বিনিয়োগ

Investment Scheme – টাকা দ্বিগুন করতে চাইলে এই 3টি সরকারি প্রকল্পে বিনিয়োগ করুন। পাবেন সর্বোচ্চ সুদ, নিরাপদ বিনিয়োগ ও সরকারি নিশ্চয়তা।

দেশের বিনিয়োগকারীদের জন্য এসে গেল বড় সুযোগ। এখন থেকে ৩টি সরকারি প্রকল্পে (Govt Investment Scheme) বিনিয়োগ করলে প্রচুর পরিমাণে অর্থ রিটার্ন হিসাবে পাবেন দেশের অসংখ্য বিনিয়োগকারী। বর্তমানে দেশে রোজগেরে মানুষের সংখ্যা নিতান্তই কম নয়। তবে, শুধুমাত্র রোজগার নয়, অর্থ সঞ্চয় করাও অত্যন্ত জরুরি। আর্থিক সঞ্চয় ভবিষ‍্যতের সুরক্ষার জন‍্য অত‍্যন্ত প্রয়োজনীয়।

Investment Scheme For Double Return Of Money.

দেশে এমন অনেক রোজগেরে মানুষই রয়েছেন যারা তাদের রোজগার করা অর্থ বিভিন্ন স্কিমে সঞ্চয় (Investment Scheme) করে থাকেন। এই রকমই তিনটি সরকারি স্কিম রয়েছে যে গুলিতে বিনিয়োগ করলে প্রচুর পরিমাণে অর্থ রিটার্ন হিসেবে পেতে পারেন বিনিয়োগকারীরা। এইরূপ তিনটি সরকারি স্কিম হলো। আর সরকারি স্কিম হওয়ার জন্য আপনাদের অনেক সুবিধা হতে চলেছে।

PPF Investment Scheme

সরকারি আর একটি সুবিধাজনক প্রকল্প হল পিপিএফ বা পাবলিক প্রফিডেন্ট ফান্ড (Public Provident Fund). পিপিএফে সুদের হার (PPF Interest Rate) ৭.১ শতাংশ। দীর্ঘমেয়াদী আর্থিক লক্ষ্য পূরণের জন্য পিপিএফ অত‍্যন্ত ভালো। কর সাশ্রয়ের ক্ষেত্রেও এই স্কিমটি উপকারী। এতে ১০ বছরেরও কম সময়ে টাকা দ্বিগুণ হয়ে যাবে।

KVP Investment Scheme

আর্থিক বিনিয়োগের জন‍্য কিষাণ বিকাশ পত্র একটি দুর্দান্ত স্কিম। কিষাণ বিকাশ পত্রে এখন বছরে ৭.৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়। এই স্কিমে অর্থ বিনিয়োগ করলে, কয়েক বছরেই জমা টাকা দ্বিগুণ রিটার্ন পাওয়া সম্ভব। কিষাণ বিকাশ পত্রে পাওয়া যায় আরও একটি বড় সুবিধা। এই প্রকল্পে বিনিয়োগের ন্যূনতম সীমা হল ১০০০ টাকা। পাশাপাশি, লক্ষাধিক টাকা পর্যন্ত সর্বাধিক বিনিয়োগ করতে পারেন বিনিয়োগকারীরা।

এটি একক বিনিয়োগ প্রকল্প অর্থাৎ এই বিনিয়োগ প্রকল্পে একবারই বিনিয়োগ করতে পারেন একজন বিনিয়োগকারী। বারবার কিস্তিতে টাকা জমা করার দরকার নেই। এই স্কিমে (Investment Scheme) টাকা দ্বিগুন হতে সময় লাগবে ৯ বছর ৭ মাস। আর এই প্রকল্পের অনেকেই এখনো পর্যন্ত বিনিয়োগ করে ফেলেছেন।

Loan On Aadhaar Card (আধার কার্ডের মাধ্যমে লোন)

SSY Investment Scheme

মহিলাদের সঞ্চয়ের জন‍্য একটি অন‍্যন‍্য স্কিম হল সুকন‍্যা সমৃদ্ধি যোজনা। সরকারের একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প হল সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই যোজনায় ৮.২ শতাংশ সুদের হার পাওয়া যায়। কন্যাদের ভবিষ্যতের জন্য শিক্ষা এবং বিবাহের ব্যয় বহনে সহায়তার লক্ষ্যেই সুকন্যা যোজনা সূত্রপাত। ১০ বছরের কম বয়সী মেয়েদের জন‍্য রয়েছে সুকন‍্যা যোজনা প্রকল্প।

পোস্ট অফিসে একাউন্ট থাকলেই এই সুবিধা পাবেন। জানলে চমকে উঠবেন!

এই প্রকল্পের অধীনে বার্ষিক সর্বনিম্ন ২৫০ টাকা এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা করা যায়। উক্ত এই ৩টি সরকারি স্কিমে বিনিয়োগ করে দারুণ উপকৃত হতে পারেন দেশের অসংখ্য বিনিয়োগকারী। এই তিনটি Investment Scheme বা সঞ্চয় প্রকল্প সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।
Written by Sampriti Bose.

ভুলে যান Fixed Deposit. এবার থেকে সেভিংস একাউন্টেই পাবেন 8.05% সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button