ব্যাংকিং

Post Office Interest Rate – পোস্ট অফিসে সুদ বাড়ল। সর্বোচ্চ সুদ 8.20%. PPF, MIS, SSY, POSB সব স্কিমে আকর্ষণীয় সুদ।

দেশের অসংখ্য বিনিয়োগকারীদের জন্য এসে গেল সুখবর। পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে সুদের হারের (Post Office Interest Rate) ক্ষেত্রে এলো বিরাট পরিবর্তন। উপকৃত হতে চলেছেন অসংখ্য সাধারণ মানুষ। বর্তমানে দেশের প্রায় প্রতিটি রোজগেরে মানুষই চান তাদের রোজগার করা অর্থকে সঞ্চয় করতে। আর সকল ব্যক্তির মধ্যে টাকা সঞ্চয়ের জন্য অন্যতম জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে পোস্ট অফিস।

Post Office Interest Rate For First Quarter 2024.

যেহেতু আসন্ন এপ্রিল মাস থেকে শুরু হচ্ছে ২০২৪ থেকে ২০২৫ অর্থবছর তাই পোস্ট অফিসের তরফ থেকে একটি নোটিফিকেশনের মাধ্যমে সমস্ত স্কিমের সুদ (Post Office Interest Rate) সম্পর্কে জানানো হয়েছে। এক্ষেত্রে উল্লেখ্য, প্রতিবছর অর্থবর্ষ শুরু হয় এপ্রিল মাস থেকে এবং প্রতিটি অর্থবর্ষে চারটি কোয়ার্টার হয়। এপ্রিল থেকে জুন পর্যন্ত প্রথম কোয়ার্টার, জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত দ্বিতীয় কোয়ার্টার।

অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত তৃতীয় কোয়ার্টার এবং জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত চতুর্থ কোয়ার্টার। এবার সম্প্রতি পোস্ট অফিসের স্কিমের সুদ (Post Office Interest Rate) সম্পর্কিত অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। ২০২৪ থেকে ২০২৫ অর্থ বছরের প্রথম কোয়ার্টার শুরু হচ্ছে আগামী ১লা এপ্রিল, ২০২৪ থেকে এবং প্রথম কোয়ার্টার শেষ হবে আগামী ৩০শে জুন ২০২৪ তারিখ।

এক্ষেত্রে জানানো হয়েছে, ২০২৪ থেকে ২০২৫ অর্থবছরে প্রথম কোয়ার্টারে পোস্ট অফিসের স্কিম গুলির সুদের হার (Post Office Interest Rate) কোনরকম পরিবর্তন হচ্ছে না। অর্থাৎ ২০২৩ থেকে ২০২৪ অর্থবছরে শেষ কোয়ার্টারে যে সুদ দেওয়া হতো সেই সুদ ২০২৪ থেকে ২০২৫ অর্থবছরে শুরুর কোয়ার্টারে দেওয়া হবে অর্থাৎ সম্পূর্ণ বিষয়টি এক কথায় বললে পোস্ট অফিসের স্কিম গুলির সুদের হারে কোন রকম পরিবর্তন হচ্ছে না।

যেহেতু ২০২৪ থেকে ২০২৫ অর্থবছরে যেহেতু সুদের হার পরিবর্তন করা হয়নি। এখন যারা এই সকল স্কিমে আগামী ১ লা এপ্রিলের থেকে বিনিয়োগ করবেন। তারাই এই সুবিধা পাবেন। তাহলে এখন এই সকল নতুন সুদের তালিকা সম্পর্কে আপনারা জেনে নিন। তাই সেক্ষেত্রে ২০২৩ থেকে ২০২৪ অর্থ বছরের সুদের হার এক নজরে নিম্নরূপ।

Post Office Interest Rate On Fixed Deposit

  • 1 বছরের FD – 6.90%.
  • 2 বছরের FD – 7.00%.
  • 3 বছরের FD – 7.10%.
  • 5 বছরের FD – 7.50%.

Post Office Interest Rate On Other Schemes

রেকারিং ডিপোজিট (RD) – 6.70%.
মান্থলি ইনকাম স্কিম (MIS) – 7.40%.
সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) – 8.20%.
মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC) – 7.50%.

PM Suraj Scheme (প্রধানমন্ত্রী সুরাজ স্কিম)

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) – 8.20%.
কিষান বিকাশ পত্র (KVP) – 7.50%.
পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) – 7.10%.
ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) – 7.70.

2 লাখ টাকা পাবেন সরাসরি ব্যাংক একাউন্টে। আধার কার্ড থাকলেই আবেদন করুন।

এইভাবে সুদের হারের (Post Office Interest Rate) কোন বেশি পরিবর্তন না ঘটায় বিনিয়োগকারীদের সুবিধা হয়েছে বলেই মনে করা হচ্ছে। আর এই পোস্ট অফিসের সকল স্কিমের (Post Office Scheme) মাধ্যমে আপনারা নিজেদের বিনিয়োগের টাকা জমিয়ে ভালো রিটার্ন পেতে পারবেন। আর ভারত সরকারের অধীনস্থ হওয়ার জন্য সকলেই ভরসা করেন।
Written by Sampriti Bose.

1 লক্ষ টাকা সরাসরি ব্যাংক একাউন্টে দিচ্ছে SBI. কিভাবে আবেদন করলে এই টাকা পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button