Trending News

Primary Teacher Recruitment – রাজ্যের সকল প্রাইমারী স্কুলে 12 হাজার শিক্ষক নিয়োগ করা হবে, কবে থেকে নিয়োগ শুরু দেখুন।

পশ্চিমবঙ্গের সকল টেট উত্তীর্ণদের জন্য সুখবর জানালেন ব্রাত্য বসু, আগামী মে মাসের মধ্যে Primary Teacher Recruitment অর্থাৎ রাজ্যের সকল প্রাথমিক বিদ্যালয় গুলিতে ১২ হাজার শিক্ষক নিয়োগ করা হবে বলে জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সংবাদমাধ্যমদের জানিয়েছেন এখনো পর্যন্ত প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে সম্পূর্ণ নিয়োগের তালিকা পাওয়া যায়নি। কিন্তু আমরা আশাবাদী খুব শীঘ্রই চলতি বছরের মে মাসের মধ্যেই সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার লক্ষ্য মাত্রা নেওয়া হয়েছে।

Primary Teacher Recruitment নিয়ে রাজ্য সরকারের নতুন সিদ্ধান্ত।

WBBPE – West Bengal Board Of Secondary Education অর্থাৎ পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে সকল টেট উত্তীর্ণদের Primary Teacher Recruitment এর মাধ্যমে নিয়োগ করার জন্য ইন্টারভিউ এর প্রক্রিয়া চালু করে দেওয়া হয়েছে এবং সঠিক শূন্যপদের সংখ্যাও নির্ধারিত করে নেওয়া হয়েছে। এছাড়াও শিক্ষামন্ত্রীর আরও বক্তব্য – শিক্ষক নিয়োগের পাশাপাশি সকল বিদ্যালয়ে প্রধান শিক্ষকের নিয়োগও সম্পন্ন করা হবে।

DA – মহার্ঘ ভাতা নিয়ে মুখ্যমন্ত্রীর সুর নরম, সরকারি কর্মীদের জন্য কি সিদ্ধান্ত ঘোষণা করলেন তিনি দেখে নিন।

বিগত কিছু বছরের নিয়োগ নিয়ে এখনো পর্যন্ত সরগরম রাজ্য রাজনীতি। এই থেকে শিক্ষা নিয়ে এবারের নিয়োগে কোন রকমের খামতি রাখতে নারাজ পর্ষদ সহ রাজ্য সরকার, Primary Teacher Recruitment নিয়ে কিছু নতুন নিয়ম প্রকাশ করা হয়েছে। এগুলি হল – নিয়োগের পর আগামী ১০ বছর পর্যন্ত OMR – Optical Mark Recognition সিট সংরক্ষণ করা হবে।

এছাড়াও সাক্ষাৎকারের ভিডিও রেকর্ডিং করা হবে। Primary Teacher Recruitment নিয়ে সকল কিছু ঠিক করে নেওয়া হয়ে গেলে এই সংক্রান্ত খসড়া রাজ্যের মন্ত্রীসভার কাছে পাঠানো হবে অনুমোদনের জন্য। সেখান থেকে সবুজ সংকেত পাওয়া গেলে পর্ষদ ও স্কুল সার্ভিস কমিশনের তরফে ধাপে ধাপে রাজ্যের প্রত্যেক জেলায় নতুন করে নিয়োগ প্রক্রিয়া চালু করা হবে।

Primary Teacher Recruitment নিয়ে এবারে খুব মেপে পা ফেলছে রাজ্য সরকার, স্কুল সার্ভিস কমিশন ও পর্ষদ। কারণ, সম্প্রতি কলকাতা হাইকোর্টের নির্দেশে অনেক শিক্ষক ও শিক্ষাকর্মীর চাকরি বাতিল করা দেওয়া হয়েছে। এই পরিস্থিতি যেন পুনরায় তৈরি না হয় সেই দিক নিশ্চিত করা হচ্ছে।

অনেক দিন ধরেই এই দাবি উঠছিল যে রাজ্যের সকল স্কুলে পর্যাপ্ত শিক্ষক না থাকার জন্য পড়ুয়াদের পড়াশুনার ক্ষতি হচ্ছিলো। কিন্তু এই Primary Teacher Recruitment এর মাধ্যমে এই পরিস্থিতি থেকে মুক্তি পাওয়া সম্ভব বলে মনে করা হচ্ছে। কিন্তু জেনে রাখা ভালো, এই নিয়োগ পুরনো বিজ্ঞপ্তির অনুসারে করা হবে বলে স্পষ্ট জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তাই এটা বলার অপেক্ষা রাখে না যে, ২০২২ সালের টেট উত্তীর্ণদের নিয়োগে এখনো দেরি আছে।

Gold price – এই মাসে তিন দিন কম থাকবে সোনার দাম, কবে কবে দেখে নিন।

Primary Teacher Recruitment নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button