৪ তম কিস্তি সুবিধা পেয়ে গিয়েছেন এবং এখন সমস্ত সুবিধাভোগীরা ১৫ তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। উল্লেখ্য ১৫ তম কিস্তির টাকা পাবার জন্য কৃষকদের কিছু কাজ করতে হবে। আর এর মধ্যে প্রথম কাজটা হল ই কেওয়াইসি সম্পন্ন করা। কেউ যদি কিস্তির সুবিধা পেতে চান তাহলে তাকে ই কেওয়াইসি সম্পূর্ণ করতে হবে (PM Kisan Yojana).

Personal Loan (পার্সোনাল লোন)

যদি এই কাজটা না হয় তাহলে তার টাকা আটকে যেতে পারে এবং তিনি ভবিষ্যতেও আর টাকা পাবেন না। এজন্য, কৃষক তার নিকটস্থ সিএসসি কেন্দ্রে গিয়ে এবং ব্যাংক বা অফিসিয়াল কৃষক পোর্টালে গিয়ে এই কাজটি করতে পারেন। অন্যদিকে কোনো কৃষক যদি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan Yojana) সঙ্গে যুক্ত হতে চান তাহলে তার জমির কাগজ পত্র একদম ঠিকঠাক থাকতে হবে।

বিনা খরচে ইন্টারনেট পরিষেবা দিতে চলেছে পতঞ্জলি সিম কার্ড! কিভাবে এই সুবিধা পাবেন?

যদি তার জমি কাগজ পত্র ঠিকঠাক না থাকে তাহলে তিনি আটকে যেতে পারেন। তাই যদি কিস্তির সুবিধা পেতে হয় তবে গ্রাহকের ব্যাংক একাউন্টের সাথে তার আধার কার্ড লিঙ্ক রাখতে হবে। এই লিংক না থাকলে তার কিস্তি আটকে যেতে পারে। এমতাবস্থায় ১৫তম কিস্তির (PM Kisan Yojana 15Th Installment) টাকা পেতে দ্রত উক্ত কাজ গুলি সম্পন্ন করতে হবে সকল কৃষকদেরই।
Written by Sampriti Bose.

বেকার ছেলে মেয়েদের 5 লাখ টাকা দিচ্ছে রাজ্য সরকার। এইভাবে আবেদন করলে ভোটের আগে টাকা পাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button