বিনিয়োগ

Post Office Scheme – পোস্ট অফিসের এই স্কিমে মাত্র 50 টাকা বিনিয়োগে পাবেন লাখ লাখ টাকা রিটার্ন।

পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্প বা Post Office Scheme এর মাধ্যমে অল্প অঙ্কের টাকা রেখে বেশি অঙ্কের টাকা রিটার্ন পাওয়া খুবই সহজ। সুরক্ষিত ও বেশি রিটার্ন পাবার জন্য নতুন স্কিম চালু করল পোস্ট অফিস। সম্প্রতি পোস্ট অফিসের তরফে চালু করা এই নতুন স্কিম হল, ‘গ্রাম সুরক্ষা স্কিম’। মূলত কোনো রিস্ক ছাড়া বিনিয়োগে বিপুল রিটার্ন পাবার জন্যই এই নতুন চালু করা হয়েছে পোস্ট অফিসের তরফে।

Post Office Scheme Benefits Update In Bengali.

গ্রাম সুরক্ষা স্কিমে (Post Office Scheme) প্রতি দিন ৫০ টাকা অর্থাৎ মাসে ১৫০০ টাকা জমা রেখে ম্যাচিউরিটিতে গ্রাহক পাবেন ৩১ থেকে ৩৫ লক্ষ টাকা৷ গ্রাহকের ন্যূনতম বয়স হতে হবে ১৯ বছর এবং সর্বোচ্চ ৫৫ বছর পর্যন্ত এখানে বিনিয়োগ করা যাবে। এই স্কিমের নিয়ম অনুযায়ী, মিনিমাম সাম ইনস্যুরেড ১০০০০ থেকে ১ লক্ষ টাকার মধ্যে হতে হবে৷

এখানে মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক বা বাৎসরিক ভিত্তিতে বিনিয়োগ করার সুবিধা পাওয়া যায়৷
এখানে ৫০ টাকা করে প্রতিদিন বিনিয়োগ করলে অর্থাৎ ১৫০০ টাকা ম্যাচিউরিটিতে পেয়ে যাবেন ৩৫ লক্ষ টাকা৷ বছর ভেদে গ্রাম সুরক্ষা স্কিম (Post Office Scheme) এর সুরক্ষা যোজনাতে প্রিমিয়াম দেওয়ার মাত্রাও ভিন্ন হয়, সে প্রিমিয়াম গুলির পরিসংখ্যান নিম্নরূপ।

১৯ বছর বয়সে ১০ লক্ষ টাকার গ্রাম সুরক্ষা যোজনা (Post Office Scheme) কিনলে গ্রাহককে ৫৫ বছরের জন্য প্রতি মাসে ১৫১৫ টাকা প্রিমিয়াম দিতে হবে৷ আর এই বিনিয়োগে ৫৫ বছরে গ্রাহক পাবেন ৩১ লক্ষ ৬০ হাজার টাকা। ১৯ বছর বয়সে ১০ লক্ষ টাকার গ্রাম সুরক্ষা যোজনা কিনলে গ্রাহককে ৫৮ বছরের জন্য প্রতি মাসে ১৪৬৩ টাকা প্রিমিয়াম দিতে হবে। আর এই বিনিয়োগে ৫৮ বছরে গ্রাহক পাবেন ৩৩ লক্ষ ৪০ হাজার টাকা।

Mamata Banerjee (মমতা ব্যানার্জি)

১৯ বছর বয়সে ১০ লক্ষ টাকার গ্রাম সুরক্ষা যোজনা (Post Office Scheme) কিনলে গ্রাহককে ৬০ বছরের জন্য ১৪১১ টাকা প্রিমিয়াম দিতে হবে৷ আর এই বিনিয়োগে ৬০ বছরে গ্রাহক পাবেন ৩৪ লক্ষ ৬০ হাজার টাকা। উল্লেখ্য, এই স্কিমের বিনিয়োগকারীরা ৪ বছর পর লোনের সুবিধা পাবেন ৷ কোনও পলিসিহোল্ডার যদি সারেন্ডার করতে চান, তাহলে পলিসি শুরু হওয়ার তিনবছর পরেও সারেন্ডার করার সুবিধা পেতে পারেন৷

বঙ্গোপসাগরে নতুন ঘূর্ণাবর্ত তৈরি, আজ বিকাল থেকে প্রবল ঝড়বৃষ্টির আশঙ্কা।

এছাড়া, এই স্কিমে বিনিয়োগের ৫ বছর পর থেকে বোনাসও পাওয়া যাবে ৷ গ্রাম সুরক্ষা যোজনার (Post Office Scheme) অধীনে, ৮০ বছর বয়স পূর্ণ হলে ওই অর্থ ব্যক্তিকে দিয়ে দেওয়া হয়। মূলত, যে সকল ব্যক্তিরা ব্যাঙ্কের থেকে পোস্ট অফিসের স্মল সেভিংস স্কিমে টাকা রাখতে বেশি ভরসা করেন, তাদের জন্য গ্রাম সুরক্ষা স্কিমটি বিশেষভাবে সহায়তা করবে বলে মনে করছেন পোস্ট অফিসের আধিকারিকরা।

কেন্দ্রের পর এবার এই রাজ্যের সরকারি কর্মীদের ও ডিএ বৃদ্ধির ঘোষণা। কত টাকা বাড়ছে বেতন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button