ছুটি

Bank Holiday – ব্যাংক খোলা থাকবে সপ্তাহে 5 দিন, অবশেষে বড় সিদ্ধান্ত সরকারের।

এখন থেকে সপ্তাহে ৫ দিন খোলা থাকবে ব্যাংক, ব্যাংকের ছুটি (Bank Holiday) সংক্রান্ত পুরোনো নিয়মে আসতে চলেছে বিরাট বদল। পাশাপাশি, বাড়ানো হতে পারে ব্যাংকের কর্মীদের বেতন। শীঘ্রই এই সকল বিষয়ে বেশ কিছু জরুরী আপডেট আসতে চলেছে। বর্তমান নিয়ম অনুসারে, প্রতিটি মাসে রবিবার ছাড়াও দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাংক কর্মীদের (Bank Employees) ছুটি থাকে। কিন্তু এবার ব্যাংকের ছুটির (Bank Holiday) নিয়মে আসতে চলেছে পরিবর্তন। খুব শীঘ্রই ব্যাংকে চালু হতে চলেছে পাঁচ দিনের সপ্তাহ।

Bank Holiday Increase Upto 2 Days A Week.

সোম থেকে শুক্রবার পর্যন্ত খোলা থাকবে ব্যাংক, শনি ও রবিবার বন্ধ থাকবে। ৫ দিনের সপ্তাহ চালু করার এই প্রস্তাবটি নীতিগতভাবে ব্যাংক কর্তৃপক্ষের সংগঠন ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (IBA) মেনে নিয়েছে বলে খবর। এই মুহূর্তে ব্যাংকে পাঁচ দিনের সপ্তাহ চালু করার বিষয়ে চূড়ান্ত পর্যায়ের কথাবার্তা চলছে। তবে, সপ্তাহে পাঁচ দিন ব্যাংক খোলা (Bank Holiday) থাকায় গ্রাহকরা যাতে সমস্যায় না পড়েন।

সেই বিষয়টিও নিশ্চিত করার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই বিষয়ে আইবিএ প্রস্তাব দিয়েছে, সপ্তাহে দুই দিন ব্যাংক বন্ধ থাকায় যে কয়েক ঘণ্টা কাজ কম হবে, তা সপ্তাহের কাজের দিন গুলিতে অতিরিক্ত সময় কাজ করে পুষিয়ে দেবেন কর্মীরা। ফলস্বরূপ বর্তমানে যত ঘণ্টা পরিষেবা পান গ্রাহকেরা, সপ্তাহে ৫ দিন ব্যাংক খোলা (Bank Holiday) থাকলেও ততটাই পরিষেবা পাবেন তারা।

তবে শুধু রাষ্ট্রায়ত্ত ব্যাংক (Public Sector Bank Holiday) নয়, বেসরকারি এবং বিদেশি ব্যাংকের ক্ষেত্রেও পাঁচ দিনের সপ্তাহ চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, ২০১৫ সালের পর থেকে ব্যাংকের ছুটির নিয়মে ক্রমশই পরিবর্তন হয়ে চলেছে। সম্প্রতি ব্যাংকের কর্মীদের সংগঠন এআইবিইএ এর সভাপতি রাজেন নাগর জানিয়েছেন, বর্তমানে যে কোনও ব্যাংকে গ্রাহকরা ৬ ঘণ্টা ১৫ মিনিট পরিষেবা পেয়ে থাকেন।

Ration Items List (বিনামূল্যে রেশন সামগ্রী)

নতুন নিয়মে যদি ব্যাংকে দুই দিন অতিরিক্ত ছুটি (Bank Holiday) থাকে তবে ১৩ ঘণ্টা কাজ কম হবে। ফলে, প্রতিদিন কর্মীরা যদি ৩০ মিনিট অতিরিক্ত সময় কাজ করেন তাহলে ওই সময়টুকু পূরণ করা সম্ভব হবে। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে বিভিন্ন ব্যাংক কর্মী ইউনিয়নের সঙ্গে কথাও হয়েছে বলে তিনি জানান। তবে, ব্যাংক কর্মীরা যদি প্রতিদিন অতিরিক্ত ৩০ মিনিট কাজ করেন সেক্ষেত্রে ব্যাঙ্কের কাজ শুরু হবে সকাল ৯টা ৪৫ থেকে।

LPG Gas Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি বৃদ্ধির ঘোষণা করলো সরকার, দীপাবলির আগে বড় ঘোষণা।

অন্যদিকে, পাঁচটার পরিবর্তে ৫টা ১৫ মিনিট পর্যন্ত ব্যাংকের কাজকর্ম চালু রাখতে হবে। তবে, ব্যাংকের ছুটির পাশাপাশি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক বেতন বৃদ্ধির জন্যও প্রস্তুতি নিচ্ছে। তারা এবার ১০ শতাংশ বৃদ্ধির পরিবর্তে ১৫ শতাংশ বৃদ্ধির বাজেট করেছে। আগামী বছরের শুরুতে লোকসভা ভোটের আগেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক বেতন বৃদ্ধির এই প্রস্তাব গৃহীত হতে পারে বলেও সূত্রের খবর। সব মিলিয়ে, উৎসবের মরসুমে অতিরিক্ত ছুটির ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন দেশের সমস্ত ব্যাংক কর্মীরা।
Written by সম্প্রীতি বোস।

Lottery Tips – লটারি জেতার গোপন উপায়। লটারি জিততে চাইলে এইভাবে টিকিট কাটুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button