সরকারি প্রকল্প

PM Kisan Yojana – কৃষকদের জন্য বড় সিদ্ধান্ত নিল মোদী সরকার। বেশি টাকা একাউন্টে ঢুকবে।

PM Kisan Yojana বা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা দেশের ও আমাদের সকল অন্নদাতা বা কৃষক বন্ধুদের জন্য এই প্রকল্প (Government Employees) নিয়ে আসা হয়েছে। আর এই প্রকল্পে কৃষকদের প্রতিবছরে আর্থিক সাহায্য করা হয়ে থাকে। আর এবারে আগামী বছরের লোকসভা ভোটের (Loksabha Election 2024) কথা মাথায় রেখে কৃষকদের জন্য মোদী সরকার (Modi Government) একের পর এক ঘোষণা করে চলেছে।

Good News For PM Kisan Yojana Beneficiarys.

বর্ষশেষে দেশের কৃষকদের (Indian Farmers) জন্য বিরাট ঘোষণা করল মোদী সরকার। আসন্ন ২০২৪ সাল থেকে প্রধানমন্ত্রী কৃষক যোজনার (PM Kisan Yojana) অধীনে ৬০০০ টাকার বদলে ৯০০০ টাকা করে পাবেন কৃষকেরা। পাশাপাশি মিলবে ফসলের বীমার সুবিধা। মূলত আগামী বছরের বাজেটে কেন্দ্রীয় সরকার (Central Government) কৃষি ক্ষেত্রের জন্য মোটা অংকের টাকা বরাদ্দ করতে চলেছে বলে সূত্রের খবর।

বিগত কয়েক বছরে মহিলা ও কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকার একাধিক যোজনা চালু করেছে ৷ তার মধ্যে কেন্দ্রীয় সরকারের অত্যন্ত জনপ্রিয় যোজনা হচ্ছে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (PM Kisan Yojana). এই যোজনায় বছরে ৬০০০ টাকা তিনটি কিস্তিতে কৃষকদের একাউন্টে সরাসরি ট্রান্সফার করা হয়। ২০২৪ সালের ফেব্রুয়ারিতে এই যোজনার ৫ বছর সম্পূর্ণ হতে চলেছে। আর এই ৫ বছরের পর আগামী ৫ বছরের জন্য কৃষকদের আয় ৫০ শতাংশ বাড়ানোর জন্য এবার একাধিক পদক্ষেপ নিতে চলেছে ভারত সরকার (Government Of India).

সরকার ২০২৪ থেকে ২০২৫ এর বাজেটে (Union Budget 2024) কৃষি ক্ষেত্রের জন্য প্রায় ২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করতে পারে বলে জানা যাচ্ছে সূত্র মারফত। মনে করা হচ্ছে, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan Yojana) টাকা ৬০০০ টাকা থেকে বাড়িয়ে ৯০০০ টাকা করা হতে পারে অর্থাৎ প্রতি মাসে ৫০০ টাকার বদলে ৭৫০ টাকা করে পেতে চলেছেন দেশের সকল কৃষকরা।

Jaago Prakalpa (জাগো বাংলা প্রকল্প)

উল্লেখ্য, প্রধানমন্ত্রী কৃষক যোজনার (PM Kisan Yojana) অধীনে শুধুমাত্র কৃষকদের মাসিক টাকাই যে বাড়ানো হবে তাই নয় পাশাপাশি কৃষকদের কথা মাথায় রেখে ফসল বীমা যোজনায়ও বেশ কিছু বদল করা হবে। ২০১৬ সালে চালু হওয়া এই যোজনার আওতায় অত্যন্ত কম প্রিমিয়ামে কৃষকদের ফসলের বীমা দেওয়া হয়। প্রিমিয়ামের মাত্র ১.৫ শতাংশ থেকে ৫ শতাংশ কৃষকদের দিতে হয়, বাকি প্রিমিয়াম PM Kisan Yojana Premium সরকারের তরফে দেওয়া হয়।

স্বাস্থ্যসাথী কার্ডে এইভাবে আবেদন করলে পাবেন 5 লক্ষ টাকা, সঙ্গে আরও সুবিধা।

এবারের বাজেটে ৩০ শতাংশের বেশি টাকা বরাদ্দ করা হতে পারে। তবে এখনও এই বিষয়ে কোনো জানা যায়নি যে, ১ ফেব্রুয়ারিতে হওয়া অন্তর্বর্তী বাজেটে এই টাকা বরাদ্দ হবে, না জুলাই মাসে পূর্ন বাজেটে এই সিদ্ধান্ত নেওয়া হবে। এক্ষেত্রে লোকসভা ভোটের আগেই নিজেদের ভোট ব্যাংক আরও কিছুটা বাড়িয়ে নিতে ফেব্রুয়ারি মাসে হওয়া অন্তর্বর্তী বাজেটেই কেন্দ্রীয় সরকারের তরফে দেশের অসংখ্য কৃষকদের (PM Kisan Yojana) জন্য বিরাট ঘোষণাটি করা হবে বলে মনে করছেন অধিকাংশ কৃষক ভাইয়েরা।
Written by Sampriti Bose.

নগরবন্ধু স্কিম – রাজ্যের নতুন প্রকল্প। সিনিয়র সিটিজেনদের বিশাল সুবিধা দিচ্ছে রাজ্য সরকার!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button