ব্যাংকিং

Post Office – পোস্ট অফিসে টাকা তোলার নিয়মে পরিবর্তন, না মানলে 100 টাকা জরিমানা।

দেশের সমস্ত জায়গায় গ্রাম থেকে শুরু করে শহরে সব জায়গায়তেই পোস্ট অফিস (Post Office) রয়েছে। পোস্ট অফিস গ্রাহকদের অনলাইন ব্যবস্থা ছাড়াও নানান আকর্ষণীয় প্রকল্প প্রদান করে, সেই সব প্রকল্প বিনিয়োগ অর্থের উপর খুব ভালো ইন্টারেস্ট রেট অফার করে। বর্তমানে পোস্ট অফিসে দেশের কয়েক লক্ষ মানুষের সেভিংস অ্যাকাউন্ট (Savings Account) রয়েছে এবং কয়েক লক্ষ মানুষ পোস্ট অফিসের নানান স্কিমে বিনিয়োগ করেছেন।

Post Office Minimum Balance Penalty Hike.

সম্প্রতি পোস্ট অফিসের তরফ থেকে পোস্ট অফিসের অ্যাকাউন্ট (Post Office Account) নিয়ে নতুন দুটি নিয়ম জারি করেছে সরকার। পোস্ট অফিস অ্যাকাউন্ট থেকে টাকা তোলার ক্ষেত্রে কি পরিবর্তন করা হয়েছে? পোস্ট অফিসে অ্যাকাউন্ট থেকে টাকা তোলার নিয়মে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে, মূলত দুটি পরিবর্তন গুরুত্বপূর্ণ।

এবার থেকে পোস্ট অফিস গ্রাহকদের (Post Office Customers) সেভিংস অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সময় সেভিংস অ্যাকাউন্ট টাকা তোলার ফর্মে নতুন পদ্ধতি অবলম্বন করতে হবে। এবার থেকে পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সময় ফর্ম 2 এর পরিবর্তে ফর্ম 3 পূরণ করতে হবে। পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট থেকে সর্বনিম্ন ৫০ টাকা তুলতে পারবেন।

পোস্ট অফিসের অ্যাকাউন্ট (Post Office) এর নিয়মের নতুন আপডেট সমূহ। পোস্ট অফিসের অ্যাকাউন্ট নিয়ে আরও কয়েকটি নতুন আপডেট দিয়েছে। এবার সেই আপডেট গুলি সম্পর্কেও বিস্তারিত জেনে নিন। এর আগে পোস্ট অফিসের অ্যাকাউন্টে সর্বোচ্চ ২ জনের যৌথ (Joined) অ্যাকাউন্ট করা যেত কিন্তু এবার থেকে পোস্ট অফিসের অ্যাকাউন্টে সর্বোচ্চ ৩ জনের যৌথ অ্যাকাউন্ট করা যাবে।

PAN Card (প্যান কার্ড)

পোস্ট অফিসের (India Post Office) কোন গ্রাহক যদি কোন মাসের ১০ তারিখ থেকে মাসের শেষ পর্যন্ত নূন্যতম ব্যালেন্স রাখেন তাহলে জমা করা টাকার উপর ৪ শতাংশ হারে বার্ষিক সুদ পাবেন। আরও একটি নিয়ম সেটি হল এর আগে পোস্ট অফিসে নূন্যতম ব্যালেন্সর সীমা ছিল ৫০ টাকা কিন্তু বর্তমানে নূন্যতম ব্যালেন্স এর সীমা বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে।

ATM Card – এটিএম কার্ড নিয়ে RBI এর জরুরি সতর্কতা দেশবাসীর উদ্দেশ্যে, টাকা তোলার আগে জেনে নিন।

এবার পোস্ট অফিসের অ্যাকাউন্টে যদি নূন্যতম ব্যালেন্স না থাকে তাহলে একাউন্ট থেকে ১০০ টাকা কেটে নেওয়া হবে। নূন্যতম ব্যালেন্স (Post Office Minimum Balance) নিয়ে সরকারের জারি করা এই নতুন নিয়মের ফলে অনেক মানুষ সমস্যার মুখে পড়েছে। কিন্তু আগের থেকে এই সকল কিছু সম্পর্কে জানা থাকলে আপনারা সচেতন হতে পারবেন এবং নিজেদের কষ্টের টাকা বাঁচাতে পারবেন।

Primary TET Case – 16500 টেট মামলার রায় ঘোষণা। B.Ed. ও DElEd. প্রার্থীদের গুরুত্বপূর্ণ রায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button