সরকারি প্রকল্প

PM Suraj Scheme – নতুন ব্যবসা করতে টাকা দিচ্ছে সরকার। Business Loan পাবেন এইভাবে আবেদন করলে।

লোকসভা নির্বাচনের আগে এবার নরেন্দ্র মোদীর মাস্টার স্ট্রোক (PM Suraj Scheme Business Loan). উপকৃত হতে চলেছে না অসংখ্য দেশবাসী। নতুন প্রকল্পের অধীনে ব্যবসা করার জন্য সরাসরি টাকা দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। ২০১৪ সালে ক্ষমতায় আসার পর কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষের জন্য একের পর এক জনকল্যাণমূলক প্রকল্পের সূচনা করেছেন যার মধ্যে অন্যতম হলো আয়ুষ্মান ভারত (PM Ayushman Bharat Yojana), প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা (PM Vishwakarma Yojana) ইত্যাদি।

Get Instant Business Loan On PM Suraj Scheme.

এই প্রকল্পগুলির মাধ্যমে স্বাভাবিকভাবেই জনসাধারণ খুবই উপকৃত হয়েছে। তেমনি দরিদ্র ও মধ্যবিত্তদের আরোও একটু সুবিধা করে দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার এবার PM Suraj Scheme নামক আরেকটি নতুন প্রকল্পের সূচনা করলেন। এই PM Suraj Scheme মূলত ব্যবসা (Business) করার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে টাকা দেওয়া হয়ে থাকে সাধারণ মানুষকে। বর্তমানে চাকরির করুন দশা চলছে।

সেই অবস্থায় অনেকেই চায় ব্যাবসা করে নিজের পায়ে দাঁড়াতে। কিন্ত প্রত্যেকটি মানুষের কাছে তেমন মূলধন থাকেনা যেটা দিয়ে ব্যাবসা শুরু করবে। আর তাই সেই সমস্ত ইচ্ছুক ব্যাবসায়ীদের জন্য মূলধন দেওয়ার জন্য এই প্রকল্পের সূচনা করলেন কেন্দ্রীয় সরকার। এই PM Suraj Scheme সুবিধা হলো যিনি এই প্রকল্পে অন্তর্ভুক্ত হবেন তিনি যে কোনো ব্যাংক বা নন ব্যাংকিং প্রতিষ্ঠান থেকে সহজে লোন পেতে পারবেন।

প্রধানমন্ত্রী সামাজিক উত্থান ইভম রোজগার আধারিত জনকল্যাণ বা PM Suraj Scheme নামের জাতীয় পোর্টাল চালু করেন। সাধারণত প্রান্তিক পরিবার এবং তফসিলি জাতি ও উপজাতির অন্তর্ভুক্ত ব্যক্তিদের জন্যই এই প্রকল্প চালু করা হচ্ছে। যাদের অর্থনৈতিক পরিকাঠামো খুবই অনুন্নত। এই বিপুল জনসংখ্যা সরকারি সুবিধা তেমন একটা পান না। তাই তাদের উৎসাহিত করার জন্যই এই প্রকল্প।

এই PM Suraj Scheme মাধ্যমে মোট ১ লক্ষ তরুণ তরুণী যারা তফসিলি জাতি উপজাতি সম্প্রদায় থেকে উঠে এসেছেন তাদের লোন দেওয়া হবে। এই প্রধানমন্ত্রী সুরাজ প্রকল্প থেকে ব্যাবসা করে নিজের পায়ে দাঁড়ানোর জন্য নগদ দেড় লাখ টাকা আর্থিক সুবিধা দেওয়া হবে। এছাড়া দুর্ঘটনার পর হাসপাতালে ভর্তি হলে সাত থেকে দশ দিনের মধ্যে চিকিৎসার সব খরচা বহন করবে সরকার।

Electric Bill (ইলেকট্রিক বিল)

এই দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে একটি সভায় দাঁড়িয়ে থেকে PM Suraj Scheme চালু করার কথা জানায় তারসাথে “নমো পোর্টাল” চালু করেন যেখানে আবেদন প্রক্রিয়া চলবে এই প্রকল্পের নাম অন্তর্ভুক্তদের জন্য। অনলাইনে এই PM Suraj Scheme প্রকল্পের জন্য আবেদন করা যাবে। তার আগে যিনি আবেদন করতে চান তার নাম “নমো পোর্টালে” রেজিষ্টেশন করে নিতে হবে।

1500 টাকা প্রতিমাসে পাবেন সরাসরি ব্যাংক একাউন্টে। এমন সুযোগ বার বার আসে না।

এরপর আবেদন পেজে নিজের ডিটেইলস লিখে পূরণ করে নথি আপলোড করে সাবমিট করলেই আবেদন শেষ। এই স্কিমের মাধ্যমে খেটে খাওয়া মানুষদের অনেকটাই আর্থিক সহায়তা দেবে সেই সাথে ব্যাবসা করে নিজের পায়ে দাড়াতে পারবেন। শীঘ্রই অফিসিয়াল ভাবে এই প্রকল্প ঘোষনা করা হবে। লোকসভা নির্বাচনের আগে নরেন্দ্র মোদীর এই PM Suraj Scheme প্রকল্পের দ্বারা দেশের অসংখ্য মানুষ উপকৃত হবেন বলে মনে করছেন বিশ্লেষকরা। Written by Sampriti Bose.

ভোটের আগে পাবেন বিনামূল্যে রান্নার গ্যাস সিলিন্ডার। কারা পাবেন, কিভাবে পাবেন জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button