সরকারি প্রকল্প

PMAY Scheme – 1 লক্ষ 30 হাজার টাকা ব্যাংকে ঢুকবে। সবাইকে দেওয়া হবে। নতুন প্রকল্পে আজই আবেদন করুন।

লোকসভা নির্বাচনের আগে এবার মাষ্টারস্ট্রোক মোদী সরকারের। কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প PMAY Scheme এখন থেকে ১ লক্ষ ৩০ হাজার টাকা করে পেতে চলেছেন দেশের অসংখ্য সাধারণ মানুষ। আবেদন করলেই এখন সরাসরি টাকা চলে আসবে ব্যাংক একাউন্টে। দেশবাসীর জন্য এটি এক দারুণ সুখবর বলা যায়। ক্ষমতায় আসার পর থেকেই দেশের জন সাধারণের জন্য বিভিন্ন ধরনের উপকারি স্কিম নিয়ে এনেছে মোদী সরকার (Pradhan Mantri Awas Yojana).

Table of Contents

PMAY Scheme Online Apply Process.

সমাজের সকল স্তরের মানুষের উত্তরণ ও অগ্রগতির উদ্দেশ্যে কেন্দ্রের প্রকল্প (PMAY Scheme) গুলি গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। তবে তার মধ্যে বেশ কিছু PMAY Scheme সঠিকভাবে প্রচার না হওয়ায় তা আমজনতার মধ্যে সঠিকভাবে জনপ্রিয়তা পায়নি, যদিও স্কিম গুলি থেকে প্রাপ্ত সুবিধা কোনো অংশেই কম নয়। তেমনই কেন্দ্রের একটি প্রকল্প রয়েছে যাতে আবেদন করলেই এক লক্ষ চল্লিশ হাজার টাকা করে পাবেন দেশের অসংখ্য সাধারণ মানুষেরা।

এই টাকা সরাসরি চলে আসে আবেদনকারী প্রার্থীর ব্যাংক একাউন্টে। মোদী সরকারের তরফে চালু করা এই উল্লেখযোগ্য প্রকল্পটি হলো প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY Scheme). এই স্কিমের দ্বারা বছর বছর ধরে উপকৃত হয়ে এসেছেন এই দেশের জনসাধারণ। প্রকল্পটি চালুর উদ্দেশ্যই ছিল দেশের সকল স্তরের মানুষের অর্থনৈতিক অগ্রগতি। যাতে সমাজের পিছিয়ে পড়া মানুষেরা সমাজের মূলধারায় ফিরে আসতে পারেন।

ভারতবর্ষে এমন বহু নাগরিক রয়েছেন, যাদের বাড়ি ঘর তৈরির সমস্যা রয়েছে। আর ঘরের সমস্যা থাকার কারণে তাঁরা কাঁচা বাড়িতে থাকেন। মূলত তাঁদের জন্যই এই PMAY Scheme সূচনা করেছিলেন কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই প্রকল্পে আবেদন করলেই লক্ষাধিক টাকা করদ। যা দিয়ে মাথার উপর ছাদ, ভালো বাড়িঘর নির্মাণ করে নিতে পারেন তাঁরা।

কেন্দ্রীয় সরকার গত কয়েক বছরে এই PMAY Scheme এত প্রচার করেছে যে সংশ্লিষ্ট প্রকল্পটি বর্তমানে জনসাধারণের মধ্যে যথেষ্ট পরিচিতি লাভ করে। কেন্দ্রের প্রধানমন্ত্রী গ্রাম আবাস যোজনা প্রকল্পের দ্বারা আবেদনকারী মোট এক লক্ষ চল্লিশ হাজার টাকা পেতে পারেন। তবে এই আবাস যোজনা প্রকল্পের টাকা দেওয়া হয় তিনটি কিস্তির (PMAY Scheme Installment) মাধ্যমে। গ্রাম ও শহরভেদে টাকার পরিমাণে একটু পার্থক্য রয়েছে।

যাঁরা গ্রামাঞ্চল থেকে আবেদন করবেন, তাঁরা সকলেই ১ লক্ষ ৩০ হাজার টাকার অর্থ সাহায্য পাবেন। যা তাঁদের ব্যাংক একাউন্টে সরাসরি চলে আসবে। স্কিমের টাকা দেওয়া হয় তিনটি কিস্তিতে। যেখানে প্রথম কিস্তিতে ৬০ হাজার টাকা, দ্বিতীয় কিস্তিতে ৫০ হাজার টাকা পাঠানো হয়। এছাড়া NRGS দ্বারা মোট ১০০ টি মেইনটেইন্স ফি দেওয়া হয় (PMAY Scheme).

যার অর্থমূল্য ২১ হাজার টাকা। এর পাশাপাশি, পরে আরও অতিরিক্ত ১২ হাজার টাকা দেওয়া হয়। সবমিলিয়ে আবেদনকারীর ব্যাংক একাউন্টে (Bank Account) আসে ১ লক্ষ ৩০ হাজার টাকা। আর এই প্রকল্পের টাকা কিছুদিনের মধ্যেই ঢুকতে চলেছে বলে মনে করছেন অনেকে। আর পশ্চিমবঙ্গে (West Bengal) এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই নিয়ে ঘোষণা করে গেছেন।

Who Will Apply PMAY Scheme

1) গ্রাম ও শহরের বাসিন্দারা যাঁদের পাকা বাড়িঘর নেই।
2) আবেদনকারী যেন দারিদ্রসীমার নিচে বাস করেন।
3) আবেদনকারীর কোনো নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন নেই।
4) এই প্রকল্পের সুবিধা পাওয়া যায় একবারই অর্থাৎ আগে সুবিধা পেলে পরে আবেদন জানাতে পারবেন না।

National Common Mobility Card (ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড)

PMAY Scheme Online Apply Process

কেন্দ্রের এই প্রকল্পে আবেদন জানানো যায় দুভাবে। অনলাইন ও অফলাইনে। অনলাইনে যদি আবেদন জানাতে চান, তবে ভিজিট করতে হবে প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে। সেখান থেকে আবেদন পত্র ফিল আপ করে, প্রয়োজনীয় ডকুমেন্ট সংযুক্ত করে সাবমিট করতে হবে। আর যদি অফলাইনে আবেদন জানাতে চান, তবে স্থানীয় গ্রাম পঞ্চায়েত অথবা বিডিও অফিসে ভিজিট করে।

লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে আবার সুসংবাদ। মা বোনেরা খুব খুশি এই সিদ্ধান্তে। দেরি না করে জেনে নিন।

সেখান থেকে আবেদনপত্রটি সংগ্রহ করে তা ফিল আপ করে তার সঙ্গে সমস্ত নথি যুক্ত করে গ্রাম পঞ্চায়েত বা বিডিও অফিসে জমা করুন। অ্যাপ্লিকেশন জমা হওয়ার পর আধিকারিকরা আবেদনকারী বাড়ি আসবে। আবেদনকারী যদি সাহায্য পাওয়ার যোগ্য হন, তবে ব্যাংক একাউন্টে সরাসরি জমা পড়বে PMAY Scheme টাকা।এইভাবে উক্ত পদ্ধতি অবলম্বন করে অতি দ্রুত প্রধানমন্ত্রী গ্রাম আবাস যোজনার জন্য আবেদন করা উচিত দেশের অসংখ্য গৃহহীন মানুষদের।
Written by Sampriti Bose.

ভোটের মুখে মহিলাদের জন্য নতুন প্রকল্প। মাতৃ বন্দনা যোজনার সুবিধা, যোগ্যতা ও আবেদন প্রক্রিয়া জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button