বিনিয়োগ

Post Office Scheme – পোস্ট অফিসের সেরা স্কিম অল্প বিনিয়োগে কোটি টাকা রিটার্ন নিশ্চিত।

এবার পোস্ট অফিস দেশের বিনিয়োগকারীদের জন্য নিয়ে এল সেরার সেরা স্কিম (Post Office Scheme). এই স্কিম গুলিতে অনেক কম সময়ে গ্রাহকরা দ্বিগুণ হারে টাকা পাবেন বলে জানা গিয়েছে। পাশাপাশি ভালো হারে মিলবে সুদও। দীপাবলির আগেই দেশের বিনিয়োগকারীদের জন্য এটি এক দারুণ সুখবর বলা যায়। পোস্ট অফিস হল টাকা জমাবার একটি দারুণ প্রতিষ্ঠান। এই পোস্ট অফিস বরাবরই বিনিয়োগকারীদের জন্য দারুণ স্কিম অফার করে থাকে।

Best 5 Post Office Scheme For Higher Return.

আর এই স্কিম গুলি (Post Office Scheme) বিনিয়োগকারীদের কাছেও বিশেষ পছন্দের হয়ে উঠেছে। বিভিন্ন সরকারি সুরক্ষা সহ দারুণ রিটার্নের জন্য অনেকেই টাকা জমাবার ক্ষেত্রে পোস্ট অফিসকেই বেছে নিয়েছেন। পাশাপাশি, পোস্ট অফিসের একাধিক স্কিমে ভালো হারে সুদও পাওয়া গিয়ে থাকে। সম্প্রতি পোস্ট অফিস এরকম আরো বেশ কয়েকটি স্কিম এনেছে।

যে গুলিতে খুব কম সময়ে নিজের বিনিয়োগ করা টাকাকে দ্বিগুণ করতে পারবেন গ্রাহকরা। একই সঙ্গে আয়কর আইনের ধারা ৮০সি অনুযায়ী কর ছাড়ের সুবিধাও পাওয়া যাবে স্কিম গুলিতে। পোস্ট অফিস যে নতুন ৫টি স্কিম এনেছে। আর এই স্কিম গুলি পোস্ট অফিসের (Post Office Scheme) হওয়ার জন্য সরকারের গ্যারান্টিও আপনারা পাবেন, তাই নির্ভয়ে আপনারা এইখানে বিনিয়োগ করতে পারবেন।

ন্যাশনাল সেভিংস স্কিম (National Savings Scheme)
বিনিয়োগকারীদের টাকা জমানোর জন্য একটি সেরা স্কিম হল ন্যাশনাল সেভিংস স্কিম। সরকারি এই স্কিমের মেয়াদ হল ৫ বছর। তবে, এই স্কিমে বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি অনেক কম থাকায় এটি অত্যন্ত সুরক্ষিত‌। ন্যাশনাল সেভিংস স্কিমে (Post Office Scheme) বিনিয়োগের ক্ষেত্রে কোনও উচ্চ সীমা নেই। তবে এক্ষেত্রে বিনিয়োগের সর্বনিম্ন সীমা হল ১০০০ টাকা৷ ভালো রিটার্ন ও টাকার নিশ্চিত সুরক্ষার জন্য বিনিয়োগকারীদের অন্যতম পছন্দ হল ন্যাশনাল সেভিংস স্কিম।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)
দীর্ঘমেয়াদী বিনিয়োগ স্কিম হল পাবলিক প্রভিডেন্ট ফান্ড। মূলত বেতনভোগী বিনিয়োগকারীদের মধ্যে এই ফান্ডটি অত্যন্ত জনপ্রিয়। পাবলিক প্রভিডেন্ট ফান্ডের সুদের হার বার্ষিক চক্রবৃদ্ধি হারে দেওয়া হয়ে থাকে। ফলে এই প্রকল্পে রিটার্ন (Post Office Scheme) বেশি পাওয়া যায়। ভারত সরকারের সমর্থিত হওয়ায় পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে কোনও ঝুঁকি থাকে না। এটিতে নুন্যতম ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়।

সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana)
মূলত সদ্যোজাত একটি কন্যা শিশুর নামেই সুকন্যা সমৃদ্ধি যোজনাতে একাউন্ট খোলা হয়ে থাকে। এরপর, মেয়েটির ১৮ বছর বয়স হলে সে একাউন্টের মালিকানা পায়। এই স্কিমটিতে (Post Office Scheme) প্রতি আর্থিক বছরে সর্বনিম্ন ২৫০ টাকা থেকে সর্বোচ্চ ১৫০০০০ টাকা জমা করা যায়। ধারা ৮০সি এর অধীনে এই স্কিমে কর ছাড় দেওয়া হয়ে থাকে।

SIM Swap Fraud (সিম কার্ড সোয়াপিং)

পোস্ট অফিস টাইম ডিপোজিট একাউন্ট (TD Account)
ব্যাংকের ফিক্সড ডিপোজিট স্কিমের মতো পোস্ট অফিস টাইম ডিপোজিট একাউন্ট স্কিমও একজন বিনিয়োগকারীকে নির্দিষ্ট মেয়াদে ভালো টাকা রিটার্ন দিয়ে থাকে। পোস্ট অফিস টাইম ডিপোজিটের বিভিন্ন ধরনের মেয়াদ রয়েছে। এতে সর্বনিম্ন ১০০০ টাকা বিনিয়োগ করা যায়। তবে, তবে সর্বোচ্চ বিনিয়োগের ক্ষেত্রে কোনো নির্দিষ্ট সীমা নেই। মূলত একাউন্টধারীর (Post Office Scheme) সেভিংস একাউন্টে বার্ষিক সুদ জমা হয়।

Bank Holiday – ব্যাংক খোলা থাকবে সপ্তাহে 5 দিন, অবশেষে বড় সিদ্ধান্ত সরকারের।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Senior Citizen Savings Scheme)
সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে সর্বনিম্ন ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যায়। স্কিমটির একটি ৫ বছরের মেয়াদ রয়েছে যা প্রয়োজনে অতিরিক্ত ৩ বছরের জন্য বাড়ানোও যায়। তবে, শুধুমাত্র ৫৫ বছর থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিরাই এই স্কিমে বিনিয়োগ (Post Office Scheme) করতে পারেন। পোস্ট অফিসের তরফে আনা উক্ত এই ৫টি স্কিমে সাধারণ মানুষের অত্যন্ত উপকার হবে বলেই মনে করছেন পোস্ট অফিসের আধিকারিকরা।
Written By সম্প্রীতি বোস

LPG Cylinder Rate – মাসের শুরুতেই সস্তা হল রান্নার গ্যাস সিলিন্ডারের দাম। ভোটের আগে মাস্টার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button