সরকারি প্রকল্প

Govt Scheme – এই সরকারি প্রকল্পে আবেদন করলে সবাই পাবেন 2 লক্ষ টাকা। আবেদনের পদ্ধতি দেখুন।

আমরা সকল দেশবাসী এই সরকারি প্রকল্প বা Govt Scheme সম্পর্কে জানি। এই সকল প্রকল্প দেশের গরিব ও মধ্যবিত্ত নাগরিকরা যাতে তাদের জীবন সঠিক ভাবে পরিচালিত করতে পারে, সেই কারণের জন্য একাধিক প্রকল্প সরকারের তরফে নিয়ে আসা হয়েছে। সরকারের নতুন প্রকল্পে ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে মাত্র ২০ টাকা কাটবে, বদলে পাওয়া যাবে ২ লক্ষ টাকা। ভারতীয় নাগরিকদের জন্য এমন দুর্দান্ত সুবিধা নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার।

Govt Scheme Gives You 2 Lakh Rupees.

যা চালু করা হয়েছে প্রতিটি ব্যাঙ্কের মাধ্যমে। এই প্রকল্পের (Govt Scheme) নাম প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা। এর ফলে বছরে মাত্র ২০ টাকা দিয়ে ২ লক্ষ টাকার সুবিধা পাওয়ার সুযোগ এসে গিয়েছে প্রত্যেক ভারতবাসীর সামনে। প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনাতে (PMSBY) বিমা ধারকের অ্যাক্সিডেন্টে মৃত্যু হলে বা সম্পূর্ণ বিকলাঙ্গ হয়ে গেলে বা আংশিক বিকলাঙ্গ হওয়ার উপরে এক লাখ টাকা কভার পাওয়া যাবে। শুধুমাত্র ২০ টাকাতে প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার লাভ নেওয়া যাবে।

সংকটের সময় পরিবারের আর্থিক রূপে সাহায্য পাবে এই প্রকল্পের (Govt Scheme) মাধ্যমে। এই যোজনার লাভ ১৮ থেকে ৭০ বছর বয়সী লোকেরা নিতে পারবেন। ব্যাঙ্কের অ্যাকাউন্টে অটো ডেবিট অপশন অন থাকলে তবেই একমাত্র প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার প্রিমিয়াম হিসেবে ২০ টাকা কাটবে ব্যাঙ্ক গুলো। যত দিন এই অটো ডেবিট অপশন অ্যাকাউন্টে অন থাকবে তত দিন এই ভাবে টাকা কাটা চলতেই থাকবে এবং তত দিন দুর্ঘটনা ঘটলে সরকারের থেকে ২ লক্ষ টাকা পাওয়ার অধিকারী থাকবে সেই ব্যক্তি।

এই টাকা ব্যাঙ্কে গিয়ে সরাসরি জমা করতে হবে না। আসলে ব্যাঙ্ক যে ২০ টাকা কাটে সেটা এই যোজনার বাৎসরিক প্রিমিয়াম। সরকারি ব্যাঙ্ক গুলিতে অ্যাকাউন্ট খুললেই বেশিরভাগ সময়ই প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা প্রকল্পে (Govt Scheme) নাম নথিভুক্ত হয়ে যায়। বেশিরভাগ গ্রাহক জেনে বা না জেনেই এই সংক্রান্ত ফর্মে সই করে দেন।

ফলে এই বিমার প্রিমিয়াম হিসেবে প্রতি বছর ২০ টাকা করে দেওয়ার জন্য তাঁরা সম্মতি প্রদান করেন। সেই টাকাটাই অটো ডেবিট করে ৩১ মে এর মধ্যে প্রতি বছর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয়। তবে, সরকারি নিয়ম অনুযায়ী, ১ জুন থেকে পরের বছরের ৩১ মে পর্যন্ত প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার কার্যকালের (Govt Scheme) মেয়াদ ধরা হয়।

আর তাই ঠিক ৩১ মে বা তার কয়েক দিন আগে অটো ডেবিট অপশন অন থাকা গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে এই বিমার প্রিমিয়াম হিসেবে ২০ টাকা করে কেটে নেওয়া হয়। এই টাকাটা যে গ্রাহকদের জলে যায় তা নয়। কারণ, বিমার বৈশিষ্ট্য অনুযায়ী বিমাকারী ব্যক্তি কোন‌ও দুর্ঘটনায় মারা গেলে তাঁর পরিজনরা সরকারের (Govt Scheme PMSBY) তরফ থেকে নুন্যতম ২ লক্ষ টাকা করে পান।

প্রধানমন্ত্রী বীমা সুরক্ষা যোজনার বেশ কিছু সুবিধা হল নিম্নরূপ। অটো ডেবিট এর সুবিধা এই যোজনার লাভ তোলার জন্য ব্যাংকের খাতার অধীন হওয়া জরুরি। একের বেশি ব্যাংক অ্যাকাউন্ট থাকলে সেই ব্যক্তি মাত্র একটি ব্যাংক থেকে সেই সুবিধা নিতে পারবেন। প্রত্যেক বছরের প্রথম জনের অথবা তার আগে অটো ডেবিট সুবিধার মাধ্যমে ব্যাংক (Govt Scheme) থেকে কোটি টাকা প্রিমিয়াম কেটে যাবে।

দুর্ঘটনায় বিমা ধারকের মৃত্যু হলে পরিবারের দু’লাখ টাকা সাহায্য মিলবে। সেখানে দুর্ঘটনায় সম্পূর্ণভাবে বিকলাঙ্গ হলেও দুই লাখ টাকা সাহায্য মিলবে। এনরোলমেন্ট পিরিয়ড ব্যাংক একাউন্টে প্রিমিয়াম রিনিউ এর জন্য পর্যাপ্ত ব্যালেন্স না থাকলে পলিসি বন্ধ হয়ে যাবে। এই পরিস্থিতিতে (Govt Scheme) সমস্ত অ্যাকাউন্ট হোল্ডারদের ৩১ মে এর আগে এটা সুনিশ্চিত করতে হবে যে তার অ্যাকাউন্টে ২০ টাকা যেন অবশ্যই থাকে।

Duare Sarkar (দুয়ারে সরকার নিয়ে বড় ঘোষণা)

প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা এনরোলমেন্ট পিরিয়ড ১ জুন থেকে ৩১ মে পর্যন্ত থাকে। সরকারের পরিসংখ্যান অনুযায়ী ২৬/৮/২০২৩ তারিখের মধ্যে ২৩০২.২৬ কোটি টাকা ক্লেম এখনও পর্যন্ত সরকার এই স্কিমে দিয়েছে। ২০১৫ সাল থেকে প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা প্রকল্প (Govt Scheme) চালু করে কেন্দ্রীয় সরকার। প্রথমে এর বাৎসরিক প্রিমিয়াম ছিল মাত্র ১২ টাকা।

Tax Rule – দেশের কর কাঠামোতে বড় পরিবর্তন আনল সরকার, 1 তারিখ থেকে নিয়ম বদল।

তবে সম্প্রতি তা বাড়িয়ে ২০ টাকা করা হয়েছে। ১৮ থেকে ৭০ বছর বয়স পর্যন্ত যেকোনও ভারতীয় নাগরিক এই বিমার সুবিধা পেতে পারেন মাত্র ২০ টাকা বাৎসরিক প্রিমিয়াম দিয়ে। এই বিমা করার জন্য নিকটবর্তী ব্যাঙ্কের শাখায় গিয়ে যোগাযোগ করা উচিত। আর এই প্রকল্পের (Govt Scheme) মাধ্যমে আপনারা সকলে ২ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পেতে পারবেন।

Vishwakarma Yojana – বিশ্বকর্মা পুজোর দিন চালু বিশ্বকর্মা প্রকল্পের। প্রত্যেক খেটে খাওয়া মানুষ পাবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button