Trending News

Gas Cylinder – রান্নার গ্যাসের সঙ্গে পাবেন মুদিখানার সকল দ্রব্য, বড় উদ্যোগ সরকারের। কত খরচ বাড়বে?

এখন থেকে রান্নার গ্যাস সিলিন্ডারের (Gas Cylinder) সঙ্গেই মিলবে গ্রাহকদের প্রয়োজনীয় মুদিখানার মালপত্র অর্থাৎ গ্যাসের ডেলিভারি যিনি দিতে আসবেন তিনিই সব কিছু বাড়িতে দিয়ে যাবেন। মূলত দেশের মানুষের সুবিধার্থেই এই বিরাট সিদ্ধান্ত নিতে চলেছে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি গুলি। পাশাপাশি বাড়বে ডেলিভারি বয় হিসেবে কাজের সুযোগ। বর্তমানে অনলাইন অ্যাপস গুলিতে দেশের অসংখ্য মানুষ তাদের নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন জিনিস অর্ডার করে থাকেন।

Gas Cylinder With Grocery Items.

আর এই জিনিস গুলি বাড়িতে দিতে আসেন কোনো ডেলিভারি বয়। আবার অনেকেই রয়েছেন যারা হয়তো অনলাইন অ্যাপসের (Gas Cylinder) মাধ্যমে কোনো অর্ডার করতে জানেন না কিংবা হয়তো তাদের কাছে কোনো স্মার্টফোন নেই, তাই তারা অর্ডার করতে পারেন না কিন্তু তারা চান বাড়িতে বসেই মুদিখানার মালপত্র গুলি পেতে। তাই দেশের সমস্ত মানুষের সুবিধার জন্যই এখন থেকে মুদিখানার জিনিস গুলি সরাসরি পৌঁছে যাবে তাদের বাড়িতে।

কারণ Gas Cylinder ডেলিভারি দিতে যিনি আসবেন তিনিই মুদিখানার মালপত্র সঙ্গে করে নিয়ে আসবেন। দেশের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি গুলির সঙ্গে ITC, Dabur মতো একাধিক সংস্থার চুক্তি করেছে বলে সূত্রের খবর। সেই সমস্ত সংস্থার বিভিন্ন পণ্যই এবার বিক্রি করতে চলেছেন দেশের গ্যাস ডেলিভারি করা ব্যক্তিরা। তাই বলা যায়, এখন থেকে বাড়িতে Gas Cylinder ডেলিভারি দিতে আসা বয়ের কাঁধে গ্যাসের সঙ্গেই হাতে আটা কিংবা কিংবা বিস্কুটের প্যাকেটও দেখা যেতে পারে।

তবে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি গুলির দাবি, এই চুক্তির ফলে আর্থিকভাবে তেল সংস্থা গুলি যেমন লাভবান হবে, একই সঙ্গে গ্যাস ডিলার, ডিস্ট্রিবিউটার থেকে শুরু করে ডেলিভারি বয়রাও অতিরিক্ত আয়ের সুযোগ পাবেন। তবে তেল সংস্থা গুলির এই আয় বাড়ানোর পদ্ধতির বিষয়ে একটুও সন্তুষ্ট নন গ্যাস ডিলার বা ডেলিভারি বয়রা। তাঁদের মতে, এই চুক্তির ফলে আর্থিকভাবে Gas Cylinder বা তেল সংস্থা গুলি লাভবান হতে পারে।

কিন্তু ডিলার বা ডেলিভারি বয়দের তেমনভাবে অতিরিক্ত আয়ের সুযোগ নেই। কারণ একজন গ্রাহক খোলা বাজারে যেখানে এমআরপির থেকে বেশ খানিকটা কম দামে জিনিসপত্র কিনতে পারেন, সেখানে Gas Cylinder ডেলিভারি বয়দের কাছ থেকে একটু বেশি দামে সামগ্রী নিতে কেউ সেভাবে আগ্রহী হবেন না। কিন্তু প্রত্যেকের বাড়ি এভাবে মুদিখানার মালপত্র নিয়ে যেতে তাদের খাটনি বেশি হবে বলে মনে করছেন গ্যাস ডেলিভারি বয়েরা।

সরকারি কর্মী (WB Government Employees)

পাশাপাশি Gas Cylinder ডিলারদের আরও অভিযোগ, আর্থিক লাভের আশা না থাকলেও এই ধরনের পণ্যগুলির জন্য মোটা অঙ্কের টাকা বিনিয়োগ করতে হবে তাদের। তাছাড়া, গ্যাস সিলিন্ডার নেওয়ার পর ডেলিভারি বয়দের অন্য পণ্য বয়ে নিয়ে যাওয়ার সুযোগও অনেক কম থাকে। তাই সবমিলিয়ে তেমন কোনও লাভ হবে না বলেই মত তাঁদের। ইতিমধ্যে নিজেদের সমস্ত সমস্যার কথা উচ্চতর কর্তৃপক্ষকে জানিয়েছেন গ্যাস ডিলাররা।

তবে দেশের মানুষদের সুবিধার্থে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি গুলির এই বিশেষ পদক্ষেপটির প্রশংসা করছেন সকলেই। Gas Cylinder গ্রাহকদের এর ফলে কিছুটা হলেও সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। কিন্তু কবে থেকে ও কি পদ্ধতিতে এই কাজ সম্পন্ন করা হবে সেই নিয়ে এখনো পর্যন্ত কিছু বিস্তারিত জানানো হয়নি। কিন্তু এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button